শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অনলাইন ভ্যাট রিটার্ণ দাখিলে কুমিল্লা টানা দশম বারের মত চ্যাম্পিয়ন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৭, ২০২১
news-image

 

নিজস্ব প্রতিবেদক:
অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে সারাদেশে ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে টানা ১০ম বারের মত শীর্ষস্থান ধরে রেখেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা।

জানা যায়, মে মাসে ৮৮.৫৬% রিটার্ন অনলাইনে জমা করেছে কুমিল্লার ভ্যাটদাতাগণ। কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, নোয়াখালী ও লক্ষীপুর জেলা নিয়ে গঠিত।

গত মাসে নানান প্রতিকূলতা থাকা স্বত্বেও সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই সফলতা অর্জন করা সম্ভব হয়েছে। অনেক কর্মকর্তা স্বেচ্ছায় শুক্রবার ও শনিবারের সাপ্তহিক ছুটি বাতিল করে অনলাইন রিটার্ন দাখিলের কাজ অগ্রাধিকার দেন। যাতে কুমিল্লা ভ্যাট টিম দশমবারের মত চ্যাম্পিয়ন হতে পারে। অবশেষে ১৬ জুন বুধবার ভ্যাট প্রকল্পের মেইল থেকে জানা যায়, কাঙ্খিত সেই দেশ সেরা হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা। টানা দশবার দেশসেরার কৃতিত্ব ধরে রাখার আনন্দে সবাই আনন্দিত।

সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, গত বছরের জুলাইয়ে কুমিল্লা কমিশনারেটে রিটার্ন জমার হার ছিল মাত্র ৫১ শতাংশ। বর্তমান কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীর কিছু অনন্য উদ্যোগ ও দক্ষ নেতৃত্বগুণে কুমিল্লা ভ্যাটকে সফলতার চূড়ায় নিয়ে যান।

টানা ১০ বার প্রথম হওয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সহকারী কমিশনার (সদর দপ্তর, কুমিল্লা) মোহাম্মদ ছালাউদ্দিন রিপন বলেন, মহামারী আছে, থাকছে। দেশের অর্থনীতির ভীতও দূর্বল হতে দেয়া যাবে না। টানা লকডাউনেও ধারাবাহিকতা ধরে রেখেছে। দলবদ্ধ প্রচেষ্টা ও প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক। কুমিল্লা কমিশনারেটের নেয়া ব্যতিক্রমী উদ্যোগ কুমিল্লাকে সেরার আসন ধরে রাখতে উদ্বুদ্ধ করেছে। কুমিল্লার এই স্পন্দন অন্যান্য কমিশনারেটগুলোর মধ্যে তৈরি করেছে নতুন উদ্দীপনা। ফলে জাতীয় রাজস্ব বোর্ডের সামগ্রিক রিটার্ন পেশের হার বাড়ছে।

পর্যালোচনায় দেখা যায় যে, জাতীয় রাজস্ব বোর্ডের জুলাই ২০২০ মাসের অনলাইন রিটার্ন দাখিল হার ছিল ২৫.১৮%, যা বর্তমানে এপ্রিল ২০২১ মাসে দাঁড়ায় ৪২.৪৮%। অন্যান্য কমিশনারেটগুলোর মধ্যেও চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট, ঢাকা (উত্তর), ঢাকা (দক্ষিণ), ঢাকা (পূর্ব) ও ঢাকা (পশ্চিম) এর রিটার্ন দাখিলের হার ক্রমান্বয়ে প্রায় দ্বিগুন হয়েছে। কুমিল্লা কমিশনারেটের আগস্ট মাসের রিটার্ন দাখিলের হার ৯১.১৮%, সেপ্টেম্বর মাসে ৯৩.৮৭%, অক্টোবর মাসে ৯৪.১৬%, নভেম্বর মাসে ৯৩.৮০%, ডিসেম্বর মাসে ৯৪.৯৯%, জানুয়ারি মাসে ৯৭.০৯%, ফেব্রুয়ারি মাসে ৯৭.২৮%, মার্চ মাসে ৯৫.৪৭% , এপ্রিল মাসে ৯৬.০৮% ও মে মাসে ৮৮.৫৬।

তিনি আরো বলেন, ‘আলোকিত কাস্টমস, আলোকিত দেশ’ ও ‘অতিক্রম নয় ব্যতিক্রম’ শ্লোগানে উদ্বুদ্ধ হয়ে অর্থবছরের প্রথম থেকে কাজ করছে কুমিল্লা টিম। আলোকিত কাস্টমসের মাধ্যমে গড়ে উঠবে আলোকিত বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাবে দুর্বার গতিতে। সুখী-সমৃদ্ধ স্বপ্নের উন্নত বাংলাদেশ গঠনে অহর্নিশ কাজ করছে বাংলাদেশ কাস্টমস। আর সে স্বপ্ন পূরণের পথে অগ্রণী ভূমিকা পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা এনবিআরের প্রত্যক্ষ নির্দেশনায় কাজ করে যাচ্ছে। সাফল্য সংক্রামক হোক। জাতি হিসেবে আমার বিশ্বের রোল মডেল থাকবো।

আর পড়তে পারেন