রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রিকস নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য সত্যের অপলাপ : সালেহ প্রিন্স

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

ব্রিকসে যোগদান নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে ‘সত্যের অপলাপ’ বলছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

মঙ্গলবার (২৯ আগস্ট) রাতে ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার সদর ইউনিয়ন ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় ও চা-চক্র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

বিএনপি নেতা প্রিন্স বলেন, ‘ব্রিকস এর সদস্য না হওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে যা বলেছেন- তা সত্যের অপলাপ মাত্র। ব্রিকস-এ যোগদান নিয়ে বিগত ছয় মাস ধরে এই সরকারের পররাষ্ট্রমন্ত্রী জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় যে আকুতি-মিনতি, চেষ্টা-তদবির করেছেন- তাতে সহজেই অনুমান করা যায়, সরকার ব্রিকস এ যোগ দিতে কতটা উদগ্রীব ছিল।

এখন ব্রিকস এর প্রভাবশালী দেশগুলোর বিরোধিতার মুখে অন্তর্ভুক্ত হতে ব্যর্থ হয়ে মিথ্যাচার করে বলছেন- চাইনি, চেষ্টাও করিনি। যা বৃদ্ধ বয়সে কাদা পানিতে আছাড় খেয়ে পড়ে লজ্জা পাওয়ার গল্পের শামিল। এই ঘটনা সরকারের কূটনৈতিক ব্যর্থতা এবং বিদেশে বন্ধুহীন হবার প্রমাণ।’ তিনি বলেন, ‘দেশ-বিদেশে সম্মানিত ব্যক্তিদের প্রতিনিয়ত অসম্মান করা এই সরকারের নিত্যদিনকার কাজে পরিণত হয়েছে।’

নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে সরকারের বিষোদগারের সমালোচনা করে এমরান সালেহ প্রিন্স বলেন, ‘নোবেল বিজয়ী ইউনূসকে অসম্মান করে সরকার বিশ্বের বুকে বাংলাদেশকে হেয় করছে।’

প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, ‘উনারা পরশ্রীকাতর হয়ে ড. ইউনূসের মতো ব্যক্তিকে হেনস্তা করবেন, নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে ভোটাধিকার হরণ করে নির্বাচনের নামে প্রহসন করবেন, অবৈধ ক্ষমতা দীর্ঘায়িত করতে গুম-খুন, দমন-নিপীড়ন করে মানবাধিকার হরণ করবেন, গণতন্ত্র-নির্বাচনকে নির্বাসনে পাঠাবেন, আর দেশ-বিদেশে কেউ প্রতিবাদ করলেই তাতে ষড়যন্ত্রের তকমা লাগাবে, তা হতে পারে না।’

পাহাড়সম অপরাধ করে তা আড়াল করতে ক্ষমতাসীনরা উঠেপড়ে লেগেছে উল্লেখ করে প্রিন্স ছাত্রদলের নেতাকর্মীদের প্রতি সরকারের ভোটচুরির প্রকল্প নস্যাৎ করতে এক দফার আন্দোলনে সাহসী ও অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান।

হালুয়াঘাট উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নাইমুর আরেফীন পাপনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক সুব্রত পাল, ফারুক হোসেন, উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এম আর আল আমিন, সিরাজুল ইসলাম শাহীন, আবু সুফিয়ান অন্তর আকন্দ, মির্জা সাফায়েত সারোয়ার, তাইয়েব, রাইসুল ইসলাম রাফিন প্রমুখ বক্তব্য দেন।

আর পড়তে পারেন