মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইনানুযায়ী হয়নি কুবির ইংরেজি বিভাগের প্ল্যানিং কমিটি!

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৮, ২০১৭
news-image

শাহাদাত বিপ্লব,কুবিঃ

বিশ্ববিদ্যালয়ের আইন না মেনেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষক নিয়োগের জন্য সুপারিশকৃত প্ল্যানিং কমিটি গঠন করে, এ কমিটির সুপারিশের ভিত্তিতে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। এমনই অভিযোগ করেছেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আবুল হায়াত। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি লিখিত আবেদনও করেছেন ইংরেজি বিভাগেরই ওই শিক্ষক।

শিক্ষক নিয়োগের সুপারিশের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংশোধন আইন ২০১৩ এর ধারা ৩৬ (২), দ্রষ্টব্য ১০ (৮) এ প্ল্যানিং কমিটি সম্পর্কে স্পষ্ট বলা হয়েছে, বিভাগের মোট শিক্ষক সংখ্যার এক-তৃতীয়াংশ শিক্ষকের সমন্বয়ে জ্যেষ্ঠতার ভিত্তিতে বিভাগীয় প্ল্যানিং কমিটি গঠিত হবে। ইংরেজি বিভাগে বর্তমানে ১৩ জন শিক্ষক রয়েছেন যার এক-তৃতীয়াংশ হল ৫ জন। কিন্তু বিভাগের প্ল্যানিং কমিটি গঠন করা হয়েছে মাত্র তিন জন শিক্ষক নিয়ে। গত ১২ এপ্রিল উক্ত প্ল্যানিং কমিটির নবম সভায় শিক্ষক নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সুপারিশও করা হয়। প্ল্যানিং কমিটির সুপারিশ অনুযায়ী গত ২৩ এপ্লিল একটি প্রভাষক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় প্রশাসন। সর্বশেষ রবিবার এ প্ল্যানিং কমিটিই আবেদনপত্র যাছাই বাছাই করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঠিয়েছে।

আইন না মেনে বিভাগীয় প্ল্যানিং কমিটি গঠিত হয়েছে উল্লেখ করে গত ২৫ মে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের বরাবর আবেদন করেন বিভাগের সহকারী অধ্যাপক আবুল হায়াত।

আবেদন সূত্রে জানা যায়, ১৩ জন শিক্ষকের মধ্যে ৫ জন এক-তৃতীয়াংশ শিক্ষক এবং নিয়মানুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে আবুল হায়াত প্ল্যানিং কমিটির সদস্য হিসেবে পরিগনিত হলেও তাকে প্ল্যানিং কমিটিতে রাখা হয়নি। বিষয়টি তিনি বারবার বিভাগের একাডেমিক কমিটির সভায় উপস্থাপন করলেও বিভাগীয় প্রধান বিষয়টিতে কর্ণপাত করেননি বলে আবেদন সূত্রে জানা যায়। নিয়মানুযায়ী সদস্য হলেও কেন তাকে কমিটিতে অন্তর্ভুক্ত করা হলো না তা জানানো পূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেন ওই শিক্ষক। নাম প্রকাশ না করার শর্তে ইংরেজি বিভাগের এক শিক্ষক জানান, বিশেষ এক প্রার্থীকে নিয়োগ দেওয়ার জন্যই আইন ভঙ্গ করে প্ল্যানিং কমিটি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ দিকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগে প্ল্যানিং কমিটির সুপারিশ ছাড়াই একটি প্রভাষক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে কর্তৃপক্ষ, বলে জানান সিএসই বিভাগের সভাপতি মাহফুজুর রহমান। এতে আইন ভঙ্গ হয়েছে কিনা তা এখন বড় প্রশ্ন হয়ে দাড়িঁয়েছে।

কয়েকটি শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় সংশ্লিষ্টদের নোট অব ডিসেন্ট (নিয়োগ প্রক্রিয়ায় অনাস্থা) তোয়াক্কা না করেই শিক্ষক নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রীতি নীতি ভঙ্গ করে শিক্ষকদের নিয়োগ পত্র উপাচার্যের বাসভবন থেকে বিতরণ করা হয়েছে বলে অভিযোগ করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান। আইন বর্হিভূত প্ল্যানিং কমিটির সুপারিশ, কয়েকটি বিভাগের প্ল্যানিং কমিটির সুপারিশ ছাড়াই বিজ্ঞপ্তি দেওয়া, উপাচার্যের বাসভবন থেকে নিয়োগ পত্র দেওয়া, নোট অব ডিসেন্টের পরও নিয়োগ কার্যক্রম অব্যাহত রাখায় ক্ষোভ প্রকাশ করে শিক্ষক সমিতির সভাপতি ড. আবু তাহের বলেন, ‘এরূপ অনিয়ম এখন প্রতিনিয়তই হচ্ছে। এতেই বোঝা যায় নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হচ্ছে না।’
আইনানুযায়ী প্ল্যানিং কমিটি হয়নি কেন এমন প্রশ্নে ইংরেজি বিভাগের সভাপতি ও বিভাগীয় প্ল্যানিং কমিটির সভাপতি জাহিদুল আলম বলেন, ‘যে সকল শিক্ষক শিক্ষা ছুটিতে আছে তাদের গণনায় না নিয়ে প্লানিং কমিটি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ এরূপ ব্যাখ্যাই দিয়েছে।’ তবে পরিসংখ্যান বিভাগের সভাপতি আদিব সালমান চৌধুরী জানান, তার বিভাগের প্ল্যানিং কমিটির জন্য সকল শিক্ষককের এক-তৃতীয়াংশ নেওয়া হয়েছে। তাহলে প্রশ্ন ওঠে একই বিশ্ববিদ্যালয়ে কিভাবে দুই নিয়ম চলছে।
উপাচার্য অধ্যাপক ড. মো: আলী আশরাফ বলেন, ‘এগুলো তোমাদের ভাবার বিষয় না। নিয়ম হলো বিদ্যমান শিক্ষকদের এক-তৃতীয়াংশ নেওয়া।’

আর পড়তে পারেন