রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার্থীরা ইতিহাস বোধ নিয়ে বড় হয়ে ওঠা খুব জরুরি : সমাজকল্যাণ মন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১০, ২০২৪
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুর সদর উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার পুরস্কার বিতরন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারী) কলেজ মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি।

তিনি তাঁর বক্তব্যে বলেন, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজ একটি ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠ। এই বিদ্যালয়টি দীর্ঘদিন এ অঞ্চলের মানুষের মাঝে আলো ছড়িয়ে আসছে। দীর্ঘকাল এ অঞ্চলের মানুষকে সামনে এগিয়ে নিয়ে আসছে।

এ প্রতিষ্ঠানটি ক্রীড়া প্রতিযোগীতার মাধ্যমেও শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা যেন ইতিহাস বোধ নিয়ে বড় হয়ে ওঠে সেটি খুব জরুরি। এবং এখানে তারা খেলাধুলা সহ অন্যান্য কাজে বিভিন্ন হাউজে বিভক্ত হয়ে নানান রকম পিঠা উৎসব সহ আরো অনেক আয়োজন করেছে তার মধ্য দিয়ে তারা তাদের ইতিহাস বোধ পরিচয় দিয়েছে।

তাই আমাদের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু কন্যার স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য নিজেদেরকে তৈরি করবে। শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে নিজেদেরকে যুক্ত করবে। তাদের যে মেধা রয়েছে সে মেধার পাশাপাশি তারা তাদের দক্ষতা, যোগ্যতা ও নান রকম মূল্যবোধ মানবিকতা সহমর্মিতা ,অসম্প্রদায়িকতা সহ সকল কিছু নিয়েই দেশ ও দেশের মানুষের জন্য কাজ করবে এবং দেশকে এগিয়ে নিয়ে যাবে। স্মার্ট বাংলাদেশ তাদের হাতেই গড়ে উঠবে কারন তারাই আগামীর স্মার্ট বাংলাদেশের নাগরিক হবে। বিজ্ঞান প্রযুক্তির জ্ঞানে দক্ষ হয়ে উঠবে এবং একই সঙ্গে মানবিক সৃজনশীল মানুষ হবে। তাদের সবার প্রতি আমার নিরন্তর ভালোবাসা থাকবে। খেলাধুলা ছাড়া দেহ ও মনের পূর্ণ বিকাশ সম্ভব নয়।

চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নুরুল ইসলাম নাজিম দেওয়ান এর সভপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শ্রীমা চাকমা, সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, উপ দপ্তর সম্পাদক এ্যাড. রনজিত রায় চৌধুরী, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, ম্যানেজিং কমিটির সদস্য সহ সকল প্রভাষক-প্রভাষিকা, শিক্ষক-শিক্ষিকা, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা।

পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশাররফ হোসেন। এসময় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগীতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার দেয়া হয়। বাবুরহাট স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা. দীপু মনে ফুলেল শুভেচ্ছা জানান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যরা।

আর পড়তে পারেন