শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সাকিবকে নিয়ে ‘চিন্তা’ বাড়ছে

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশ দলে সাকিব আল হাসানের অবদান অস্বীকার করার উপায় নেই। কিন্তু সম্প্রতি তার পারফরম্যান্স ভাবিয়ে তুলছে সবাইকে। ক্রিকেটপাড়া থেকে গলির চায়ের দোকানেও চলছে সাকিবের মুণ্ডুপাত। অসংখ্য প্রশ্ন আর সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। গেল কয়েকদিন আগে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু বলেই দিয়েছেন, ‘সাকিবের বিকল্প ভাবার সময় হয়ে গেছে।’ আসলে কি তাই?

সাকিবের সর্বশেষ কয়েকটা ম্যাচের পারফরম্যান্স মোটেও আশানুরূপ নয়। ১৪, ৬, ১৯, ২৩, ৭ এবং ১০ শেষ ছয় ম্যাচে সাকিবের কাছ থেকে এমন বাজে ইনিংসই উপহার হিসেবে পেয়েছে বাংলাদেশ দল। মুখে মুখে একটা কথা প্রচলিত আছে, সাকিব ব্যাটে না পারলেও বলে পুষিয়ে দেন। কিন্তু সেটাও অচল হওয়ার পথে। বল হাতেও নিষ্ক্রিয় সাকিবকে দেখা যাচ্ছে। ত্রিদেশীয় সিরিজ এরপর চ্যাম্পিয়নস ট্রফির মতো বড় আসরে যেখানে বড় তারকারা আলো ছড়ান। সাকিব সেখানে নিতান্তই মলিন। শেষ ছয় ম্যাচে তার বোলিং বিশ্লেষণ এমন-০/৫০, ১/৩৮, ২/৪১, ১/৪১, ০/২৩, ০/৬২।

কোন পথে হাঁটছে সাকিব। আগে যেকোনো দলের সঙ্গে ২৫০ কিংবা ২৭০ এ রকম সংগ্রহ গড়ে বেশিরভাগ ম্যাচ বগলদাবা করত টাইগাররা। কিন্তু সম্প্রতি ৩০০ রানের অধিক করেও হারের বোঝা মাথায় বইতে হচ্ছে বাংলাদেশকে। কারণ হিসেবে ক্রিকেটের রথী-মহারথীরা মনে করছেন, দলের বেশ কয়েকজন ক্রিকেটারের নিভু নিভু ভাব। যার মধ্যে সাকিব অন্যতম। একটা সময় ব্যাটে-বলে দলকে অভয় দিতেন সাকিব। আর এখন সাকিবকে নিয়ে ভরসা পাচ্ছে না দল।

ক্রিকেট বিশ্ব এক নামে চেনে সাকিবকে। দেশ-বিদেশে চষে বেড়ান তিনি। তার ঝুলিতে রয়েছে বহু রেকর্ড। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করেই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া বিশ্বসেরা অল রাউন্ডার খেতাব পেয়েছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি দাপটের সঙ্গে খেলছেন দেশের বাইরের বিভিন্ন জনপ্রিয় ঘরোয়া টুর্নামেন্টে-ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), ইংলিশ কাউন্টি, ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল) থেকে শুরু করে পাকিস্তান সুপার লিগ পিএসএলেও। কিন্তু হঠাৎ করে সাকিবের পারফরম্যান্সে মরীচিকার দাগ। এনিয়ে বাড়ছে চিন্তা। বাড়ছে সমালোচনা।

২০০৬ সালে ২২ গজে পথচলা শুরু সাকিবের। একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত ১৭৪ ম্যাচে ৪,৮২৫ রানের পাশাপাশি ২২৪টি উইকেট শিকার করেছেন। টি-টোয়েন্টিতে ৫৯ ম্যাচ খেলে ঝুলিতে পুরেছেন ১,২০৮ রান আর ৭০টি উইকেট। সাদা পোশাকে খেলেছেন ৪৯টি ম্যাচ। রান ৩,৪৭৯। আর উইকেট দখল করেছেন নিয়েছেন ১৭৬টি।

আর পড়তে পারেন