শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৩, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে ভারত। লোকসভা নির্বাচনকে সামনে রেখে দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। দিল্লির এই সিদ্ধান্তে বিশ্বের অনেক দেশেই পেঁয়াজের দাম বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

গত ডিসেম্বরে অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার। ৩১ মার্চ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু দেশটির সরকার শুক্রবার (২২ মার্চ) রাতে এক আদেশ জারির মাধ্যমে জনায়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক একটি রপ্তানি কোম্পানির কর্মকর্তা বলেন, নতুন মৌসুমে সরবরাহ বাড়ার মধ্যেই এই সিদ্ধান্ত একেবারেই অপ্রয়োজনীয়।

ভারতের মহারাষ্ট্রে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন করা হয়। রাজ্যটিতে গত ডিসেম্বরে প্রতি ১০০ কেজি পেঁয়াজের দাম ছিল চার হাজার পাঁচশ রুপি, যা এখন কমে এক হাজার দুইশ রুপিতে দাঁড়িয়েছে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক একটি রপ্তানি কোম্পানির কর্মকর্তা বলেন, নতুন মৌসুমে সরবরাহ বাড়ার মধ্যেই এই সিদ্ধান্ত একেবারেই অপ্রয়োজনীয়।

ভারতের মহারাষ্ট্রে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়। রাজ্যটিতে গত ডিসেম্বরে প্রতি ১০০ কেজি পেঁয়াজের দাম ছিল চার হাজার পাঁচশ রুপি, যা এখন কমে এক হাজার দুইশ রুপিতে দাঁড়িয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো নির্বাচিত হতে মরিয়া। আগামী ১৯ এপ্রিল দেশটিতে লোকসভা নির্বাচন শুরু হবে।

ভারতের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ, মালয়েশিয়া, নেপাল ও আমিরাতে পেঁয়াজের দাম বেড়েছে। কারণ এসব দেশ অভ্যন্তরীণ ঘাটতি মেটাতে ভারতের পেঁয়াজের ওপর নির্ভরশীল।

৩১ মার্চ ২০২৩ শেষ হওয়া অর্থবছরে ভারত রেকর্ড ২ দশমিক ৫ মিলিয়ন টন পেঁয়াজ রপ্তানি করে।

আর পড়তে পারেন