শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রসিকের নগর পিতার আসনে জাতীয় পার্টির মোস্তফা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২২, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে বিপুল ভোটে মেয়র নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টি-জাপা মনোনীত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা । ১৯৩টি কেন্দ্রের সবকয়টির ফলাফলে লাঙ্গল প্রতীকে মোস্তফা পেয়েছেন ১ লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট।

গতবারের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দীন আহমেদ ঝন্টুর কাছে হারলেও এবার ৯৮ হাজার ৮৯ ভোটে তাকে পরাজিত করেছেন মোস্তফা।     ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু নৌকা প্রতীকে পেয়েছেন ৬২ হাজার ৪০০ ভোট। ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছেন ৩৫ হাজার ১৩৬ ভোট ।

বৃহস্পতিবার রাত ১২টা ২০ মিনিটে রিটার্নিং অফিসার সুভাষ চন্দ্র সরকার বেসরকারিভাবে এ ফলাফল ঘোষণা করেন। ঘোষিত ফলাফলে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী এটিএম গোলাম মোস্তফা বাবু (হাত পাখা) পেয়েছেন ২৪ হাজার ৬ ভোট।

নির্বাচনে মোট ভোটার ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জনের মধ্যে ২ লাখ ৯৩ হাজার ৭২৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ভোট পড়েছে ৭৪ দশমিক ৩০ শতাংশ।

এদিকে, নির্বাচন নিয়ে উচ্ছ্বসিত নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, সুষ্ঠুভাবে ভোটাররা ভোট দিতে পেরেছে, এটা দেখে আমরা অভিভূত। ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এই নির্বাচনে পরাজয় হলেও রাজনৈতিকভাবে বিজয়ী হয়েছেন তারা। বিএনপি বলছে, সুষ্ঠু ভোট করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন।

চূড়ান্ত ফলাফল ঘোষণার সঙ্গে সঙ্গে মোস্তফা শিবিরে চলে আনন্দ-উল্লাস। আর মেয়র পদে থেকেও জয় থেকে ছিটকে পড়ায় চরম হতাশা ছড়িয়ে পড়েছে আওয়ামী লীগ সমর্থকদের মধ্যে। বিএনপি শিবিরেও একই অবস্থা।

বিএনপির মেয়র প্রার্থী কাওসার জামান বাবলা নির্বাচন শেষ হওয়ার সাড়ে ৫ ঘন্টা পর দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে নির্বাচনের ফলাফল বর্জনের ঘোষণা দেন। মেয়র পদে বিজয়ী জাপার মহানগর সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, রংপুরকে সন্ত্রাস ও মাদকমুক্ত করবো। রংপুরের অবকাঠামোগত উন্নয়নসহ বিগত মেয়রের অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করবো। রংপুরকে একটি আধুনিক, বসবাসযোগ্য, পরিবেশ বান্ধব নগরী গড়ার জন্য কাজ করে যাবো। সকল শ্রেণী পেশার মানুষকে নিয়ে নগর উন্নয়ন কমিটি গঠন করে তাদের পরামর্শে রংপুর সিটি করপোরেশনের উন্নয়ন তরান্বিত করবো।

এই সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৫ জন প্রার্থী বিভিন্ন প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পর দ্বিতীয় ভোট হলো এবার। ২০১২ সালের ২৮ জুন রংপুর পৌরসভা থেকে সিটি করপোরেশনে উন্নীত হয়।

গতকাল ১৯৩টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৭টি ভোট কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বর্তমানে ভোটার ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৮ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন।

এর আগে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত একটানা কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়া ব্যাপক উত্সাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়। কুয়াশা ও তীব্র শীত উপেক্ষা করে কেন্দ্রগুলোয় ভোটাররা ভোট দিতে আসেন। নারী ও পুরুষ ভোটাররা পৃথক লাইনে স্বাচ্ছন্দে ভোট প্রদান করেন। সকাল সাড়ে নয়টার দিকে নগরীর নিউ সেনপাড়ায় শিশুমঙ্গল প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিয়েছেন জাপার চেয়ারম্যান এইচএম এরশাদ। ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, এই নির্বাচন হলো নির্বাচন কমিশনের পরীক্ষা। এর মাধ্যমে তাদের প্রমাণ করতে হবে যে সরকার অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করতে পারে।

সকাল দশটায় নগরীর গুপ্তপাড়ার সালেমা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন সরফুদ্দীন আহমেদ ঝন্টু। যদিও এই কেন্দ্র থেকেও তিনি পাস করতে পারেননি। ভোট দেওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, সুষ্ঠু ভোট হলে আমি জয়ী হবো। অবশ্য দুপুরে তিনি অভিযোগ করেন, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মশিউর রহমান রাঙ্গাসহ জাপার কয়েকজন সাবেক মন্ত্রী নির্বাচনী মাঠে নেমেছেন। তারা ভোটারদের নানা রকম ভয়ভীতি দেখিয়ে তাদের ভোট লাঙ্গলের পক্ষে নেওয়ার চেষ্টা চালিয়েছেন।

সকাল নয়টা ২১ মিনিটে নগরীর আলমনগর কলেজরোড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন জাপার প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি বলেন, জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী। নির্বাচনের পরিবেশ খুবই ভালো।

সকাল আটটা ৪৫ মিনিটে মাহীগঞ্জের দেওয়ানতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন বিএনপির মেয়র প্রার্থী কাওছার জামান বাবলা। তিনি বলেন, ভোটের পরিবেশ সন্তোষজনক। তবে শেষ পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু থাকবে কিনা সে ব্যাপারে বাবলা শঙ্কাও প্রকাশ করেন। দুপুরে তিনি অভিযোগ করেন, কয়েকটি কেন্দ্রে তার এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।

রিটার্নিং ও নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, ১৯৩টি ভোটকেন্দ্রের মধ্যে ১০৮টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে সেখানে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছিল। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। কোথাও কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তিনি আরো জানান, মোট ভোটারের মধ্যে ৭০ শতাংশ ভোটার তাদের ভোট প্রদান করেছেন।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সুষ্ঠু পরিবেশ-সংক্রান্ত কমিটির সদস্য পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, নির্বাচনের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫ হাজার ৫’শ সদস্য মাঠে কাজ করেছেন। জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, বিচারিক ম্যাজিস্ট্রেটসহ সব স্তরের কর্মকর্তা সার্বক্ষণিক মাঠে ছিলেন।

 

 

আর পড়তে পারেন