শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাষ্ট্রীয় মর্যাদায় সাবেক সেনা কর্মকর্তা মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের দাফন সম্পন্ন

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৭, ২০১৮
news-image

আশিকুর রহমান আশিকঃ
সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা সার্জেন্ট (অবঃ) আব্দুল মান্নান ২৭ মে রবিবার সকাল পৌণে ৮ টায় কুমিল্লা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেন(ইন্না নিল্লাহে—রাজিউন)। বাদ জোহর কালিয়াজুরী জামে মসজিদ প্রাঙ্গনে নামাজে জানাজার আগে রাষ্ট্রীয় মর্যাদায় সম্মান প্রদান করা হয়।

এসময় কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষে নির্বাহী ম্যাজিষ্ট্রেট একে এম ফয়সল, কুমিল্লা মুক্তিযোদ্ধা থানা কমান্ডার শাহজান সাজু ও সেনাবাহিনীর পক্ষে লেঃ রেফায়েত ওসমানের নেতৃত্বে গার্ড অব অনার ও ফুল দিয়ে তাঁকে শ্রদ্ধা জানান। পরে পুলিশ বাহিনীর পক্ষ থেকে ওসি অপারেশন রূপ কুমার সরকারের নেতৃত্বে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অর্নার দেয়া হয়।

মরহুম আঃ মান্নান ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে ৪ ইষ্ট বেংগল রেজিমেন্টের হয়ে ২ নং সেক্টরের অধীনে বিলোনিয়া এবং সালদা নদীর যুদ্ধে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেন।
মৃত্যুকালে তিনি স্ত্রী, চার কন্যা সন্তানসহ অনেক আত্মীয় স্বজন রেখে গেছেন। তিনি কুমিল্লা নগরীর ৩নং ওয়ার্ডের কালিয়াজুরী এলাকার বড় বাড়ির বাসিন্দা।

উল্লেখ্য, সার্জেন্ট আব্দুল মান্নান ১৯৭১ সালে বুড়িচং আনন্দ পাইলট হাই স্কুল হতে সবে মাত্র এসএসসি পাশ করে বেড়িয়েছে ঠিক তখনি দেশে শুরু হয় আন্দোলন। জাতিরর জনকের ৭ই মার্চের ভাষণের পর সবাই মনে মনে প্রস্তুত। ২৫শে মার্চ রাতে শুরু হলো গণ হত্যা। যুদ্ধ শুরু হওয়ার পর তার ছোট ভাই সালাম ও তালতো ভাই খোরশেদ আলম’কে সাথে নিয়ে কোনাবন সীমান্ত দিয়ে ভারতের কাঠালিয়া মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ শিবিরে যোগ দেন। সেখানে ভারতীয় শিখ রেজিমেন্টের কাছে বিভিন্ন অস্ত্র এবং রণকৌশলের উপর এক মাসের প্রশিক্ষণ শেষে অন্যান্যদের সাথে সেখান থেকে তাকে ২নং সেক্টরের চতুর্থ ইষ্ট বেংগল রেজিমেন্টের ব্যাটালিয়ন হেডকোয়ার্টার মেলাঘরে পাঠিয়ে দেওয়া হয়।

৪র্থ বেংগল (বেবী টাইগার) ইউনিটের কমান্ডিং অফিসার তখন ক্যাপ্টেন গাফফার। পরে সেখান হতে তাদেরকে বিবিরবাজার সীমান্তে প্রতিরক্ষা অবস্থানে মোতায়েন করা হয়। বিবিরবাজার ডিফেন্সের দায়িত্বে ছিলেন তখন ক্যাপ্টেন আকবর হোসেন। কিন্তু পরের দিন ভোর বেলায় উক্ত অবস্থানের উপর পাক বাহিনী প্রচন্ডভাবে আক্রমণ চালিয়ে পুরো ডিফেন্স কব্জা করে নেয়। মুক্তিবাহিনীর তখন অনেকেই হতাহত হয়। এমতাবস্থায় তাদের’কে আবার ব্যাটালিয়ন সদর দপ্তর মেলাঘরে ফেরত নিয়ে বিভিন্ন কোম্পানিতে ভাগ করে দেন।

