শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

২১ বছর থেকে সুনামের সহিত পাঠদান চলছে নূরপুর আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুল

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৪, ২০১৭
news-image

বিশেষ প্রতিবেদন ঃ কুমিল­া লাকসাম উপজেলা ১নং বাকই ইউনিয়নের নূরপুর এলাকা দীর্ঘ ২১ বছর সুনামের সহিত পাঠদানসহ শতভাগ সাফল্য ও নিরাপত্তার সহিত মানসম্মত শিক্ষা দিয়ে আসছে নূরপুর আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুল। ১৯৯৭ সালে নূরপুরস্থ অলিভ যুব সংঘ নামে সংগঠনের যুবকরা একত্রিত হয়ে এলাকার দরিদ্র শ্রেণির কোমলমতি শিশুদেরকে পাঠদানের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত করেছিল নূরপুর আইডিয়াল কিন্ডার গার্টেন স্কুলটি।
১৯৯৭ সালে নূরপুর বাজার সংলগ্ন একটি ভাড়া বাড়ীতে ২৬ জন ছাত্র-ছাত্রী ও আর ৪ জন শিক্ষক নিয়ে প্রাথমিক ভাবে শিক্ষা প্রতিষ্ঠানটি চালু করেন। ওই স্কুলে প্লে থেকে ৫ম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান দেয়া হয়। বর্তমানে ১৫৩ জন শিক্ষার্থী ও ৬ জন শিক্ষক নিয়ে দুই শিফটে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। নিরাপত্তা বেষ্টনীতে আবদ্ধ প্রতিষ্ঠানে একজন আয়া সার্বক্ষনিক শিক্ষার্থীদের উপর নজর রাখছেন।
শুরু থেকে শতভাগ পাশসহ দীর্ঘ ২১ বছর সুনামের সহিত শিক্ষা প্রতিষ্ঠানটি সফলতা অর্জন করেছে। গত ২০১৬ সালে পিএসসি পরীক্ষা ১৫ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। তার মধ্যে জিপিএ-৫ না থাকলেও শতভাগ পাশের সাফল্য রয়েছে। সাথে সাথে কিন্ডার গার্টেন এসোসিয়েশন বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে সফলতা বয়ে এনেছেন। নারীদেরকে অগ্রাধিকার দিয়ে ওই প্রতিষ্ঠানে সকল নারী শিক্ষক শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
প্রতিষ্ঠানের প্রধান শিক্ষিকা আলো চক্রবর্তী জানান, আমি স্কুল প্রতিষ্ঠার লগ্ন থেকে সু-দীর্ঘ ২১ বছর অত্যান্ত সততা ও নিষ্ঠার সাথে শিক্ষার্থীদের শিক্ষাপাঠদান দিয়ে আসছি। যা শিক্ষার গুনগত মান ধরে রাখার জন্য অব্যাহত থাকবে। আমাদের স্কুলের চেয়ার, টেবিল, আলমারীর কিছুটা স্বলপ্তা রয়েছে। একটি লাইব্রেরী প্রয়োজন যা হলে শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রমে সহায়ক হতো।
স্কুলের গর্ভনিং বোডির সদস্য মনিরুল ইসলাম জানান, ভালমানের সু-শিক্ষা দেওয়া আমাদের মূল উদ্দেশ্যে। স্কুল পরিচালনা কমিটি অনেকেই এ স্কুল থেকে শিক্ষা নিয়ে ভালমানের চাকুরী করছে এবং কিছু কিছু প্রবাসে আছে, তাদের সহযোগিতায় প্রতিষ্ঠানটি সুদীর্ঘ পথ পাড়ি দিতে সক্ষম হয়েছে। অল্প সময়ের ব্যবধানে প্রতিষ্ঠানটি নিজস্ব ভূমি ও নিজস্ব ভবনে স্থানান্তরিত করার চেষ্টা অব্যাহত রয়েছে।

আর পড়তে পারেন