শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ সেপ্টেম্বর থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে : চাঁদপুরে শিক্ষামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৪, ২০২১
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁদপুর হাইমচর-৩ আসনের সংসদ সদস্য মাননীয় শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডা. দীপু মনি বলেছেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে সারাদেশে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব ইনশাআল্লাহ।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুর সদর উপজেলার মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন শেষে তিনি এ কথা জানান। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত সভায় বর্ধিত করেছিলাম ১১ সেপ্টেম্বর পর্যন্ত। আমরা এখন আশা করছি আমাদের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে আমরা আবারো বসব। বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিল নেয়। আমরা উপাচার্জদের সাথে কথা বলেছিলাম, তারা চেয়েছিলেন যে, অন্তত পক্ষে সকল শিক্ষার্থী প্রথম ডোজ টিকা যদি নিয়ে নিতে পারে তাহলে ভালো হয় এবং সেজন্য আমরা একটা খোলার তারিখ নির্ধারণ করেছিলাম সে অনুযায়ী অক্টোবরের মাঝামাঝি। আমরা আবারো কথা বলবো তাদের সাথে যদি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে খুলতে চায় তাহলে খুলতে পারে। আর না হলে ওনাদের তারিখ অনুযায়ী খুলতে চাইলেও পারবে। আমরা আমাদের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর দুই মন্ত্রণালয় মিলে যে সিদ্ধান্ত নিয়েছি, আমাদের সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে। এমনকি স্কুল খুলে দেবার পরে দৈনিক বাধ্যতামূলক একটা প্রতিবেদন প্রেরণেরও বিষয় রয়েছে। যেন একদম খুব কঠোরভাবে মনিটরিং টা আমরা করতে পারি। যাতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থবিধি সকলে মেনে চলে। মাদ্রাসা-কারিগরি সবই এরমধ্যে অন্তর্ভক্ত থাকবে। অধিকাংশ ক্ষেত্রে শিক্ষক-কর্মচারীদের টিকাদানের এরমধ্যে সম্পন্ন হয়েছে। আগের ঘোষণা অনুযায়ী এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ নিয়ে শিক্ষার্থীদের উৎকণ্ঠার কোনো কারণ নেই। শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ১৭ মাস বন্ধ রয়েছে। আর সেটির সুফলও আমরা পেয়েছি। এ কারনে আমাদের দেশে করোনা সংক্রমণ বাড়েনি।

শিক্ষামন্ত্রী আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আগেই বলে দিয়েছিলেন ১৮ বছরের বেশী সবাই টিকা পাবে। কিন্তু এখন ১২ বছরের ওপরের শিশুদের টিকা দেওয়ার কাজটি শুরু করতে। আমরা পর্যায়ক্রমে সবার কাছে টিকা পৌঁছে দেবো। আমরা আশাবাদী, আগামী ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। সবচেয়ে বড় বিষয় হচ্ছে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শুধুমাত্র একা শিক্ষামন্ত্রণালয় এটি নিশ্চিত করতে পারবে না। সে ক্ষেত্রে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক ও রাজনীতিবিদসহ সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

এর আগে চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের নিজ বাড়িতে কবর জেয়ারত ও বাসভবনে বিশ্রাম নেন। একই দিন দুপুর ১২ টার দিকে শাহমাহমুদপুর ইউনিয়নের কুমারডুগী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ নুরুলল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ আব্দুর রশিদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা নাজমা বেগম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীসহ প্রশাসনিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন