শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনায় শিক্ষা কর্মকর্তার বদলি ইস্যুতে শিক্ষকদের গ্রুপিংয়ে শিক্ষার্থীদের পাঠদান নিয়ে হতাশায় অভিভাবকরা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৯, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব সিকদার:

কুমিল্লা মেঘনা উপজেলায় শিক্ষা কর্মকর্তার বদলি ইস্যু নিয়ে প্রাথমিক শিক্ষকদের গ্রুপিংয়ে শিক্ষার্থীদের লেখাপড়া নিয়ে টেনশনে অভিভাবকরা।

অনুসন্ধানে দেখা যায়,  দপ্তরী নিয়োগ,বিভিন্ন শিক্ষকদের বদলি,দাপ্তরিক কর্মকান্ডে মতের অমিলসহ সাধারন শিক্ষকদের গুরুত্ব দেয়া আর শিক্ষক নেতাদের পাত্তা না দেয়ায় শিক্ষা কর্মকর্তা আরিফুল ইসলাম এর বিরুদ্ধে শিক্ষক নেতা মানিক মুন্সি ও তার বলয়ের শিক্ষদের নিয়ে নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যানের দস্তখত এবং স্থানীয় এমপির ডিও লেটারসহ শিক্ষা কর্মকর্তার নানা দূর্নীতির অভিযোগ উল্লেখ করে প্রাথমিক শিক্ষা মহা পরিচালকের নিকট আবেদন করে শিক্ষা কর্মকর্তা আরিফুল ইসলামকে তাৎক্ষনিক বদলির আদেশের খবর সাধারন শিক্ষকদের মাঝে ছড়িয়ে পড়লে প্রাথমিক শিক্ষক রফিকুল ইসলাম, নাছির উদ্দিন, দেলোয়ার, আবুল খায়ের, জাহাঙ্গীর আলমসহ আরো অনেকে জোট হয়ে বদলির আদেশের বিপক্ষে ১২৮ জন শিক্ষকের দস্তখত এবং উপজেলা ভাইস চেয়ারম্যান আলীগের সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম,মহিলা ভাইস চেয়ারম্যান দিলারা শিরিন সহ উপজেলার ৮টি ইউনিয়ন চেয়ারম্যানের স্বাক্ষর সহ মহাপরিচালকের কাছে আবেদন করলে বদলির আদেশ স্থগিত হয় এবং উপ পরিচালক সাইফুল ইসলাম(সংগ্রহ) কে তদন্তের নির্দেশ দেয়।

সম্প্রতি তদন্ত টিম  সরেজমিনে এসে বিষয়টি তদন্ত করে যান । একাধিক সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, তদন্তে শিক্ষক নেতাদের পছন্দমত তদন্তের অভিযোগ এবং উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এর মধ্যে তূমূল বাক বিতন্ডা, সাধারন শিক্ষকদের তদন্তকারীর সামনে বদলীর বিরুদ্ধে অবস্থানসহ থমথমে অবস্থা বিরাজ করছিলো।

বদলি নিয়ে ক্ষমতাসীন দলের নেতাদের বিভক্তি, জনপ্রতিনিধিদের বিভক্তি, শিক্ষকদের মধ্যে বিভক্তির ফলে শিক্ষার্থীদের লেখাপড়ার চরম বিঘ্ন ঘটছে। এ নিয়ে অভিভাবকরা উদ্বিগ্ন ।

একাধিক অভিভাবকের সাথে কথা বলে জানা যায়,  মেঘনার প্রাথমিক শিক্ষা খাত এখন রাজনীতিক এবং নেতাদের ব্যাক্তিগত এজেন্ডা বাস্তবায়নের ইস্যু, বিদ্যালয় তথা শিক্ষার্থী নিয়ে ভাবার ব্যাবস্থাপনায় কেউ নেই। অভিভাবকদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ।

এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি (আংশিক)মানিক মুন্সির সাথে যোগাযোগ করলে তিনি বলেন,শিক্ষা কর্মকর্তা আমাদের কারো কথা শুনে না । তিনি সাধারন কিছু শিক্ষকদের সুবিধা দিয়ে উনার অনুকুলে এনে নিজের ইচ্ছেমত স্কুল পরিচালনা করতেন। যেমন, স্কুলের যাবতীয় মালামাল ক্রয় এগুলো কমিটি করার কথা তা না করে উনি ব্যাক্তিগত ভাবে এগুলো করতেন এবং কিছু শিক্ষককে বিশেষ সুবিধা দিতেন।

অন্যদিকে শিক্ষক রফিকুল ইসলাম বলেন, শিক্ষা কর্মকর্তা সব সময় অন্য যে কোন সময়ের চাইতে ভালো চালাচ্ছেন,সাধারন শিক্ষকদের মতের ভিত্তিতে কাজ করতেন এবং কোন অনিয়মকে বা নেতাকে প্রশ্রয় দেন নি। তিনি আরো বলেন, একজন শিক্ষক স্কুলে দায়ীত্ব পালন না করে উপজেলায় ঘুরাঘুরি করলে শিক্ষার্থীদের শিক্ষায় তো বিঘ্ন ঘটবেই,এগুলো বলার কারনেই উনার পিছনে লেগেছে কিছু শিক্ষক । আমি সকল শিক্ষকদের বলি স্ব স্ব অবস্থানে দায়িত্ব পালন করলে আর কোন অভিযোগ উঠবেনা।

সচেতন মহল বলছেন, সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের যথেষ্ট সুবিধা দিয়েছেন কারন প্রাথমিক শিক্ষাটা যদি ভালো ভাবে দেয়া হয় শিক্ষার্থীর ভবিষ্যত ভালো হবে, তা না করে পেশাজীবী সংগঠনের নাম করে দায়িত্ব পালন না করে রাজনীতিক নেতাদের পিছনে ঘুরে রাজনীতি করলে আর নিজেদের মধ্যে দলাদলী করলে শিক্ষার্থীদের কি অবস্থা হবে? তাছারা জনপ্রতিনিধিদের মধ্যে শিক্ষকদের কদর ভালো ,কারন নির্বাচনে তারা গুরু দায়িত্ব পালন করেন । তাদের সহ যোগিতাটা বিশাল কাজে আসে। এ সুযোগে শিক্ষকদের দেখভাল করার দায়িত্বে যারা আছেন তারাও দায় সারা , সকলে ম্যানেজ প্রক্রিয়ায় চলে। অভিভাবকদের আবেদন যথাযথ কর্তৃপক্ষ যেন মেঘনার প্রাথমিক শিক্ষা ব্যাবস্থায় সুনজর দেন।

আর পড়তে পারেন