মরহুমের ছোট ভাই আবদুল সালাম যোগ দেন চার্লি কোম্পানিতে। আর তিনি যোগ দেন হেডকোয়ার্টার কোম্পানির মর্টার প্লাটুনে। কোম্পানি কমান্ডার ছিলেন সুবেদার মেজর ইদ্রিস আর মর্টার প্লাটুন কমান্ডার ছিলেন সুবেদার জব্বার। তিনি অরিজিনাল ফাষ্ট বেঙ্গল রেজিমেন্ট (সিনিয়র টাইগার) এর সদস্য ছিলেন। ওনার বাড়ি ছিল হাজীগঞ্জ, পাকিস্তান হতে ছুটি কাটাতে দেশে এসেছিলেন। যুদ্ধ শুরু হলে তিনি পরে চতুর্থ বেংগলে যোগ দেন।

তাছাড়া আরো দুটো ৮২ মিঃ মিঃ মর্টার প্লাটুন ছিলো। তার একটা ছিলো সুবেদার সামছু’র অধিনে এবং আরেকটা ছিল সুবেদার ময়নাল হোসেনের অধিনে। আর এই দুটোই ছিল সালদা নদী ফ্রন্ট এরিয়াতে। প্রতিটি মর্টার প্লাটুনে ৬ টি করে ৮২ মিঃ মিঃ মর্টার ছিল এবং প্রতিটির রেঞ্জ ৪,২০০ (চার হাজার দুইশত) মিটার। সালদা নদী যুদ্ধে সহযোদ্ধা হারানোর ব্যথা এখনো কাঁদাতো, বেঁচে থাকাকালীন এ কথা প্রায় বলতেন সার্জেন্ট আবুদল মান্নান।

তখনকার সময় ১১টি সেক্টরের মধ্যে সবচেয়ে উত্তপ্ত রণাঙ্গন ছিল ২নং সেক্টরের সালদা নদী এলাকা এবং পাক বাহিনীর জন্য এটা ছিল একটা মৃত্যুপুরী। ১৯৭১ সালের সেপ্টেম্বর মাস এবং অক্টোবরের ৭ থেকে ৯ তারিখের মধ্যে এই এলাকায় পাক বাহিনীর সাথে কয়েকবার ভয়াবহ যুদ্ধ সংঘটিত হয়। এখানকার রেল লাইন ও আশে পাশের এলাকায় ছিল পাক সেনাবাহিনীর শক্ত ঘাটি। ৭ অক্টোবর মুক্তিবাহিনী কয়েকটি গ্রুপে ভাগ হয়ে পাক বাহিনীর বিভিন্ন অবস্থানের উপর একযোগে হামলা চালায়। তখন নয়নপুর ও আশেপাশের এলাকা হতে তাড়া খেয়ে তারা সালদা নদী রেল ষ্টেশনে এসে অবস্থান নেয়।

তখন সেক্টর কমান্ডার মেজর খালেদ মোশারফের নির্দেশে ৮ অক্টোবর ক্যাপ্টেন গাফফার তার দলবল নিয়ে পাক সেনাদের অবস্থানের উপর হামলা চালায়। সারাদিন এখানে তুমুল যুদ্ধ চলে। সার্জেন্ট আব্দুল মান্নানের মর্টার প্লাটুন তখন মন্দভাগ স্কুলের পাশের একটি পুকুর পাড় হতে শত্রুর অবস্থানের উপর অনবরত মর্টারের গোলাবর্ষণ করে মুক্তিবাহিনী’কে ফায়ার সাপোর্ট দিয়ে যান। পরের দিন প্রচুর ক্ষয়ক্ষতির মুখে পাক সেনারা পালিয়ে যায় এবং সালদা নদী শত্রুমুক্ত হয়। পরবর্তীতে কয়েকবার পাল্টা আক্রমণ করেও পাকসেনারা সালদা নদী আর দখল করতে পারে নাই। এই সালদা নদী যুদ্ধে ৩ জন সহযোদ্ধা জেসিও সুবেদার ছালাম (নোয়াখালী) ৬নং প্লাটুন কমান্ডার নাঃ সুবেদার বেলায়েত (সন্দীপ), ৩নং মর্টার প্লাটুন কমান্ডার সুবেদার ময়নাল হোসেনসহ (কংশনগর-কুমিল্লা ) ৫১ জন যোদ্ধা শহীদ হন। যাদের কথা মনে হলে এখনো প্রাণ কাঁদে।

