শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬০০ গোলের মাইলফলক ছুঁলেন লিওনেল মেসি

আজকের কুমিল্লা ডট কম :
মে ২, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ফ্রাঙ্ক রাইকার্ড তাঁকে কোনো কানপড়া দিয়েছিলেন। লিওনেল মেসি মাঠে নামার আগে বিড়বিড় করে তাঁকে কী যেন বলছিলেন বার্সা কোচ। নির্ধারিত সময় শেষ হতে তখন মাত্র ২ মিনিট বাকি। স্যামুয়েল ইতোর গোলে এগিয়ে ছিল বার্সা। কিন্তু রাইকার্ড সম্ভবত নিশ্চিত হতে পারছিলেন না। বার্সার তখনকার এই ডাচ্‌ কোচ ঘুণাক্ষরেও জানতেন না, মেসিকে মাঠে নামিয়ে একটা ইতিহাসেরই অংশ হতে যাচ্ছেন তিনি!

ইতোর বদলি হয়ে মাঠে নামলেন মেসি। মুহূর্তখানেক পরই ডান প্রান্ত দিয়ে ঢুকে ‘উত্তরসূরি’কে দারুণ এক চিপ করেন রোনালদিনহো। অফসাইড হওয়ায় সে যাত্রায় গোল পাননি মেসি। রোনালদিনহো সম্ভবত মেসিকে সান্ত্বনা দিয়েছিলেন এই বলে, সুযোগ পেলে আমরা আবার ওভাবে চেষ্টা করব। সুযোগ এসেও গেল দ্রুতই। ৯০ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে মেসির উদ্দেশে আবারও ‘রোনি’র চিপ এবং তা আলবাখেটে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে পাঠিয়ে দেন আর্জেন্টাইন। ১ মে, ২০০৫—বার্সার মূল দলের হয়ে সেটি ছিল মেসির প্রথম গোল। ১৪ বছর পর কাল মেসির নামের পাশে লেখা হলো ‘৬০০ নট আউট’—সেই একই দিনে!

ব্যাপারটা অবশ্যই কাকতাল। তবে মেসির মুনশিয়ানা দৈব কোনো ব্যাপার নয়। যেমন ধরুন, এবার মৌসুম শুরুর আগে বার্সা তারকা বলেছিলেন, চ্যাম্পিয়নস লিগ শিরোপাটা আবারও জিততে চান। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ তা মনে রেখে সেমিফাইনাল প্রথম লেগের আগে বলেছিলেন, মেসির ওই কথা তাঁর কাছে হুমকি বলেই মনে হয়। কিন্তু ক্লপ হুমকি থেকে নিজেকে বাঁচাতে পারলেন কোথায়? মেসিকে দেখার মজাটাও লুকিয়ে এখানেই। তাঁকে থামাতে না পারাটাই স্বাভাবিক, পারলে অনেকের কাছে তা দৈব!

ছয় শর মঞ্চ প্রস্তুতই ছিল। ঘরের উঠোনে (ক্যাম্প ন্যু) লাখ ছুঁই ছুঁই দর্শক। প্রতিপক্ষ নিজেদের ইতিহাসে সেরা মৌসুম কাটানো লিভারপুল। আর দলটিতে আছেন ভার্জিল ফন ডাইকের মতো বিশ্বসেরা ডিফেন্ডার, আলিসন বেকারের মতো অন্যতম সেরা গোলরক্ষক। কিন্তু মাঠে কী দেখা গেল? মেসির প্রথম গোলের সময় তাঁর পেছনে ডান দিকে ধুঁকছিলেন ডাইক। আর দ্বিতীয় গোলে তো আলিসন বেকার দাঁড়িয়ে থাকতে না চাইলেও তাঁকে দৃশ্যত ‘বেকার’ বানিয়ে ছেড়েছেন মেসি। গোলরক্ষকের ডাইভ ও পোস্টের মাঝে যে জায়গাটুকু ফাঁকা ছিল খুদে জাদুকর বলটা পাঠিয়েছেন ওখান দিয়েই!

৫৯৮ গোল নিয়ে মাঠে নেমে কালকের জোড়া গোলে ‘৬০০’-র মাইলফলক ছুঁলেন মেসি। সেটি বার্সেলোনার জার্সিতে কিংবা এভাবেও বলা যায় তাঁর গোটা ক্লাব ক্যারিয়ারে। এই মাইলফলক ছুঁতে তাঁর লাগল ৬৮৩ ম্যাচ। যেখানে রোনালদোর একই মাইলফলক ছুঁতে লেগেছে ৮০১ ম্যাচ। এ দুজনের আগে একই মাইলফলকের দেখা পাওয়া বাকি পাঁচ কিংবদন্তি—ব্রাজিলের পেলে ও রোমারিও, জার্মানির জার্ড মুলার, অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্রের হোসেফ বাইকান ও হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস।

ক্যাম্প ন্যুতে বিটি স্পোর্টসের বিশ্লেষক হিসেবে কাল ম্যাচটি দেখেছেন রিও ফার্ডিনান্ড। বার্সার কাছে লিভারপুল ৩-০ গোলে হারায় সাবেক ইউনাইটেড ডিফেন্ডারের খুশি হওয়ার কথা। কিন্তু ম্যাচের ফল নয়, ফার্ডিনান্ড শিহরিত মেসিকে নিয়ে। অবিশ্বাস্য ফ্রি কিক থেকে মেসির ৬০০তম গোল নিজ চোখে দেখে নিজেকে ‘আশীর্বাদপুষ্ট’ বলেই মনে করেন ফার্ডিনান্ড। আর লিভারপুল খেলোয়াড়েরাও মেসির কাছে হেরে তেমন একটা অসন্তুষ্ট নন! মানে, মেসির কাছ থেকে জোড়া গোল হজম করলেও তাঁকে ঠেকাতে দল ‘অপেক্ষাকৃত ভালো খেলেছে’ বলেই মনে করেন লিভারপুলের অ্যান্ড্রু রবার্টসন, ‘সে বিশ্বের সেরা খেলোয়াড়। আমরা তাঁর বিপক্ষে ভালোই ডিফেন্ডিং করেছি।’

লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও ম্যাচ শেষে সেই পুরোনো কথাই বললেন, লিওনেল মেসিকে ‘থামানো সম্ভব না’। কিন্তু মেসি এদিকে ৩১ বছর বয়সেও দিন দিন নতুন হয়ে উঠছেন। এবার চ্যাম্পিয়নস লিগে যেমন, বার্সার করা মোট গোলের ৫৭.৭ শতাংশ এসেছে মেসির (১২ গোল ও ৩ অ্যাসিস্ট) কাছ থেকে। সত্যিই এই মেসিকে থামানো যাচ্ছে না, মেসি থামতে জানেন না।

আর পড়তে পারেন