মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিদের আত্মজীবনী

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্ট:

১৯৯৫ সালে ‘ড্রিমস ফ্রম মাই ফাদারঃ অ্যা স্টোরি অফ রেইস এন্ড ইনহেরিটেন্স’ শিরোনামে আত্মজীবনী লেখেন এক মার্কিন কৃষ্ণাঙ্গ। বারাক ওবামা নামের এই কৃষ্ণাঙ্গ, পেশায় একজন অধ্যাপক। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বইটি লিখে দারুন জনপ্রিয় হয়ে উঠেন। আর এই জনপ্রিয়তা ওবামাকে রাজনীতিতে নিয়ে আসে। আর ২০০৮ সালে তিনি হয়ে যান যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। ওবামার মতো অনেক প্রেসিডেন্টই তাদের ব্যক্তি জীবন নিয়ে আত্মজীবনী লিখেছেন। এই রকম আত্মজীবনী লিখেছেন মার্কিন ফার্স্ট লেডিরাও। আত্মজীবনী নিয়ে ধারাবাহিক আয়োজনের আজকের দ্বিতীয় পর্বে থাকছে মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিদের আত্মজীবনী সম্পর্কে।

মাই লাইফ:

উইলিয়াম জেফারসন ক্লিনটন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট। ’৯৩ সাল থেকে ২০০১ পর্যন্ত সময়ে দুই মেয়াদে দায়িত্ব পালন করেন তিনি। এরপর প্রেসিডেন্ট পদ থেকে অবসরে যান ক্লিনটন। আর ২০০৪ সালে প্রকাশিত হয় তার আত্মজীবনী ‘মাই লাইফ’। বইটিতে বিল ক্লিনটন তার শৈশব থেকে শুরু করে শিক্ষা জীবন ও রাজনৈতিক জীবন সম্পর্কে ধারাবাহিকভাবে তুলে ধরেন। এখনো পর্যন্ত সর্বাধিক বিক্রিত আত্মজীবনীসমূহের মধ্যে এটি অন্যতম।

ট্রাম্পঃ দ্য আর্ট অব দ্য ডিল:

‘ট্রাম্পঃ দ্য আর্ট অব দ্য ডিল’ শিরোনামে আত্মজীবনী লেখেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বইয়ে নিজেকে সেরা ব্যবসায়িক চুক্তির মানুষ হিসেবে দাবি করেন। অবশ্য বইটিও প্রকাশিত হয়েছে বহু আগে। ১৯৮৭ সালে প্রকাশিত ওই বইয়ে নিজেকে ‘বেস্ট ডিলমেকার’ দাবি করা হয়। ২০১৬ সালের নির্বাচনী প্রচারের ক্ষেত্রেও এই বিষয়টিকে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণের সবচেয়ে বড় অস্ত্র হিসেবে ব্যবহার করেন। তবে জানা যায়, বিখ্যাত ওই বইটি প্রকাশিত হওয়ার সময়েই তিনি ১০০ কোটি ডলারের লোকসান গুনেন। আর তাই সমালোচকরা এটাকে তার ব্যবসায়িক অদূরদর্শিতা হিসেবেই দেখে থাকেন।

হোয়াট হ্যাপেনড:

‘হোয়াট হ্যাপেনড’ শিরোনামের আত্মজীবনীমূলক এ বইটি লিখেন সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন। প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া, ব্যক্তিগত সুখ-দুঃখ, ক্ষোভ, রাগ, অনুতাপসহ মনিকা লিউনস্কি প্রসঙ্গে দাম্পত্য জীবনে ঝড়— সবকিছু স্থান পেয়েছে এ বইতে। ১৯৭৫ সালে বিল ক্লিনটনকে বিয়ে করেন হিলারি। ’৯৩ সালে বিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই সময়ই ক্লিনটন হোয়াইট হাউসে কর্মরত মনিকার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন। বাইরে এ খবর প্রকাশ হওয়ার পর বিল ও হিলারির দাম্পত্যের ভবিষ্যৎ নিয়ে নানা কথা ছড়ায়। ব্যক্তিগত জীবনের অনেক কিছুই তুলে ধরা হয় এই বইটিতে।

ড্রিমস ফ্রম মাই ফাদার; অ্যা স্টরি অব রেইস এন্ড ইনহেরিটেন্স:

১৯৯৫ সালে ‘ড্রিমস ফ্রম মাই ফাদারঃ অ্যা স্টোরি অফ রেইস এন্ড ইনহেরিটেন্স’ শিরোনামে একটি আত্মজীবনী লিখেন বারাক ওবামা। এখন পর্যন্ত মোট ২৫টি ভাষায় বইটি অনূদিত হয়েছে। ২০০৪ সালে বইটির দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়। আর ২০০৬ সালে ওবামার নিজের কন্ঠে অডিও সংস্করণ শ্রেষ্ঠ আবৃত্তি বিভাগে গ্রামি পুরস্কার লাভ করে। বইটি প্রকাশিত হওয়ার পর থেকে সাধারনের মাঝে তাঁর জনপ্রিয়তা দিন দিন বাড়ছিল। ১৯৯৬ সালে তিনি ডেমোক্রেট পার্টির হয়ে ইলিনয় অঙ্গরাজ্যের স্থানীয় সিনেটে একটি আসনের জন্য নির্বাচনে দাঁড়ান এবং জয়লাভ করেন। আর এভাবেই পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে উঠেন।

বিকামিং:

সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ‘বিকামিং’ নামের এই আত্মজীবনী লিখেন। ২০১৮ সালের নভেম্বরে এটি প্রকাশিত হয়। আর মাত্র ১৫ দিনের মধ্যেই বিক্রির রেকর্ড গড়ে মিশেল ওবামার আত্মজীবনী। পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্র ও কানাডায় এর মধ্যেই ২০ লাখেরও বেশি কপি বিক্রি হয়েছে বইটি। প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামার লেখা বইটিতে তার ব্যক্তিগত জীবনের বিভিন্ন বিষয় প্রতিফলিত হয়েছে। প্রথম আফ্রিকান-আমেরিকান ফার্স্টলেডি হিসেবে হোয়াইট হাউসে কাটানো তার সময়ের কথা উঠে এসেছে বইটিতে।

আর পড়তে পারেন