রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সারাবিশ্বে বিশৃঙ্খলা তৈরি করছে চীন এবং রাশিয়া : যুক্তরাজ্য

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৪, ২০২৩
news-image

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাজ্যের প্রতিরক্ষা হালনাগাদ এবং বৈদেশিক নীতি বিষয়ক একটি প্রতিবেদনে বৈশ্বিক স্থিতিশীলতার বিপক্ষে রাশিয়া ও চীনের অবস্থান তুলে ধরা হয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রতিবেদনটির পর্যালোচনায় লিখেছেন, রাশিয়ার ইউক্রেনে অবৈধ আগ্রাসন, শক্তি ও খাদ্য সরবরাহের বিঘ্নিত করে, দায়িত্বজ্ঞানহীন পারমাণবিক অস্ত্রের ব্যবহার এবং চীনের দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান প্রণালীতে আগ্রাসী অবস্থান সারাবিশ্বে বিপদ, বিশৃঙ্খলা এবং বিভাজন তৈরির হুমকি দিচ্ছে।

যুক্তরাজ্য গতকাল সোমবার ৬৩ পৃষ্ঠার এই প্রতিবেদনটি প্রকাশ করেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম আল জাজিরা।

যুক্তরাজ্য চীন ও রাশিয়াকে বিশ্বব্যবস্থার বিরুদ্ধে চ্যালেঞ্জের প্রতিনিধিত্বকারী দেশ হিসাবে দেখছে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ এবং চীনের অবস্থান ইউরোপীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে বলে মনে করছে তারা।

ইন্টিগ্রেটেড রিভিউ পলিসি পেপারের একটি অংশে যুক্তরাজ্য, চীনের সৃষ্ট হুমকি, রাশিয়ার সাথে তাদের গভীর অংশীদারিত্ব এবং ইরানের সাথে মস্কোর ক্রমবর্ধমান সহযোগিতার কথা তুলে ধরেছে।

এই বিষয়ে চীনের রাষ্ট্রীয় গণ মাধ্যম আজ মঙ্গলবার যুক্তরাজ্যের প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়েছে। তারা জানিয়েছে, নিরবিচ্ছিন্ন ভাবে চীনকে হুমকি হিসাবে প্রচার দুই দেশের সম্পর্কের জন্য নেতিবাচক পরিনতি সৃষ্টি করতে পারে।

তবে রাজনীতিবিদের অনেকেই মনে করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত লক্ষ্যসমূহ পূরণ করা এবং তথাকথিত যুক্তরাজ্য-মার্কিন বিশেষ সম্পর্ক বৃদ্ধি করার জন্যই তাদের মিত্র দেশ চীনের প্রতি কঠোর অবস্থান নিচ্ছে যুক্তরাজ্য।

আর পড়তে পারেন