বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

হঠাৎ করেই অবসর ঘোষণা বেন স্টোকসের

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৮, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

হুট করেই ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেটা হতে যাচ্ছে এ সংস্করণে তার শেষ ম্যাচ। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপজয়ী এই অলরাউন্ডার নিজেই টুইট করে অবসরের ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচিতে শারীরিক ও মানসিক ধকল কাটাতে এই সিদ্ধান্ত নিয়েছেন ৩১ বছর বয়সী ক্রিকেটার।

২০১৯ বিশ্বকাপের নায়ক স্টোকস সোশ্যাল সাইটে লিখেছেন, ‘মঙ্গলবার ডারহামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের জার্সিতে শেষ ওয়ানডে খেলব। তারপর এই ফরম্যাট থেকে আমি অবসর নেব। খুব কঠিন সিদ্ধান্ত। তবে ইংল্যান্ডের সতীর্থদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত আমি মনে রাখব। তাদের সঙ্গে একটা দুর্দান্ত অভিজ্ঞতার সাক্ষী হয়ে রইলাম। সিদ্ধান্তটা নেওয়া কঠিন হলেও, সতীর্থদের এটা জানিয়ে দিতে চাই যে, এই ফরম্যাটে হয়তো এর পর থেকে ১০০ শতাংশ দিতে পারতাম না। ইংল্যান্ডের জার্সিতে কারো খারাপ খেলার অধিকার নেই। ‘

২০১১ সালের ২৫ আগস্ট ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল স্টোকসের। এখনও পর্যন্ত ১০৪টি ম্যাচ খেলে ২৯১৯ রান করেছেন। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১০২*। আছে ৩টি সেঞ্চুরি এবং ২১টি হাফসেঞ্চুরি। মঙ্গলবার ১০৫তম ওয়ানডে ম্যাচ খেলতে নামবেন। সেটাই হবে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। সম্প্রতি ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খুব একটা ভালো ছন্দে ছিলেন না। তিন ম্যাচে মোট ৪৮ রান করেছেন। কোনো উইকেট পাননি।

সম্প্রতি ঘরোয়া টি-টোয়েন্টি লিগ ‘দ্য হানড্রেড’ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে স্টোকসকে বিশ্রাম দেওয়া হয়েছিল। তিনি তিন ফরম্যাটের ধকল নিতে পারছিলেন না। আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে পাওয়া যাবে না গত বিশ্বকাপের নায়ককে। সম্প্রতি জো রুটের থেকে টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছেন স্টোকস। নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়ে অধিনায়ক হিসাবে তার যাত্রা শুরু হয়েছে। বোঝা যাচ্ছে, ওয়ার্কলোড কমিয়ে টেস্টে মনযোগী হতেই স্টোকসের এমন সিদ্ধান্ত।

আর পড়তে পারেন