বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনায় দুটি কলেজে এইচ এস সি র ফলাফল চরম বিপর্যয়

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৪, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব:

সদ্য ঘোষিত এইচএসসি পরীক্ষার ফলাফলে কুমিল্লা মেঘনা উপজেলার দুটি কলেজের  চরম বিপর্যয় হয়েছে। এই নাজুক ফলাফলের মধ্যেও মানিকারচর বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ জানালেন, তিনি এই ফলাফলে আত্ত্বায় শান্তি পেয়েছেন।

রবিবার সারাদেশের ন্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডের এইচ এস সি র ফলাফল প্রকাশ হয়।

মেঘনা উপজেলায় মানিকার চর বঙ্গবন্ধু কলেজ, মোজাফফর আলী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে দুটি শিক্ষা প্রতিষ্ঠান । উপজেলাবাসির একমাত্র ভরসা এই দুটি কলেজ। দুটি কলেজেই ফলাফলে ঘটেছে চরম বিপর্যয়।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, মানিকার চর বঙ্গবন্ধু কলেজে মোট পরিক্ষার্থী ২৩৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫০ জন পরিক্ষার্থী, পাশের হার ২১.৩৭%। মোজাফফর আলী উচ্চ বিদ্যালয় ও কলেজে মোট পরিক্ষার্থী ৬২ জন,উত্তীর্ণ হয় ১২ জন। পাশের হার ১৯.৩৫%। এ ফলাফলে অভিভাবক ও পরিক্ষার্থীদের মধ্যে দেখা গেছে চাপা ক্ষোভ।

অনেক অভিভাবক বলেন,টাকা তো কলেজ কম নিচ্ছেনা । বিভিন্ন সময় বিভিন্ন অজুহাতে টাকা নেয়া হচ্ছে কিন্তু লেখাপড়ার বেলায় কেমন তাতো ফলাফলে প্রমান করে। দায়িত্বশীলদের প্রতি অভিভাবকরা বলেন আমাদের সন্তানরা যেন ভালো লেখা পড়ার সুযোগ পায় সে ব্যাবস্থা নিন।

ফলাফল বিপর্যয় এর বিষয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন,খুবই দূ:খ জনক । ফলাফল মেনে নেয়া যায় না। এ বিষয়ে জনপ্রতিনিধি, অভিভাবক,কলেজ কর্তৃপক্ষ সকলে মিলে উত্তড়ণের পথ আমরা খুজে বের করবো।

মানিকার চর বঙ্গ বন্ধু কলেজের অধ্যক্ষ নুরুল ইসলাম বলেন,ফলাফল হয়েছে ভালোই । আমার কলেজে পরিক্ষার সময় ৫ জন ম্যাজিষ্ট্রেট ছিলেন,  সরকার যেমন ভালো ফলাফল চায় আমার কলেজ ভালোই করেছে । ১৫/১৬ বছর পূর্বে দেখেছি ঢাকা বিশ্ব বিদ্যালয়ে ১৫ থেকে ২০% ভর্তি পরিক্ষায় পাশ করতো । ছাত্ররা চাকরি পাইতো । আমার কলেজে যারা পাশ করেছে তারা সব জায়গায় পাশ করবে, তাই ফলাফল ভালোই হয়েছে । আমার আত্ত্বায় শান্তি আছে।

এদিকে মোজাফফর আলী কলেজের অধ্যক্ষ আ:রউফ বলেন,ফলাফল সন্তোষ জনক নয় । এবার থেকে আমরা শিক্ষা নিবো আগামী বছর গুলোতে ভালো করার চেষ্টা করবো।

যথাযথ কর্তৃপক্ষের নিকট মেঘনা বাসীর আবেদন মেঘনা র শিক্ষাখাতকে দূর্নীতিমুক্ত রেখে ভালো শিক্ষা নেয়ার পরিবেশ গড়ে তুলুন।

আর পড়তে পারেন