শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইসিসির মাসসেরার দৌড়ে বাংলাদেশের নাহিদা-ফারজানা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৭, ২০২৩
news-image

স্পোর্টস ডেস্ক:

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি; নভেম্বর মাসে বাংলাদেশের নারী ক্রিকেটারদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। এরই সুফল হিসেবে আইসিসির (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) নভেম্বর মাসের সেরা নারী ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের ২ জন।

নভেম্বর মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচনের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের দুই নারী ক্রিকেটার নাহিদা আক্তার ও ফারজানা হক পিংকি। তাছাড়া বাকি একজন পাকিস্তানের সাদিয়া ইকবাল।

মূলত, নভেম্বরে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই মনোনয়ন পেয়েছেন এই তিনজন। ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয় বাংলাদেশ। ওয়ানডেতেও একই ব্যবধানে জয় পায় নিগার সুলতানা জ্যোতির দল।

সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ১১৩ বলে ৬২ রান করেছেন পিংকি। তিন ওয়ানডেতে ৩৬.৬৭ গড় ও ৪৬.৬৩ স্ট্রাইক রেটে করেন ১১০ রান। যা নভেম্বর মাসে ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ রান। একই সিরিজে ৭ উইকেট নিয়ে সিরিজসেরা হন নাহিদা। ওয়ানডেতে নভেম্বরে যা সর্বোচ্চ উইকেট। একই সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ৬ উইকেট পান পাকিস্তানের সাদিয়া। সিরিজের প্রথম ওয়ানডেতে ৯ ওভারে ১৩ রান খরচায় তুলে নেন বাংলাদেশের ৪ উইকেট।

এদিকে ছেলেদের ক্রিকেটে নভেম্বর মাসের সেরা ক্রিকেটারের দৌড়ে মনোনয়ন পেয়েছেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার ট্রাভিস হেড ও গ্লেন ম্যাক্সওয়েল এবং ভারতের মোহাম্মদ শামি। মূলত, বিশ্বকাপের পারফরম্যান্স দিয়েই মনোনয়ন পেয়েছেন তারা।

আর পড়তে পারেন