শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আবৃত্তিশিল্পী কাজী মাহাতাব সুমন কুমিল্লার এক আলোকবর্তিকা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০১৮
news-image

সাহিত্য ডেস্ক•


জন্ম ১৯৬৯ নানাবাড়ি হরিনারায়নপুর মাইজদী নোয়াখালী । পৈত্রিকনিবাস দারোগাবাড়ি,কুমিল্লা। সেখানে কেটেছে শৈশব, কৈশোর, তারুণ্য । আদিনিবাস নবীনগর, রতনপুর কাজীবাড়ি, ব্রাহ্মণবাড়িয়া। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে অধ্যয়ন করেন এই বাচিকশিল্পী ।

‘৯০এর স্বৈরাচারবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে সাংগঠনিক সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্তি । আসক্ত কবিতায় । লিখা ও বলা দুটোই ভালবাসা । আবৃত্তি চর্চা জীবনের ধ্যান। বাংলাদেশের সাংগঠনিক আবৃত্তি চর্চার শুরুর দিকের কর্মী । কাজ করতে ভালবাসেন প্রান্তিক অঞ্চলে ।১৯৯২ সালে গঠিত কুমিল্লার প্রথম আবৃত্তি সংগঠন আবৃত্তি সংসদ, কুমিল্লার আত্মপ্রকাশ লগ্ন থেকেই জড়িত । সভাপতির দায়িত্ব পালন করেছেন ১৯৯৮-২০১২ একটানা ১৪ বছর ।

বর্তমানে এ সংগঠনের প্রশিক্ষক ও উপদেষ্টা হিসেবে সম্পৃক্ত । চাঁদপুরের মতলব উপজেলার আবৃত্তি সংগঠন সনক ও কবিতাঙ্গনের প্রতিষ্ঠাকাল থেকেই জড়িত আছেন। ব্রাহ্মণবাড়িয়া তিতাস আবৃত্তি সংগঠন, নোয়াখালী আবৃত্তি একাডেমী , কণ্ঠসাধন চান্দিনা , ভিক্টোরিয়া কলেজ থিয়েটার আবৃত্তি বিভাগ, শানিত
উচ্চার্‌ণ, অনুপ্রাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ধ্বনিচিত্রথবিনির্মাণথপাঠশালা, বাক ব্যঞ্জনা – বাকশিল্প বিকাশ পরম্পরা সহ দেশের প্রান্তিক অঞ্চলে আরও বেশ কিছু সংগঠনের সুচনালগ্ন থেকেই প্রশিক্ষন প্রক্রিয়ার সাথে জড়িত । বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী পরিষদে যুক্ত আছেন ১৯৯৮ থেকে । বর্তমানে সাংগঠনিক সম্পাদক ( কুমিল্লা অঞ্চল ) হিসেবে দায়িত্ব পালন করছেন।

আবৃত্তি প্রযোজনায় নিরীক্ষাধর্মী কাজ করতে ভালবাসেন । পুরাণ ও ইতিহাস কে ভিত্তি করে তাঁর দুটি পূর্ণাঙ্গ আবৃত্তি প্রযোজনা দেশে ও দেশের বাইরে বেশ আলোচিত । পৌরাণিক মহাকাব্য মহাভারত অবলম্বনে “প্রাকযুগে পুরোভাগে” এবং ধর্মগ্রন্থ ও মিথ অবলম্বনে নুহের নৌকা ইতোমধ্যেই বাংলাদেশের বিভিন্ন মঞ্চে এবং ভারতের আগরতলা ও কলকাতায় চৌত্রিশটি মঞ্চায়ন হয়েছে । সম্প্রতি অশ্বমেধের ঘোড়া শিরোনামে একটি প্রযোজনা ঢাকা, ভারতের আগরতলা , কুমিল্লা, চাঁদপুরে মঞ্চায়িত হয়ে বিদগ্ধ মহলের প্রশংসা কুড়িয়েছে।

আবৃত্তি শিল্পে অবদানের জন্য দেশে এবং দেশের বাইরে পেয়েছেন বেশকিছু সম্মাননা ও স্বীকৃতি । আবৃত্তিশিল্পী হিসেবে অর্জন করেছেন জেলা #শিল্পকলা একাডেমী সম্মাননা ২০১৩, প্রান্তিক অঞ্চলে আবৃত্তিচর্চার বিকাশে অবদানের জন্য এ বছর পেয়েছেন চাঁদপুরের ঐতিহ্যবাহী ইলিশ উৎসব সম্মাননা২০১৬, উর্বশী আবৃত্তি পদক,সিলেট ।দেশের বাইরে অর্জন করেছেন ২০০৫ সালে ভারতের ত্রিপুরা রাজ্য সরকার প্রবর্তিত ভারতীয় সংবিধান প্রণেতা ডঃ বি আর আম্বেদকর পদক , ২০০৩ এ পেয়েছেন ত্রিপুরা নজরুল একাডেমী সম্মাননা। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে আবৃত্তির তিনটি অডিও এ্যালবাম ১.ফিরে এসো চাকা ২. একুল ওকুল ৩ .শুধু তোমার জন্য । কবিতা লিখেন অনিয়মিত । প্রকাশিত হয়েছে ” দির্ঘায়ূ স্বপ্নের কোলাজ ” নামে একমাত্র কাব্যগ্রন্থ ২০০৫ সালে । সম্পাদনা করেছেন আরও দুইটি কবিতা কবিতা সংকলন এপার ওপার এবং বাংলাদেশ ও ত্রিপুরার কবিতা “সেতু” । প্রকাশক ছিলেন জাভেদ হুসেন অনূদিত ধ্রুপদী উর্দু কবিতা ও ইসহাক সিদ্দিকির অনুবাদ দ্য মেটাফিজিক্স অব ইকবাল গ্রন্থ সহ আরও বেশ কিছু কাব্যগ্রন্থের ।

বাংলাদেশ ও ভারতে সমান জনপ্রিয় আবৃত্তিশিল্পী বর্তমানে সহধর্মিণী সুমনা ও একমাত্র সন্তান হৃদি সুকন্যাকে নিয়ে ঢাকায় বসবাস করেন। কবিতার টানে আবৃত্তির নেশায় ঘুরে বেড়ান সীমান্তবিহিন এপার ওপার ।

আর পড়তে পারেন