শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রোমাঞ্চকর মঞ্চে প্রথম অনুভুতির অপেক্ষায় আমরা কুবিয়ান

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৯
news-image

 

আরিফুর রহমান মজুমদার:

দীর্ঘ এক যুগেরও বেশি সময় পর প্রাচীন শিক্ষা সভ্যতার লীলা ভুমি কুমিল্লার সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন আয়োজন চলছে পুরোদমে। আমরা সাবেক কুবিয়ানরা মুখিয়ে আছি সেই প্রথম আয়োজনের ইতিহাসের সাক্ষি হতে।

একজন গ্রাজুয়েটের স্বপ্ন থাকে সে কালো গাউন পরে টুপিটা আকাশের দিকে ছুড়ে মারবে। সনদ প্রাপ্তির আনন্দে আত্মহারা হয়ে যাবে। সিনিয়র, জুনিয়র ও সহপাঠীদের মিলন মেলায় রুপান্তরিত হবে লাল মাটির সবুজ ক্যাম্পাস আঙ্গিনা। একে অন্যের সাথে আড্ডায় হারিয়ে যাবে। সাংসারিক জীবন ও কর্মজীবনের বিভিন্ন বিষয় নিয়ে রস গল্প করবে। সৃতিচারন করবে ক্যাম্পাস জীবনের। খুনশুটিতে কেটে যাবে সেই মাহিন্দ্রখনের দিনটি।

আমরা সাবেক কুবিয়ানরা কৃতজ্ঞ বর্তমান উপাচার্য ড. এমরান কবীর স্যারের প্রতি। কারন তাঁর পূর্বের উপাচার্যগন এই মহাযজ্ঞ আয়োজনের সাহসই করেননি। যোগদানের পর থেকেই ক্যাম্পাসের আমুল পরিবর্তন, পরিমার্জন ও দৃশ্যমান উন্নয়নের চিত্রই আমাদেরকে আস্বস্থ করেছিলো। বুকে আশার সঞ্চার হয়েছিলো সমাবর্তন প্রাপ্তির বিষয়ে। অবশেষে আগামী বছরের ২৭শে জানুয়ারী আসছে সেই কাংখিত মাহিন্দ্রক্ষন।

বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ সমাবর্তনে উপস্থিত থেকে গ্রাজুয়েটদের সনদ প্রদান করবেন। এই আয়োজনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের জৈষ্ঠ্য শিক্ষকদের সমন্বয়ে বেশ কিছু কমিটি উপ-কমিটি দিন রাত নিরলশ কাজ করে যাচ্ছেন যার ফলে যতই দিন গড়াচ্ছে সমাবর্তন আয়োজনের কর্মযজ্ঞ দৃশ্যমান হচ্ছে।

যদিও এখন পর্যন্ত সমাবর্তন বক্তা কে হচ্ছেন তা নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন বক্তব্য দেয়নি তাই এ নিয়ে মন্তব্য করলাম না। তবে প্রশাসনের কাছে আশা রাখব, এমন কাউকেই সমাবর্তন বক্তা রাখবেন, যিনি শিক্ষা প্রসার ও দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদান রেখেছেন। এমন একজন মানুষ যদি কুমিল্লারই কোন কৃতি সন্তান হন এতে কুমিল্লাবাসী অনেক আনন্দিত হবেন।

ইতোমধ্যেই শিক্ষার্থী বান্ধব বর্তমান উপাচার্য সাবেক শিক্ষার্থীদের সাথে সমাবর্তন আয়োজন নিয়ে কয়েক দফায় আলোচনায় বসেছেন। শুনেছেন সাবেকদের বিভিন্ন চাওয়া পাওয়ার কথা। পরামর্শ নিয়েছেন বিভিন্ন বিষয়ে। যা এক অনন্য দৃষ্টান্ত। ক্যম্পাসসহ দেশের কয়েকটি যায়গায় সাবেক শিক্ষার্থীদের সহযোগিতায় বসানো হয়েছে রেজিস্ট্রেশন বুথ। এছাড়া সার্বিক সহযোগিতায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াছ হোসেন সবুজ, সাধারন সম্পাদক রেজাউল ইসলাম মাজেদসহ ক্যাম্পাসের বিভিন্ন আঞ্চলিক সংগঠনের কর্তা ব্যক্তিরাও সহযোগিতা করছেন এই মহাযজ্ঞ সফল করার জন্য।

এটাও ঠিক যে, অন্যান্য প্রতিষ্ঠিত ও পুরাতন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন আয়োজনের সাথে যোগ বিয়োগ করলে হয়ত এখানে অনেক কিছুরই কমতি থাকবে। কিন্তু এটাও সত্য বাবার বড় সন্তান অনেক কিছু না পেয়ে ছোট থেকে বড় হয়। যেখানে ছোট সন্তান এই অপ্রাপ্তির সাধই পায়না। ঠিক তেমনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই সমাবর্তনটি প্রথম। অনেক আয়োজন ও প্রাপ্তিতে কমতি থাকবে। যা কুবির বড় সন্তান হিসেবে আমাদের মেনে নিতে হবে। কারন আমাদের স্বাধ থাকলেও অনেক কিছু এখনো সাধ্যের বাহিরে।

অনেক সাবেক-বর্তমান কুবিয়ানের বিভিন্ন আয়োজন নিয়ে আপত্তি, মন-কষ্ট, রাগ অভিমান থাকবে। কিন্তু আমরা সাবেকরা সবাই চাইলে এই সমাবর্তনটি সফল করতে পারবো। তাই রাগ অভিমান ভুলে সকল সাবেকদের রেজিস্ট্রেশন করার জন্য অনুরোধ করছি এবং এ আয়োজনে আপনার কোন পরামর্শ থাকলে ছাত্র নেতাদের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বিষয়টি জানাতে পারি।

পরিশেষে বিশ্ববিদ্যালয়ের একজন অগ্রজের সাথে সুর মিলিয়ে বলতে চাই, আসুন সব অভিমান ভুলে লালমাটির ক্যাম্পাসটা দেখে আসি। গল্প আড্ডা চায়ের চুমুকে উষ্ণতা ছড়াই। আর বের হওয়ার পর কত কত জুনিয়রদের সাথে দেখাও হয়নি। নতুন পুরোনোতে মিলেমিশে একাকার হোক লালমাটির সবুজ চত্ত্বর। চলো বন্ধু ফিরে যাই আরেকবার ৫০ একরের এক টুকরো ভালোবাসার মাঝে। প্রথম সমাবর্তন সফল হোক।

আর পড়তে পারেন