শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংগঠন থেকে অব্যাহতির পরও প্রবাসীদের ভালোবাসায় সাংবাদিক সাইফুল রাজীব

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০২০
news-image

সালাহ উদ্দিন সোহেল, সৌদি আরবঃ
বাংলা টিভি জেদ্দা প্রতিনিধি সাইফুল রাজিব।দিন রাত নিরলস ও নিঃস্বার্থ ভাবে সৌদি আরব প্রবাসীদের জন্য কাজ করে যাচ্ছেন এ ব্যক্তিটি। প্রবাসীদের বিভিন্ন বিষয়ে তথ্যসহ নানান সেবা দেয়ার মাধ্যমে জায়গা করে নিয়েছেন লক্ষ লক্ষ প্রবাসীদের অন্তরে।কিন্তু এ ভালোবাসা তার জন্য কাল হয়ে গিয়েছিল।

হঠাৎ করে জেদ্দায় সাংবাদিকের সংগঠন “রিপোর্টার্স এসোসিয়েশন”সাইফুল রাজীবকে ৪ টি ভিত্তিহীন অভিযোগ এনে এক বছরের জন্য অব্যাহতি দিলেও প্রবাসীদের প্রশংসার জোয়ারে ভাসছেন সাংবাদিক সাইফুল রাজিব।

ফেনী জেলার ছাগল নাইয়া থানার মহামায়ার ইউনিয়নের সন্তান সাইফুল রাজীব ২০০৮ সাল থেকে আছেন সৌদি আরবের জেদ্দায়,কর্ম জীবনের পাশাপাশি সৌদি আরবে ২২ লক্ষ প্রবাসীর স্বার্থে কাজ করে দেড় বছর আগে যুক্ত হয়েছেন সাংবাদিকতায়। বেসরকারি টিভি চ্যানেল বাংলা টিভি র জেদ্দা প্রতিনিধি হয়ে নিরলস কাজ করে যাচ্ছেন প্রবাসীদের জন্য । মাত্র দেড় বছরেই সৌদি আরবে কনস্যুলেট,বাংলাদেশী শিক্ষা প্রতিষ্ঠান,সামাজিক,সাংস্কৃতিক,রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশী দের মন জয় করেন সাইফুল রাজীব,যার প্রমাণ মিলে তার ব্যক্তিগত ফেসবুক ও ফ্যান পেইজে। ২ একাউন্টে সাইফুল রাজীবকে ফলো করছেন প্রায় দেড় লক্ষ প্রবাসী।

প্রবাসীদের নিয়ে সাইফুল রাজীবের করা বেশ কিছু প্রতিবেদন ইতিমধ্যে ভাইরাল হয়েছে,বর্তমান করোনা মহামারীতে প্রতিদিন ফেসবুক লাইভে এসে প্রবাসীদের বিভিন্ন তথ্য ও সচেতন করে যাচ্ছেন । তার এই লাইভ অনুষ্ঠানে প্রতিদিন কোন না কোন অতিথি ও যুক্ত থাকেন,ইতিমধ্যে দূতাবাস ও কনস্যুলেট কর্মকর্তাসহ বাংলাদেশের প্রথম সারির বেশ কয়জন সিনিয়র সাংবাদিক ও তার অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন

জানা যায়, হঠাৎ করে জেদ্দায় সাংবাদিকের সংগঠন “রিপোর্টার্স এসোসিয়েশন”সাইফুল রাজীবকে ৪ টি অভিযোগ এনে এক বছরের জন্য অব্যাহতি দিয়েছে,তবে সেই অভিযোগের কোন সুনির্দিষ্ট প্রমান ও সংযুক্তি দেয়া হয়নি । তাৎক্ষণিক সাইফুল রাজীব ৪ টি অভিযোগ মিথ্যা বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে ৪ টি অভিযোগের প্রমাণ চেয়ে পাল্টা নোটিশ দেন । উল্লেখ্য যে,  সাইফুল রাজীব উক্ত এসোসিয়েশনে সহ প্রচার সম্পাদক এর দায়িত্বে ছিলেন।

