রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩০, ২০২৩
news-image

মোঃ উজ্জ্বল হোসেন বিল্লাল:

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সুয়াগঞ্জে অবস্থিত বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রদের নিয়ে গঠীত প্রাচীনতম সংগঠন বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। ২৯ ডিসেম্বর বিকাল ৪ টায় সমিতির নিজস্ব ভবনে কেক কাটা আলোচনা সভার মাধ্যমে উক্ত অনুষ্ঠান পালন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট গার্মেন্টস ব্যবসায়ী ও সমাজসেবক মীর গুলজার এ আলম। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও রেক্টর এবং লক্ষীপুর সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ডঃ আবু সিনা সৈয়দ তারেক। বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির বর্তমান সভাপতি ইয়াকুব আলী তুষারের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির সাবেক সভাপতি ও রেক্টর মামসাদ আলম, সাবেক সভাপতি ও রেক্টর আব্দুল কাইয়ুম শিমুল,সাবেক সদস্য সাখাওয়াত হোসেন,সাবেক সভাপতি ও রেক্টর এবং কুমিল্লা ভাষা সৈনিক অজিত গুহ মহাবিদ্যালয় এর হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক ইমাম হোসেন মজুমদার।

বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক উজ্জ্বল হোসেন বিল্লালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সমিতির সাবেক সদস্য জহিরুল ইসলাম, সাবেক সভাপতি সাইদুর রহমান খন্দকার, সাবেক সদস্য সাইদুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক জয়চন্দ্র শীল, সাবেক সদস্য ওমর ফারুক সোহেল, বর্তমান সহ-সভাপতি আল আমিন হোসেন এবং সমিতির বর্তমান ও সাবেক সদস্যবৃন্দরা সহ আরো অনেকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন আজ থেকে ৩৬ বছর পূর্বে আমি সহ আমরা কয়েকজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্ররা মিলে এই সমিতি তৈরি করেছিলাম। সংগঠন তৈরীর উদ্দেশ্য ছিল সমাজের পিছিয়ে পড়া মানুষদেরকে বিভিন্ন কাজে সহযোগিতা করা। সকল জায়গায় জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়া। যারা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠানের ছাত্ররা আছে তারা এখানে এসে বসবে বই পড়বে পত্রিকা পড়বে। কেননা জ্ঞানের বিকল্প কিছু নেই।

এ সময় তিনি আরো বলেন আমরা বিগত দিনে সমিতির ব্যানার থেকে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড অংশগ্রহণ করেছি। আমাদের এই সমিতির পক্ষ থেকে প্রতি বছর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষার আয়োজন করা হয়। যখন সারাদেশে কোভিড-১৯ ছিল। তখনো আমাদের সমিতির পক্ষ থেকে বিনামূল্যে মাস্ক বিতরণ, ভ্যাকসিন এর জন্য রেজিস্ট্রেশন, হ্যান্ড গ্লাভস হ্যান্ড স্যানিটাজার, গ্যাস সিলিন্ডার সহ মানুষদেরকে বিভিন্ন সেবা দেওয়া হয়েছে।

আজকে যারা এখানে উপস্থিত হয়েছো তোমরা সবাই এখানে আসবে বই পড়বে। বই পড়ার মাধ্যমে জ্ঞান অর্জন করে শিক্ষার আলোকে গ্রাম গঞ্জে ছড়িয়ে দিবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন এসব সামাজিক সংগঠনগুলো নিশ্চয়ই প্রশংসার দাবিদার রাখে। আমার কয়েকজন বন্ধু এই সংগঠনের সাথে জড়িত আছে আমিও চেষ্টা করব সংগঠনের সাথে জড়িত থাকার। তোমরা যারা সমিতির সাথে যুক্ত আছো সমিতির যেকোনো প্রয়োজনে আমাকে স্মরণ করবে। আমি আমার পক্ষ থেকে সহযোগিতা করার চেষ্টা করব এবং এই সমিতির ভবিষ্যৎ সাফল্য কামনা করছি। আমি আশাবাদী এই সমিতির কর্মকাণ্ড শুধু কুমিল্লা নয় একদিন সারা বাংলাদেশ ব্যাপী ছড়িয়ে পড়বে।

আর পড়তে পারেন