শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সাংবাদিক রোজিনার চরিত্র হননে বিজ্ঞাপন দিয়ে কোটি টাকা খরচ করলো স্বাস্থ্য মন্ত্রণালয় !

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৯, ২০২১
news-image

ডেস্ক রিপোর্ট:

প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনাকে নির্যাতন করেই ক্ষান্ত হয়নি স্বাস্থ্য মন্ত্রণালয়। এখন তার চরিত্র হননের প্রচারণায় নেমেছে। আজ বুধবার দেশের প্রায় সব জাতীয় দৈনিক রোজিনার বিরুদ্ধে কুৎসিত আক্রমণ করে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। রোজিনাকে হেনস্থা করা এবং তার প্রতি পৈশাচিক আচরণ নিয়ে গোটা দেশ যখন প্রতিবাদ মুখর। সরকারও যখন বিষয়টি মীমাংশার চেষ্টা করছে, সহানুভূতিশীল আচরণ করছে, তখন এই বিবৃতি বিস্ময়কর।

তাহলে তদন্ত কমিটি কি করবে: রোজিনার ঘটনা তদন্তে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করেছে। স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব (উন্নয়ন) মো: সাইফুল্লাহিল আজমকে আহ্বায়ক করে, গঠিত এই কমিটির অন্য দুই সদস্য হলেন স্বাস্থ্য সেবা বিভাগের উপ সচিব মো: আবদুছ সালাম ও মোহাম্মদ মাসুদুর রহমান। তদন্ত কমিটি কাজ শুরুর আগেই স্বাস্থ্য মন্ত্রণালয় ঘটনার ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছেছে, বিজ্ঞাপনে লেখা হয়েছে ‘শুরু থেকে শেষ পর্যন্ত তার সাথে কোন রূপ অশোভন আচরণ অথবা কোনরকম হেনস্থা করা হয়নি।’ বিজ্ঞাপনটির সবচেয়ে অমার্জনীয় লেখা গুলো হলো ‘দুঃখজনকভাবে বিষয়টি নিয়ে কিছু সংবাদ ও সামাজিক মাধ্যমে বিভ্রান্তিকর ও অসত্য তথ্য, ছবি, ভিডিও প্রচার করা হচ্ছে। যেমন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগমের নাম উল্লেখ করে যে ছবি/ভিডিও প্রচার করা হচ্ছে তা প্রকৃত পক্ষে ঐ কর্মকর্তারই নয়।’ সব সিদ্ধান্ত দেয়ার পর তদন্ত কমিটি কি হাস্যকর নয়?

বিচারাধীন বিষয় নিয়ে হস্তক্ষেপ: এই বিজ্ঞাপন দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় স্পষ্টত আদালত অবমাননা করেছে। বিচারাধীন (সাব জুডিস) বিষয়ে তারা রায় দিয়ে দিয়েছে। বিজ্ঞাপনে বলা হয়েছে ‘এতে প্রতীয়মান হয়, তিনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি চুরি করে এসব সংগ্রহ করেছেন’। আদালতে বিচারাধীন একটি বিষয়ে এভাবে ‘রায়’ দেয়া যায়।

স্বাস্থ্য মন্ত্রণালয় জনগণের ট্যাক্সের টাকায় চলে। জনগণের টাকা অপচয় করে, নিজেদের অপকর্ম ঢাকার এই অধিকার তাদেরকে দিলো সে প্রশ্ন উঠেছে। পাশাপাশি, আমাদের সাংবাদিকতার মালিকদের নীতি নৈতিকতাও কাঠগড়ায় দাঁড় করিয়েছে। এই বিজ্ঞাপনটি প্রকাশ না করলে কি পত্রিকার মালিকরা না খেয়ে মারা যেতেন?

সূত্র: বাংলা ইনসাইডার।

আর পড়তে পারেন