শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে করোনায় আক্রান্তদের চিকিৎসা ফ্রি, নতুন আক্রান্ত ১৫৪ জন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩০, ২০২০
news-image

সালাউদ্দিন সোহেল, সৌদি আরবঃ
সৌদিত করোনা ভাইরাস দিন দিন লাফিয়ে বাড়ছে। গতকাল ৯৬  জন আক্রান্ত হলেও আজ তা বেড়ে আক্রান্ত হয়েছে ১৫৪  জন। যার কারনে সৌদি স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন “সকলের স্বাস্থ নিরাপত্তা অগ্রাধিকার” এই দৃষ্টিকোন থেকে খাদেমুল হারামাইন আশ শারিফাইন কিং সালমান বিন আব্দুল আজীজ সৌদিতে করোনায় আক্রান্ত সৌদি নাগরিক ও বিদেশী সকলের জন্য প্রাইভেট কিংবা সরকারী হাসপাতালে চিকিৎসা ফ্রি ঘোষণা করেছেন। এক্ষেত্রে অবৈধ বিদেশী কর্মীসহ সকলেই এই সেবা পাবেন মর্মে জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে পবিত্র মক্কা নগরীর অভ্যন্তরে আজইয়াদ, আলমাসাফী, মিসফালাহ, হুজ্জুন, নাক্কাসা, হাওশ বকর এলাকায় আজ ৩০ মার্চ বিকাল তিন ঘটিকা হতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পূর্ণকালীন (২৪ ঘন্টা ব্যাপী) লক ডাউনের নির্দেশনা জারি করা হয়েছে। এই এলাকাগুলো হতে বের হওয়া বা এই এলাকা সমুহে প্রবেশ করা সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে।

এসময় এই এলাকা সমুহে বাড়ি হতে বের হওয়া সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে। তবে একান্ত জরুরী চিকিৎসা সেবা ও জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটার জন্য এই এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ছয়টা হতে বিকেল তিনটার মধ্যে) বের হওয়া যাবে।

একই ভাবে ইতোপূর্বে যাদেরকে কাজের সার্থে কারফিউর আওতার বাইরে রাখা হয়েছিল তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবে। এই নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

এদিকে সৌদিআরবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১৫৪ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় । এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ১৪৫৩ জনে। মক্কায় সর্বোচ্চ সংখ্যক ৪০ জন আক্রান্ত হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। নতুন কোন বাংলাদেশীর আক্রান্ত হওয়ার খবর জানানো হয়নি। নতুন আরো ৪৯ জন মুক্ত হওয়ায় করোনায় আক্রান্ত হয়ে রোগমুক্তির মোট সংখ্যা ১১৫ জন।

আজকে নতুন করে সৌদি আরবে বিভিন্ন শহরে করোনা ভাইরাসে আক্রান্ত ১৫৪ জনের মধ্যে
রিয়াদ ২২ জন, দাম্মাম ৩৪ জন,মদিনা ২২জন,জেদ্দা ৯ জন,মক্কা ৪০ জন,খোবার ৬ জন,দাহরান ১ জন,কাতিফ ৫ জন,হুফুফ ৬ জন,তায়েফ ২ জন,খামিজ মসায়েত ১ জন,তাবুক ১ জন,ইয়ানবু ১ জন,বুরাইদাহ ১ জন,আর রাস ১ জন,সামতাহ ১ জন এবং দাওয়াদমি ১ জন।

এদিকে সৌদিআরবের মক্কার কিছু এলাকায় পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত ২৪ ঘন্টার কারফিউ জারি করা হয়েছে এলাকাগুলো হলোঃ -আজ্যাদ- আল মাসাফি- আল মিসফিলাহ- আল হাজুন – আল নাকাসা এবং- হুশ বদর।

আর পড়তে পারেন