শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের উত্তর প্রদেশে ২৫ হাজার মাদরাসা নিষিদ্ধ করলেন আদালত

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৩, ২০২৪
news-image

 

ডেস্ক রিপোর্ট:

লোকসভা নির্বাচনের আগে ভারতের উত্তর প্রদেশে মাদরাসাকে নিষিদ্ধ করেছেন আদালত। দেশটিতে নির্বাচনের আগে মাদরাসার ওপর এমন নির্দেশ দেয়ার ফলে মুসলিমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর থেকে আস্থা হারাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

শুক্রবার (২২ মার্চ) আদালত রায়ে জানায় উত্তর প্রদেশ মাদরাসা শিক্ষা পর্ষদ আইন, ২০০৪ সম্পূর্ণ ‘অসাংবিধানিক’ এবং ধর্মনিরপেক্ষতার বিরুদ্ধে যায়। এজন্য মাদরাসা শিক্ষার্থীদেরকে অন্য স্কুলে স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে। খবর রয়টার্সের।

রাজ্যের মাদরাসার বোর্ডের প্রধান ইফতেখান আহমেদ জাভেদ বলেন, এলাহাবাদ হাইকোর্টের এ রায়ে মাদরাসার ২৭ লাখ শিক্ষার্থী, ১০ হাজার শিক্ষক এবং ২৫ হাজার মাদরাসা হুমকির মুখে পড়বে। কারণ এখানে ২৪ কোটি জনসংখ্যার মধ্যে এক পঞ্চমাংশ মুসলিম রয়েছে।

উত্তর প্রদেশ মাদরাসা শিক্ষা পর্ষদ আইন সংক্রান্ত বিষয়ে হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেছিলেন অংশুমান সিং রাঠোর নামের এক আইনজীবী। এই আইনটি যাতে বাতিল করে দেয়া হয়, সেই আবেদন নিয়ে আদলতের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

মাদরাসা বোর্ড আইন সংক্রান্ত এই মামলাটি চলছিল এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী ও বিচারপতি সুভাষ বিদ্যার্থীর ডিভিশন বেঞ্চ। উত্তর প্রদেশের মাদরাসা শিক্ষা পর্ষদ আইনের সাংবিধানিক গ্রহণযোগ্যতাকে চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন অংশুমান রাঠোর। কেন্দ্র ও রাজ্য উভয়ক্ষেত্রেই মাদরাসা শিক্ষা ব্যবস্থা পরিচালনার ভার কেন মুসলিমদের হাতে রয়েছে তা নিয়েও প্রশ্ন তুলেছিলেন মামলাকারী।

আর পড়তে পারেন