বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়ার বিদায়, সেমিফাইনালে ইংল্যান্ড ও টাইগাররা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১১, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

অস্ট্রেলিয়ার বিদায়, সেমিফাইনালে ইংল্যান্ড ও টাইগাররা  । বৃষ্টি নিয়ে একটা আতঙ্ক অস্ট্রেলিয়ার আগ থেকেই ছিল। এজবাস্টনে আজ বৃষ্টি পিছুই ছাড়ল না অস্ট্রেলিয়াকে। ডাকওয়ার্থ-লুইস (ডি-এল) পদ্ধতিতে অস্ট্রেলিয়াকে ৪০ রানে হারিয়েছে ইংল্যান্ড। আর এই জয়ে বিরাট উপকার হল বাংলাদেশের। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে পা রাখলেন মাশরাফিরা।

৪০.২ ওভারে যখন দ্বিতীয়বারের মতো বৃষ্টি নামল, ইংল্যান্ডের তখন দরকার ৫৮ বলে ৩৮ রান। কিন্তু বৃষ্টি বাগড়ায় শেষ পর্যন্ত সমীকরণটা মেলাতেই হয়নি ইংলিশদের। টানা দুই ম্যাচ জিতে আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল তাদের। কাল কার্ডিফে বাংলাদেশের কাছে হেরে বিদায় নিশ্চিত হয়েছে এক ম্যাচেও জয় না পাওয়া নিউজিল্যান্ডের। এই ম্যাচটা গুরুত্বপূর্ণ ছিল সেমিফাইনালের আশায় থাকা বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার। ইংল্যান্ড জিতে যাওয়ায় ৩ পয়েন্ট নিয়ে শেষ চার নিশ্চিত মাশরাফিদের।
৩৫ রানে ৩ উইকেট হারিয়ে আজ বেশ বিপাকে পড়েছিল ইংল্যান্ড। কাল কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব-মাহমুদউল্লাহ যে কাজটা করেছিলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ যেন সেটিই করে দেখালেন এউইন মরগান-বেন স্টোকস। চতুর্থ উইকেট জুটিতে যোগ করা দুজনের ১৫৭ বলে ১৫৯ রান বদলে দিয়েছে ম্যাচের রং। অ্যাডাম জাম্পার সরাসরি থ্রোয়ে রান আউটে কাটা পড়ে মরগান ফিরেছেন ৮৭ রানে। তবে ম্যাচের সমাপ্তিরেখা টানতে উইকেটে ছিলেন স্টোকস, পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা। অপরাজিত ছিলেন ১০২ রানে।
৩৫ রানে ৩ উইকেট হারিয়ে ইংলিশরা যখন ব্যাটিং বিপর্যয়ে, ৬ ওভারে অস্ট্রেলিয়ার আত্মা কাঁপিয়ে আসে বৃষ্টি। যদিও সেটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। স্মিথদের মুখে হাসি ফুটিয়ে আধ ঘণ্টা পর আবার শুরু হয় খেলা। অস্ট্রেলিয়ার মুখের হাসি কেড়ে নেওয়ার ব্রত নিয়ে ব্যাটিং করেছেন ইংলিশ ব্যাটসম্যানরা। নির্দিষ্টভাবে মরগান-স্টোকসের ওই দুর্দান্ত জুটি।
চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় অস্ট্রেলিয়া হতাশায় পুড়লেও বাংলাদেশের মুখে খেলছে চওড়া হাসি। ১১ বছর পর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে গিয়ে তারা উঠে গেছে সেমিফাইনালে। আইসিসির কোনো টুর্নামেন্টে এটিই বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। সাফল্যের সীমানাটা মাশরাফিরা এবার কত দূর টেনে নিতে পারেন সেটি দেখতে অপেক্ষায় থাকুন।

আর পড়তে পারেন