শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেলায় নামহীন বই ‘কায়দা করে বেঁচে থাকো’

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০২০
news-image

 

সাহিত্য ডেস্কঃ

একুশে গ্রন্থমেলায় প্রতি বছর হাজার হাজার বই প্রকাশ হয় এর মাঝে ব্যতিক্রম নামে কাজে বেশী কয়টা হয়। এমন ভাবনাকে পাল্টে দিয়ে এবারের মেলায় প্রকাশ পেয়েছে নামহীন বই কায়দা করে বেঁচে থাকো ঐতিহ্য থেকে ইমরান মাহফুজের দ্বিতীয় কবিতার বই।

ইমরান মাহফুজ বলেন, নাম সর্বস্বযুগে কাজের চেয়ে নামের বাহারই বেশি দেখা যায়! এর বিপরীতে আমি কাজকে গুরুত্ব দিয়ে কাভারটি নামহীন রাখার চিন্তা করলাম। তাছাড়া প্রথম বই দীর্ঘস্থায়ী শোকসভা মধ্যে এক্সপেরিমেন্ট করার চেষ্টা করেছি। আশা রাখি, পাঠকরা এবারেও সূচিপত্রহীন বইটিতে বাংলা কবিতার এক্সপেরিমেন্ট খুঁজে পাবেন।

কবি সাইফুল ইসলাম বলে, জীবনের টানাপোড়ন, সুখ-দুঃখের গল্প মিলিয়ে মানুষ টিকে থাকে পৃথিবীতে। পৃথিবীর সর্বোচ্চ ক্ষমতাধর মানুষটিকেও টিকে থাকতে হয় কায়দা করে। কায়দা না জানলে গ্রাম, নগর, অফিস, বিদ্যালয়, মন্ত্রণালয় থেকে সংসারেও টিকে থাকা প্রায়ই অসম্ভব!

বইটি প্রকাশ করছে ঐতিহ্য, মেলায় প্যাভিলয়ন ১৪। দাম ১৩০ টাকা প্রচ্ছদ : আনোয়ার সোহেল। পাবেন ঐতিহ্য ছাড়াও মেলায় কালের ধ্বনির ৫নং স্টলে। রকমারিতেও আছে।

উল্লেখ্য এই মেলায় তার সম্পাদনায় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর নির্বাচিত সাক্ষাৎকার আজ ও আগামিকাল ডেইলি স্টার বুকস থেকে আসছে।

আর পড়তে পারেন