বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাজিল এখন আর কেবল নেইমার নির্ভর নয় : কাফু

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

কাতার বিশ্বকাপে বরাবরের মতো এবারও ফেবারিট ব্রাজিল। তবে গত একযুগে যেমন ব্রাজিল এক নেইমারের ওপর নির্ভর ছিল, এবারের বিশ্বকাপে আর এমনটা নয় বলে মনে করেন সাবেক ব্রাজিলিয়ান ফুলব্যাক কাফু।

গত দুই বিশ্বকাপে নেইমারকে ঘিরেই ব্রাজিলের খেলা পরিকল্পিত হতো। নেইমার দলের সবচেয়ে বড় খেলোয়াড় বলেই এমনটা করতো ব্রাজিল। তবে এবার শুধু নেইমারের ওপরই নির্ভর করে বিশ্বকাপে খেলবে না ব্রাজিল, এমনটাই মনে করেন ব্রাজিলকে ২০০২ সালের বিশ্বকাপ এনে দেয়া কাফু।

বর্তমানে ভারতে অবস্থান করছেন কাফু। সেখানে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ব্রাজিল এখন আর শুধু নেইমারের ওপর নির্ভরশীল নয়, বিশেষ করে এই বছর। ভিনিসিয়ুস, রদ্রিগো, রিচার্লিসন ও লুকাস পাকেতার মতো খেলোয়াড় আছে দলে। তারাও ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে সক্ষম। আর তাই চার বছর আগে শুধু নেইমারের ওপর নির্ভর করার পরিস্থিতিটা বদলে গেছে। চার বছর আগে এই প্রশ্ন করা হলে বলতাম, ব্রাজিল শুধু নেইমারের দিকেই তাকিয়ে আছে।’

এদিকে এবারের বিশ্বকাপ কিছুটা ভিন্ন। ইউরোপিয়ান মৌসুমের মাঝেই শুরু হচ্ছে কাতারে বিশ্বকাপ। তবে তাতে খেলোয়াড়দের সুবিধা হবে বলে জানিয়েছেন কাফু। ব্রাজিলের সাবেক এই রাইট ব্যাক বলেন, ‘নভেম্বরে বিশ্বকাপটা আকর্ষণীয় হবে। কারণ, জুনে খেলোয়াড়েরা বেশি ক্লান্ত থাকে। এবার লিগ শুরু হওয়ায় খেলোয়াড়েরা সতেজ থেকেই বিশ্বকাপে অংশ নিতে পারবে।’

২০ নভেম্বর কাতারে বিশ্বকাপের পর্দা উঠলেও ব্রাজিল তাদের মিশন শুরু করবে ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে। ‘জি’ গ্রুপে ব্রাজিলের বাকি দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

আর পড়তে পারেন