শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সড়ক পরিবহন খাতে অসন্তোষ সৃষ্টি : সন্দেহের তীর ৩ প্রভাবশালির দিকে

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৯, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

নতুন সড়ক আইন কার্যকর হওয়ার পরপরই সারাদেশে সড়ক পরিবহনে অসন্তোষ সৃষ্টি হয়েছে। পরিকল্পিতভাবে সড়ক পরিবহন ব্যবস্থাকে বন্ধ করে দেওয়ার ষড়যন্ত্র চলছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধান তিনটি দলের তিন নেতার এ ব্যাপারে সম্পৃক্ততা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

সন্দেহের তীরে যাদের দিকে তারা মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের এমপি এবং সাবেক মন্ত্রী শাহজাহান খান, জাতীয় পার্টির মহাসচিব ও সাবেক প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা আর বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এই তিনজনই পরিবহন খাতে প্রভাবশালী। শাহজাহান খান সড়ক পরিবহন শ্রমিকদের প্রধান নেতা হিসেবে পরিচিত। পরিবহন শ্রমিকদের নিয়ন্ত্রণ তার হাতেই রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো মনে করে। অন্যদিকে মসিউর রহমান রাঙ্গা এবং মির্জা আব্বাস পরিবহন খাতের প্রভাবশালী মালিক। কিছুদিন আগেই শহীদ নূর হোসেনকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিপাকে পড়েন রাঙ্গা। সংসদ সদস্য পদ থেকে তাকে অপসারণেরও দাবি ওঠে। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতেও তিনি পরিবহন শ্রমিকদের অসন্তোষ উস্কে দিচ্ছেন বলে অনেকে মনে করেন।

অনুসন্ধানে দেখা যায় যে, যতবারই সড়ক পরিবহন খাতে কোনো সংস্কার এবং পরিবহন খাতে বিশৃংখলা বন্ধ করার জন্য সরকার উদ্যোগ নেয়, তখনই অদৃশ্য ইশারায় সেগুল বাতিল করার জন্য তৎপরতা শুরু হয়। সেখানে আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টি একাকার হয়ে যায়। এরা সম্মিলিতভাবে শ্রমিক এবং পরিবহন মালিকদেরকে সরকারের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করায়। ফলে সরকারকে পিছু হটতে হয়। যদিও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংবাদ সম্মেলনে বলেছেন যে নতুন আইন বানচাল করার কোনো চক্রান্ত হলে সেটা বরদাশত করা হবে না। তিনি এ নিয়ে ষড়যন্ত্র না করারও জন্যেও অনুরোধ করেন। কিন্তু সেতুমন্ত্রীর অনুরোধের পরও ধীরে ধীরে পরিবহন খাত অশান্ত হয়ে উঠছে। সেখানে সন্দেহের তীর এই তিন নেতার দিকেই যাচ্ছে।

সূত্রঃ বাংলা ইনসাইডার

আর পড়তে পারেন