বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রাক্ষণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে মেশিন বিকল, ওটিতে তালা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা জেলার ব্রাক্ষণপাড়া উপজেলার লক্ষাধিক মানুষের চিকিৎসাসেবার একমাত্র ভরসাস্থল ব্রাক্ষণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চিকিৎসক থাকলেও নেই পরীক্ষা-নিরীক্ষা ও অপারেশনের যন্ত্রপাতি। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে চিকিৎসাসেবা নিতে আসা সাধারণ মানুষকে।

সার্জারি, গাইনী ও এনেসথেসিয়া বিশেষজ্ঞ কনসালটেন্ট থাকলেও এক্সরে মেশিন ও অপারেশনের যন্ত্রপাতি না থাকায় বন্ধ রয়েছে অপারেশন কার্যক্রম। অপারেশন থিয়েটার চালুসহ সব ধরনের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

ব্রাক্ষণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, চিকিৎসাসেবার একমাত্র এক্সরে মেশিনটি এক বছরের বেশি সময় ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে।ফলে দিনের পর দিন এসব চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন স্থানীয়রা।

চিকিৎসা নিতে আসা করিম মিয়া নামে স্থানীয় একজন বলেন, আমাদের মতো গরিব মানুষের চিকিৎসাসেবার একমাত্র ভরসা সরকারি হাসপাতাল। এখানে এলে ওষুধ ছাড়া কিছুই মিলে না।

সকিনা বেগম নামে একজন বলেন, এখানে অপারেশন থিয়েটার আছে কিন্তু অপারেশন হয় না। আমাদের খুব দ্রুত অপারেশন কার্যক্রম চালু করা হোক। কারণ বাইরে অপারেশন করতে গেলে আমাদের দ্বিগুণ খরচ করতে হয়।

স্থানিয় এক ব্যক্তি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ আসেন। এখানে কোনো দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিক অপারেশন করা যায় না। আমরা বার বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। কোন লাভ হয়নি।

ব্রাক্ষণপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু হাসনাত মোঃ মহিউদ্দিন (মবিন) বলেন, আমাদের অপারেশন থিয়েটার আছে। তবে যন্ত্রপাতি না থাকায় অপারেশন প্রক্রিয়া শুরু করতে পারছি না। আমি এ বিষয়ে সিভিল সার্জনের সঙ্গে কথা বলেছি। আশা করছি খুব দ্রুত ওটি চালু করা সম্ভব হবে। এক্সরে মেশিন নষ্ট হওয়ায় সেটারও চাহিদাপত্র আমরা পাঠিয়েছি। নতুন মেশিন আসবে। আশা করি খুব দ্রুত সমস্যা সমাধান হবে ইনশাআল্লাহ।

লেখক- মোঃ আবদুল আউয়াল সরকার

আর পড়তে পারেন