বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্মার্টফোন ও যুব সমাজ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২০, ২০১৮
news-image
মো.আজাদ হোসেনঃ

বিজ্ঞানের কল্যাণে সাম্প্রতিক সময়ে সমাজের সব শ্রেণী পেশার মানুষের হাতেই স্মার্টফোনের উপস্থিতি লক্ষ্য করা যায়। ছাত্র,শিক্ষক,রাজনীতিবিদ,দোকানদার থেকে শুরু করে একজন রিকশাচালকেরও এই স্মার্টফোন ছাড়া চলে না। বিজ্ঞানের এই আবিষ্কারটির একদিকে যেমন কিছু ভাল দিক রয়েছে,তেমনি অন্যদিকে রয়েছে কিছু মন্দ দিকও। ভাল মন্দের সংমিশ্রণে বিগত কয়েক বছর ধরে আমাদের দেশের কয়েকটি শ্রেণী পেশার মানুষের হাতে এই স্মার্টফোনের মাত্রাতিরিক্ত ব্যবহার লক্ষ করা যাচ্ছে।

বিশেষ করে আমাদের যুব সমাজ,যাদের একটা মুহুর্তও অতিবাহিত হতে চায় না এই ডিভাইসটি ছাড়া।তাদের ধারণা এই স্মার্টফোন ছাড়া আদৌ স্মার্ট হয়ে ওঠা যায় না। আর নিজেকে স্মার্ট করতে গিয়ে যুব সমাজ লিপ্ত হচ্ছে নানাহ গর্হিত কাজে । যার নিরিখে চারিত্রিক গুনাবলীর অবক্ষয়ের পাশাপাশি পরিবর্তন হচ্ছে তাদের দৃষ্টিভঙ্গির।একদিন যারা জাতির কর্ণধার হবে,তারাই আজ মুকুলে ধ্বংসের দ্বারপ্রান্তে। অপ্রাপ্তবয়স্ক একটা ছেলেমেয়ের হাতে ক্ষতিকর এই ডিভাইসটি অনায়াসে তুলে দিচ্ছেন পিতা-মাতা নামক আমাদের মহান অভিভাবক বৃন্দ। কারণ একটাই, আদরের সন্তানের কোন দাবি অপূর্ণ রাখতে সম্পূর্ন নারাজ তাঁরা। বুকে হাত দিয়ে বলতে পারি অধিকাংশ অভিভাবকই তাঁর সন্তানের হাতে স্মার্টফোন তুলে দেয়ার পর থেকে আজকের এই মুহুর্ত পর্যন্ত কখনো জানতে চাননি যে, তাঁর সন্তান তাঁর কাছ থেকে পাওয়া সেই স্মার্টফোনের সঠিক ব্যবহার করছে কি না।আর এ কথাও চরম সত্য যে,ঐ সমস্ত ছেলেমেয়েরা এই ডিভাইসটির সঠিক ব্যবহারের চেয়ে অপব্যবহারই বেশি করছে।রাত জেগে ফেসবুকিং,ঘন্টার পর ঘন্টা কথা বলা,বন্ধুদের সাথে অনলাইন আড্ডায় মত্ত থাকা তাদের নিত্য নৈমিত্তিক অভ্যাসে পরিণত হচ্ছে।নানাহ কুরুচিসম্পন্ন ওয়েবসাইট গুলোতে তাদের বিচরণ এতো দৈনন্দিন রুটিন করে নিয়েছে।যার নিরিখে তাদের দৈনন্দিন পড়াশুনায় ব্যাঘাত ঘটছে।কঠোর পড়াশুনা করতে পারে না বিধায় ভাল পরীক্ষা দেয়া সম্ভব হচ্ছে না।ফলশ্রুতিতে রেজাল্ট খারাপ হচ্ছে অকালেই শিক্ষা জীবনের ইতি ঘটছে।অতিরিক্ত সময় ধরে মুঠোফোন ব্যবহার করার ফলে ব্যবহারকারীর স্বাস্থ্যের ওপর নানা প্রভাব পড়ছে। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ক্ষতি নিয়ে গবেষণাও হচ্ছে। মুঠোফোন সব সময় ঠিক জায়গায় আছে কিনা তা নিয়ে মন সব সময় সতর্ক থাকে। মোবাইল হারানো ভয় থেকে মনের মধ্যে জন্ম নেয় এক সমস্যা। গবেষকেরা মুঠোফোন ও সঙ্গে যোগাযোগ হারানোর এই ভয়জনিত অসুখের নাম দিয়েছেন ‘নোমোফোবিয়া’; যার পুরো নাম ‘নো মোবাইল-ফোন ফোবিয়া’। বর্তমানে যুক্তরাজ্যের ৫৩ শতাংশ এবং ২৯ শতাংশ ভারতীয় তরুণরা এ রোগের শিকার।জরিপ চালালে আমাদের দেশেও এ রোগে আক্রান্ত লক্ষ লক্ষ তরুণ খুঁজে পাওয়া দুষ্কর কিছু নয়।

যুক্তরাজ্যের চক্ষু বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, মুঠোফোনের অতিরিক্ত ব্যবহারে দৃষ্টি বৈকল্য সৃষ্টি হতে পারে। হেডফোন ব্যবহার করে উচ্চশব্দে গান শুনলে অন্তকর্ণের কোষগুলোর ওপর প্রভাব পড়ে এবং মস্তিষ্কে অস্বাভাবিক আচরণ করে। একসময় বধির হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।এছাড়াও আরো নানাহ ক্ষতিকর দিক রয়েছে স্মার্টফোনের।অদূর ভবিষ্যতে দেশের রাজনীতি,অর্থনীতি, সমাজনীতি থেকে শুরু করে প্রত্যেকটি সেক্টরে যারা নেতৃত্ব দেবে,তাদেরকে এই স্মার্টফোন আশক্তি থেকে বের করে আনা আমাদের একান্ত কর্তব্য।স্মার্টফোনের ক্ষতিকর দিকগুলো তাদের সামনে তুলে ধরার পাশাপাশি অভিভাবকদের সচেতনতাই পারে আমাদের যুব সমাজকে স্মার্টফোন আশক্তি থেকে দূরে রাখতে।নচেৎ যুব সমাজের ধ্বংস অনিবার্য।

 

 -মো.আজাদ হোসেন,
ঢাকা বিশ্ববিদ্যালয়।

আর পড়তে পারেন