রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১ যুগের বেশি সময় ধরে কমিটি নেই শাহরাস্তি ছাত্রলীগের ,বাড়ছে কাউয়ার উৎপাত

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৬, ২০১৭
news-image

বিশেষ প্রতিনিধি॥
দীর্ঘ এক যুগেরও বেশী সময় ধরে শাহরাস্তি উপজেলা ছাত্রলীগের কোন বৈধ কমিটি না থাকায় সাধারণ নেতাকর্মীরা অর্ন্তদ্বন্দ্ব ও দলীয় কোন্দলে বেসামাল হয়ে পড়েছে। ফলে কাউয়া (কাক) নামক কিছু হাইব্রীডদের উৎপাতে দলের ত্যাগী দুর্দিনের কান্ডারী নেতৃবৃন্দের আসন্ন কমিটিতে যথাযথ স্থানে পদ পদবী পাওয়া নিয়ে শুরু হয়েছে অনিশ্চয়তা। তাই তৃণমূলের নেতাকর্মীরা জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দের কাছে জোর দাবি তুলেছেন, সিনিয়র ত্যাগী নেতৃবৃন্দের সাথে উঠতি কিছু সময়োপযোগী ছাত্রনেতার সমন্বয়ে শীঘ্রই যেনো সম্মেলন প্রস্তুতি কমিটি দেওয়া হয় এ উপজেলায়।
বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দলের দুর্দিনের কান্ডারী ত্যাগী ও সৎ নেতা কর্মীদের নিয়ে আপত্তিকর পোস্ট ও কাঁদা ছোড়া ছুড়ি করে নিজেদেরকে বড় নেতা দাবী করে বিশৃঙ্খলার সর্বোচ্চ চেষ্টায় নিমজ্জিত রয়েছে একটি গ্রুপ। বেড়ে চলছে তাদের অনৈতিক ও বেপরোয়া কর্মকান্ড। এরই ধারাবাহিকতায় বিগত কয়েক বছরে শাহরাস্তি  উপজেলায় একাধিক অবৈধ কমিটি গঠনের গুজব উঠলে সর্বশেষ বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতিও সাধারণ সম্পাদক উপজেলাটিতে ছাত্রলীগের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেন।
স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা জানান, আজ প্রায় ১ যুগের বেশি এখানে কমিটি নেই ফলে সাধারণ নেতাকর্মীরা অনেকেই ঝিমিয়ে পড়েছে। আবার নেতৃত্ব প্রত্যাশী অনেকেই জীবন জীবিকার তাগিদে কর্মের সন্ধানে ছুটে চলছেন। কিন্তু এদের মধ্যেও কিছু সৎ ও কর্মী বান্ধব ত্যাগী নেতা এখনও দীর্ঘদিন নেতৃত্বশূণ্য শাহরাস্তি  ছাত্রলীগকে আগলে ধরে রেখেছেন আপন সন্তানের মত। দল ঘোষিত বিভিন্ন কর্মসূচীর সাথে রাষ্ট্রের জাতীয় সকল দিবসের কর্মসূচী তাদের নেতৃত্বে পালিত হচ্ছে। যাদের ছোঁয়ায় ও দায়িত্বে বিলুপ্তের দ্বারপ্রান্তে পৌছে যাওয়া শাহরাস্তি  ছাত্রলীগ এখনো মাথা উচু করে টিকে আছে শাহ্রাস্তি ইউনিটে।
কমিটি বিহীন ছাত্রলীগের এই সংগঠনটিকে হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে নিরলস শ্রম ও মেধা দিয়ে কাজ করে যাচ্ছেন শরীফুল ইসলাম জালালী, ইসকান্দার মিয়া সুমন, মাহ্বুব আলম সিতু, সাইফুল ইসলাম স্বপন ও মেহেদী হাসান পলাশ,কাউছার আলম পিংকু ও আজাদ হোসেনসহ এক ঝাঁক মুজিব সেনানী। কিন্তু সাম্প্রতিক সময়ে কিছু অসাধু ছাত্র, মাদকাসক্ত, টেন্ডারবাজ, ছাত্রদল, জামায়াত-শিবিরের সুযোগ সন্ধানী একাধিক কর্মী ছাত্রলীগে অনুপ্রবেশ করে কাউয়া (কাক) হয়ে এখানকার বড় নেতা ও পদ প্রত্যাশী বলে জোর প্রচারণার ফলে তৃণমূল কর্মীরা ক্রমেই ক্ষোভে ফুসেঁ উঠছেন।
কালিবাড়ীর এক নেতৃত্ব প্রত্যাশি ছাত্রনেতা বলেন, কপাল এতই খারাপ যে, রাজধানী ঢাকার কাউয়া (কাক) যে কিনা শাহরাস্তির ভোটারই নয় আবার সে এসএসসি সমমান দাখিল পরীক্ষার গন্ডি পেরোতে পারেনি বয়স ৩০ সমাগম। সেও নিজেকে নেতৃত্বের দাবীদার বলে প্রচার চালাচ্ছে। এটা বোধগম্য নয়।
অভিযোগ রয়েছে এদের নেই কোন ভিত্তি। সব সময় এরা সুযোগ সন্ধানী হয়ে টাকার পাহাড় গড়ে তোলার অশুভ চেষ্টায় নিমজ্জিত থেকে কলঙ্কিত করছে ইতিহাস-ঐতিহ্য খ্যাত ছাত্রলীগের রাজনীতি। ফলে স্থানীয় ছাত্রলীগ কর্মীরা মনে করেন এ সব কাউয়া (কাক) কে বাদ দিয়ে ত্যাগী ও কর্মীবান্ধব উল্লেখিত নেতাদের সাথে তারুণ্যের সংমিশ্রন করে নতুন কমিটি গঠন এখন সময়ের দাবিমাত্র। বিপরীতে নব কমিটিতে কাউয়া বা হাইব্রিডদের আগমন থাকলে নতুন করে দেখা দিবে প্রতিহিংসার রাজনীতি ও সংঘাত।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক শাহরাস্তি  উপজেলা ছাত্রলীগের সাবেক এক আহবায়ক বলেন, শাহরাস্তি  ছাত্রলীগে সম্প্রতি কাউয়া আবির্ভাবে ত্যাগী নেতাদের মূল্যায়ন নিয়ে শংঙ্কা দেখা দিচ্ছে। যা অত্যান্ত দুঃখের বিষয়। এটা ভাষায় প্রকাশ করার ক্ষমতা নেই। তবে সুন্দর আগামী বিনিমার্ণে বয়স বিবেচনা না করে সৎ, ত্যাগী ও কর্মীবান্ধব নেতাদের দিয়ে কমিটি গঠন করলে আগামী জাতীয় নির্বাচনে নৌকার বিজয় সু-নিশ্চিত।

আর পড়তে পারেন