তাকে অব্যাহতি দেয়ার নোটিশ টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে প্রবাসীরা ক্ষিপ্ত হয়ে উঠে । তারা সাইফুল রাজীব এর পাশে রয়েছেন বলে তার উপর আনীত অভিযোগ প্রত্যাহারের দাবি জানিয়ে ফেসবুকে বিভিন্ন পোস্টার মাধ্যমে প্রতিবাদ অব্যাহত রেখেছেন ।

অন্যদিকে জেদ্দায় আওয়ামী ফোরাম (১১ সংগঠনের)সমন্বয়ক হোসেন মোহাম্মদ নাহিদ বলেন আমরা সাইফুল রাজীবের পাশে রয়েছি,তার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা,তাকে অবশ্যই এসোসিয়েশনে স্ব-পদে  সম্মানে ফিরিয়ে দেয়া উচিত।  এছাড়া জেদ্দার রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব  সারতাজুল আলম দিপু বলেন, তুমি সাংবাদিকতায় এর অল্প সময়ে যা করেছো তা প্রশংসার দাবি রাখে,তুমি তোমার কাজ চালিয়ে যায় আমরা তোমার সাথে আছি ।

অন্যদিকে এসোসিয়েশনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন জবাব না আসলে ও জেদ্দার বিভিন্ন গুণী ব্যক্তিদের কল পাওয়ার পর,এবং সাইফুল রাজীবের সাথে আলোচনা সাপেক্ষে বিষয়গুলো পূর্ণ বিবেচনা করে সাইফুল রাজীবকে পুনরায় ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক মাসুদ সেলিম ।

এ ব্যাপারে সাইফুল রাজীব  জানান: আমি উনাদের নোটিশ হাতে পেয়ে প্রমাণ চেয়ে পাল্টা নোটিশ দিয়েছি এবং ১ লক্ষ প্রবাসীর সামনে ফেসবুক লাইভে আমার অবস্থান ক্লিয়ার করেছি,কিন্তু তারা আমাকে এখন ও কোন জবাব দেন নাই ।  উল্লেখিত ৪ টি অভিযোগ মিথ্যা হলেও আমার কিছু আচরণ উগ্র মেজাজি ছিল,যা আমার করা উচিত হয়নি,আমি এর জন্য ব্যথিত । তবে উনারা অব্যাহতি প্রত্যাহার করলে আমি দুঃখ প্রকাশ করে পুনরায় একসাথে কাজ করতে প্রস্তুত,দেখা যাক কি হয়।

সাইফুল রাজীব আরো বলেন ,  আমি ভেবেছিলাম আমার কাজে সন্তুষ্ট হয়ে এসোসিয়েশন আমাকে পুরস্কৃত করবে,কিন্তু কিসের জন্য উনারা এমন সিদ্ধান্ত নিলেন তা আমার কাছে এখনো ও স্পষ্ট না ।
সেই সাথে সাইফুল রাজীব তার ফ্যান ফলোয়ারদের উদ্দ্যেশে এক পোস্টে বলেন : প্রিয় প্রবাসী ভাই, আমাকে ভালবেসে উপরে তুলতে গিয়ে, অন্য কাউকে ছোট করবেন না প্লিজ, আজ বা কাল হোক, আমরা হয়তো আবার মিলতে ও পারি,মনে রাখবেন তারা কিন্তু আমার সহকর্মী ও বড় ভাই ও বটে, ভুল হয়তো আমার হয়তো বা তাদের, কিন্তু সবকিছুই তো সমাধান আছে, আশা করি এটার সমাধান হবে শীঘ্রই । শেষে আবার ও অনুরোধ করব কাউকে অপমান করে নয় যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা করবেন।

আর পড়তে পারেন