শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মার্তিনেজের গোলে কলম্বিয়াকে হারালো আর্জেন্টিনা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্ক:

বাঁ প্রান্ত থেকে মার্কোস আকুনার নিখুঁত ক্রসটা লওতারো মার্তিনেজের একদম পায়ের ওপর পড়ল। ইন্টার মিলান স্ট্রাইকার বাঁ পায়েই বলটা রিসিভ করে আলতো টোকায় একটু সামনে ফেলে শট নিলেন ওই পায়েই। গোল!

মার্তিনেজ ঠিক এই মুহূর্তের অপেক্ষায়ই ছিলেন। কর্দোবায় কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে গোপন প্রস্তুতি সেরে রেখেছিলেন আর্জেন্টিনা স্ট্রাইকার। দরকার ছিল শুধু গোলের।

বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ২৯ মিনিটে গোলটা পেয়ে যেতেই এক দৌড়ে মাঠের বাইরে গিয়ে দর্শকদের সঙ্গে উদ্‌যাপন শেষে জার্সিটা তুলে ধরলেন মার্তিনেজ।

ভেতরের গেঞ্জিতে লেখা কথাটা ধরা পড়ল ক্যামেরায়, ‘শুভ জন্মদিন কন্যা, তোমায় ভালোবাসি।’

গত বছরের ১ ফেব্রুয়ারি মার্তিনেজের ঘর আলো করে কন্যাসন্তান নিনা এসেছে। তার জন্মদিন উদ্‌যাপনে আর্জেন্টিনার হয়ে গোলের চেয়ে বড় উপহার আর কী হতে পারে! আগেই কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করা আর্জেন্টিনাও ম্যাচটা ১-০ ব্যবধানে জিতেছে মার্তিনেজের গোলেই। হারে কাতার বিশ্বকাপের টিকিট পাওয়ার আশা আরও মিইয়ে গেল কলম্বিয়ার।

তবে আর্জেন্টিনার সামনে জয়ের প্রেরণা ছিল। করোনা থেকে কিছুদিন আগে সেরে ওঠা লিওনেল মেসি পুরোপুরি ফিটনেসে ফেরার অংশ হিসেবে ম্যাচটা না খেললেও তাঁর চোখ ছিল টিভিতে। প্যারিসে বসে টিভিতে খেলা দেখার ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন পিএসজি তারকা। রদ্রিগো দি পল ও লিয়ান্দ্রো পারেদেসরাও এরপর একে একে টিভিতে সতীর্থদের খেলা দেখার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন।

মেসি ও পারেদেসের সঙ্গে ভিডিও কলে কথা বলার ছবিও পোস্ট করেন রদ্রিগো দি পল। তিন সতীর্থই জাতীয় দলকে শুভকামনা জানান। হলুদ কার্ডের নিষেধাজ্ঞায় পারেদেস ও রদ্রিগো দি পলকে পাননি কোচ লিওনেল স্কালোনি।

চোট ও নিষেধাজ্ঞা মিলিয়ে চিলির বিপক্ষে সর্বশেষ ম্যাচের একাদশে ছয়টি পরিবর্তন আনেন স্কালোনি। তবু একাদশে জায়গা হয়নি ফরোয়ার্ড পাওলো দিবালার। ৬৯ মিনিটে মার্তিনেজের বদলি হয়ে নামতে হয় মাঠে।

পিছিয়ে পড়া কলম্বিয়া প্রথমার্ধের শেষ মুহূর্তে আর্জেন্টিনা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজের দৃঢ়তায় সমতায় ফিরতে পারেনি। দলীয় আক্রমণ থেকে ডান প্রান্তে মার্তিনেজকে একা পেয়েছিলেন কলম্বিয়া ফরোয়ার্ড মিগুয়েল বোর্হা।

কিন্তু মার্তিনেজকে ফাঁকি দিতে পারেননি। ফিরতি বলে লুইস দিয়াজের শটও গোললাইন থেকে ফিরিয়ে দেয় আর্জেন্টিনা রক্ষণ।

লওতারোর গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে আর্জেন্টিনা। ২০১৮ সালে স্কালোনি কোচ হয়ে আসার পর আর্জেন্টিনার জার্সিতে ৩৭ ম্যাচে ১৯ গোল হয়ে গেল ইন্টার তারকার। এ সময় আর্জেন্টিনার হয়ে তাঁর গোলসংখ্যাই সবচেয়ে বেশি। এই জয়ের মধ্য দিয়ে টানা ২৯ ম্যাচ অপরাজিত রইল আর্জেন্টিনা।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও খেলা নিয়ন্ত্রণ করেছে আর্জেন্টিনা। আনহেল দি মারিয়া দূরপাল্লার শটে পরীক্ষা নিয়েছেন কলম্বিয়া গোলকিপার ক্যামিলো ভার্হাসের। হারে ১০ দলের টেবিলে ১৫ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে সাতে রইল কলম্বিয়া। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চার দল সরাসরি খেলবে কাতার বিশ্বকাপে।

অন্য ম্যাচে বলিভিয়াকে ৩-২ গোলে হারায় চিলি। ভেনেজুয়েলাকে ৪-১ গোলে বিধ্বস্ত করে উরুগুয়ে। ১৫ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ছয়ে উরুগুয়ে। এক ম্যাচ বেশি খেলা চিলি ১৯ পয়েন্ট নিয়ে পাঁচে। দ্বিতীয় আর্জেন্টিনার সংগ্রহ ১৫ ম্যাচে ৩৫ পয়েন্ট।

আর পড়তে পারেন