** বিলোনিয়া যুদ্ধ ঃ
বিলোনিয়া এলাকাটি ফেনী জেলার পরশুরাম উপজেলায়। ওপারে ভারতের ত্রিপুরা। বর্তমানে এটি একটি স্থলবন্দর। ওপারের জায়গাটির নামও বিলোনিয়া। সেই যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন লেফটেন্যান্ট কর্নেল জাফর ইমাম। এখানে দুটি বড় যুদ্ধ সংঘটিত হয়েছিল। প্রথম যুদ্ধটি হয় জুন-জুলাই মাসে; প্রায় দেড় মাস স্থায়ী হয়। তাতে ৩৭ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। পাকিস্তান বাহিনীর ৩০০ জন হতাহত হয়। পরে মুক্তিবাহিনী কৌশলগত কারণে দুই মাইল পেছনে গিয়ে মুহুরী নদীর তীরে ঘাঁটি করে। ২য় যুদ্ধটি হয় ভয়াবহ। ১৯৭১ সালের ৫ নভেম্বরকে আক্রমণের দিন ঠিক করে প্রস্তুতি নিয়েছিল মুক্তিবাহিনী। ৪ নভেম্বর মুষলধারে বৃষ্টির মধ্যে রাতের অন্ধকার ফুঁড়ে মুক্তিবাহিনী ঢুকে পড়ে অপারেশন এলাকায়। সেকেন্ড লেফটেন্যান্ট মিজানের নেতৃত্বে ৪ ইষ্ট বেংগলের ব্রাভো কোম্পানি এবং সেকেন্ড লেফটেন্যান্ট দিদারের নেতৃত্বে চার্লি কোম্পানি প্রথমে অগ্রসর হয়। চার্লি কোম্পানির পেছনে ছিল ক্যাপ্টেন মোরশেদের নেতৃত্বাধীন দ্বিতীয় ইস্ট বেঙ্গলের একটি কোম্পানি। এর পেছনে ছিলেন এই যুদ্ধের অধিনায়ক মেজর জাফর ইমাম। লেফটেন্যান্ট ইমাম-উজ-জামানের নেতৃত্বাধীন আলফা কোম্পানি মুহুরী নদীর পূর্ব পারে এলাকায় অবস্থান নেয়। এই দলগুলো শত্রুর প্রতিরক্ষা অবস্থান ফাঁকি দিয়ে মুহুরী নদী পার হয়ে সলিয়ায় যায়। এই সলিয়াতেই হয়েছিল সম্মুখযুদ্ধ। ভারতীয় ৮৩ মাউন্টেন ব্রিগেড সীমান্ত বরাবর সমবেত ছিল। কিন্তু ৯ নভেম্বর পর্যন্ত পাকিস্তান সেনাবাহিনী প্রতিরোধ করে যাচ্ছিল। এ অবস্থায় যৌথ বাহিনী সর্বাত্মক ও সমন্বিত আক্রমণে যায়। তুমুল যুদ্ধের পর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে। ১০ নভেম্বর ভোর নাগাদ সম্পূর্ণভাবে মুক্ত হয় বিলোনিয়া। পাকিস্তান সেনাবাহিনীর ২০০ জন হতাহত হয়। দুজন অফিসারসহ ৭২ জন পাকিস্তানি সৈনিক আত্মসমর্পণ করে মুক্তিবাহিনীর কাছে। এ যুদ্ধে যৌথ বাহিনীর ১৩৭ জন শহীদ হন।

যুদ্ধ শেষে ১৯৭৬ সালে ৪ বেংগল হতে তিনি ৩৭ বেংগলে বদলি হয়ে যান। সেখান হতে তিনি ১৯৮০ সালের দিকে খাগড়াছড়ি’তে ৩৬ বেংগলে বদলি হন। সেখান থেকে ২১/১০/১৯৯১ সালে সেনাবাহিনীর চাকুরি হতে অবসর গ্রহণ করেন।

যুদ্ধ/সেনাবাহিনীতে থাকাকালীন সময়ে বিভিন্ন পদক (মেডেল) লাভ করেন। তিনি দীর্ঘ জীবন সততা ও নিষ্ঠার সাথে সেনা বাহিনীতে কর্মরত থেকে দেশ ও জাতির কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ রণ তারকা পদক, সমর পদক, জয় পদক,সংবিধান পদক, নিরাপত্তা পদক, দাবানল পদক এবং জেষ্ঠ্যতা পদক লাভ করেন।

আর পড়তে পারেন