বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে শুভসূচনা করল ফ্রান্স

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৬, ২০১৮
news-image

ডেস্ক রিপোর্ট :

অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা করল ফ্রান্স। পল পগবা ও আঁতোয়ান গ্রিজমান গোল করেছেন ফ্রান্সের হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রযুক্তির সাহায্যে এগিয়ে গিয়েছিল ফ্রান্স। কিন্তু স্যামুয়েল উমতিতির বোধ হয় হঠাৎই ডিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গডে’র স্মৃতি খুব করেই মনে পড়ল। বিদ্যেটা নিজের মতো করে ফলাতে গিয়ে তিনি আরেকটু হলে বিশ্বকাপে ফ্রান্সের প্রথম ম্যাচটিই মাটি করে দিতে বসেছিলেন বাঁচিয়েছেন পল পগবা। ৮১ মিনিটে তাঁর গোল ফ্রান্সকে এনে দিয়েছে শুভসূচনা।

উমতিতির হাতের ভেলকি অস্ট্রেলিয়াকে নিজেদের প্রথম ম্যাচ থেকে ১ পয়েন্ট তুলে নেওয়ার স্বপ্ন দেখাচ্ছিল। কিন্তু ম্যাচটা ১-১ গোলে ড্র হওয়ার পথে যখন অনেকটাই এগিয়ে ঠিক তখনই ভাগ্য নির্ধারণ করেছেন খারাপ সময় কাটানো পগবা। নির্ধারিত সময়ের ৯ মিনিট আগে অস্ট্রেলীয় গোলরক্ষকের মাথার ওপর দিয়ে তাঁর ভাসানো শট ২-১ গোলের জয় এনে দিয়েছে ফ্রান্সকে। তাঁর এই গোলটিতে প্রযুক্তির সাহায্য লেগেছে। শটটি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে গিয়ে ক্রসবারে লেগে মাটিতে ড্রপ করে। বলটি যে গোল লাইনের ওপারে পড়েছিল, সেটি গোল লাইন প্রযুক্তির মাধ্যমে ঠিকই জেনে যান রেফারি।

পগবার গোলটির আগে অস্ট্রেলিয়া কিন্তু তাঁদের পথেই ছিল। প্রথমার্ধে পুরোপুরি রক্ষণাত্মক খেলেছে তাঁরা। দিদিয়ের দেশামের তারকাসমৃদ্ধ দল এই সুযোগটা না নেওয়ায় উল্টো অস্ট্রেলিয়াই মাথাচাড়া দিয়ে উঠেছিল। প্রথমার্ধে গোলের দুটি ভালো সুযোগও পেয়েছিল ‘সকারু’রা। ম্যাড়ম্যাড়ে প্রথমার্ধের গোরোটা কাটে দ্বিতীয়ার্ধে। মাত্র কয়েক মিনিটের ব্যবধানে দুটি পেনাল্টি এবং দুটিতেই গোল। এর মধ্যে ৫৭ মিনিটের পেনাল্টিটা ঐতিহাসিক—ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির কাছ থেকে প্রথমবারের মতো পেনাল্টির সিদ্ধান্ত দেখল বিশ্বকাপ।

৫৪ মিনিটে অস্ট্রেলিয়ার বক্সে বল পেয়ে ছুট লাগিয়েছিলেন গ্রিজমান। স্লাইডিং ট্যাকলে তাঁকে বাধা দিতে গিয়ে ফাউল করে বসেন জশ রিডসন। মাঠের রেফারি পেনাল্টির সিদ্ধান্ত না দিলেও ‘ভিএআর’ জানিয়ে দেয় এটা পেনাল্টি। পেনাল্টি থেকে গোল করেন গ্রিজমান। তাঁর গোলের ঠিক তিন মিনিট পরই উমতিতির সেই অবিশ্বাস্য কাণ্ড—ডান প্রান্ত থেকে অস্ট্রেলিয়ার অ্যারন মুয়ির ফ্রি-কিক লাফিয়ে ‘ক্লিয়ার’ করতে গিয়ে হেডের বদলে অসাবধানতাবশত বলটা তিনি ছুঁয়ে ফেলেন হাত দিয়ে!

পেনাল্টির বাঁশি না বাজানো ছাড়া রেফারির উপায় ছিল না। পেনাল্টি থেকে গোল করে উমতিতির দেওয়া সুযোগটা কাজে লাগান অস্ট্রেলিয়ার মিডফিল্ডার মাইল জেডিনাক। পগবার গোলে শেষ পর্যন্ত জয় পেয়েছে ফ্রান্স। বিশ্বকাপের প্রথম ম্যাচেই পূর্ণ ৩ পয়েন্ট তুলে নিয়ে স্বস্তির শুরু দেশামের দলের।

অথচ অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে দেশামের দলের জয় পেতে এত সমস্যা হওয়ার কথা ছিল না। ৪-৩-৩ ফরমেশনে অ্যাটাকিং থার্ডকে ‘ত্রিফলা’ বানিয়েছিলেন ফ্রান্স কোচ। আক্রমণভাগে গ্রিজমানের দুই পাশে ছিলেন ওউসমানে ডেমবেলে ও কিলিয়ান এমবাপ্পে। পেছনে মাঝমাঠে পগবা, তোলিসো ও এনগোলো কাঁতে। কিন্তু এই আক্রমণভাগও অস্ট্রেলিয়ার রক্ষণে সেভাবে দাঁত বসাতে পারেনি। পগবার ওই গোলটা ছাড়া ফরাসি সৌরভ যে সেভাবে ছড়ায়নি!

আর পড়তে পারেন