শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি?

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২০, ২০১৯
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন,কাতার ঃ

বাঙ্গালী জাতির ইতিহাসে ১৯৫২ সালের ২১শে ফেব্র“য়ারী এক অবিস্মরনিয় দিন। এই দিন সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদের উদ্দেগে ভাষা দিবস পালনের প্রস্তুতি চলতে থাকে। সকাল নয়টা থেকে বিভিন্ন স্কুল কলেজের ছাত্রদের মিছেল এসে জমায়েত হতে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন এলাকায়। কর্তৃপক্ষ তখনও ঠিক বুঝে উঠতে পারে নাই যে, ১৪৪ ধারা ভঙ্গকারী এইসব ছাত্র মিছিলগুলোকে শক্তি প্রয়োগ করে বাধা দেওয়া ঠিক হবে কি-না। বেলা সাড়ে নয়টার সময় বিভিন্ন হলের হাজার হাজার ছাত্র বাঁধ ভাঙ্গা বন্যার পানির মতো হাজির হয় সভাস্থলে। বেলা সাড়ে এগারোটার দিকে কলা ভবন চত্বরে প্রায় ২০/২৫ হাজার ছাত্রের জমায়েত হয়। চারদিকে মুহুর্মুহু স্লোগান ’রাষ্ট্রভাষা বাংলা চাই’। ’রাষ্ট্রভাষা বাংলা চাই’। অনেকেই আবার মাত্রাতিরিক্ত আনন্দে ’বাংলা ভাষার রাষ্ট্র চাই’ এই স্লোগানও দিয়েছে।

পুলিশ যখন মিছিলের উপর লাঠি চার্জ করা ছাড়াও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। ফলে সমাবেশে উত্তেজনা চরম পর্যায়ে উঠে। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক আবদুল মতিন ১৪৪ ধারা ভাঙ্গার আহবান জানিয়ে বক্তব্য রাখেন। জনাব শামছুল হক ও আবদুল মতিনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে আপোষ রফা হিসাবে জনাব আবদুস সামাদ আজাদ একটি প্রস্তাব উত্থাপন করেন। জনাব আবদুস সামাদ আজাদ বলেন, পাঁচজন ছাত্রের মিছিল বের করতে হবে। এতে একদিকে ১৪৪ ধারা উপেক্ষা করা যাবে অন্যদিকে ব্যাপক আকারের গোলযোগ এড়ানো সম্ভব হবে। এই প্রস্তাবটি ছিল সময়োপযোগী বুদ্বিমত্তা সম্পন্ন সত্যাগ্রহ। কারন ১৪৪ ধারার ঘোষণায় বলা হয়েছিল রাস্তায় এক সাথে পাঁচজনের বেশী লোক জমায়েত হওয়া নিষেধ। প্রস্তাবটি উপস্থিত ছাত্রদের খুবই মনপুত হয় এবং তুমুল করতালির মধ্যে দিয়ে গৃহীত হয়। কিন্তু সেদিন অন্যায় ভাবে ঢাকা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ কোরেশীর নির্দেশে ততকালিন ঢাকার এসপি মাসুদ মাহমুদের নেতৃত্বে পুলিশ ছাত্রদের উপর গুলি চালায়।

ঢাকা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ কোরেশীর নির্দেশে পুলিশ বিকেল তিনটা দশ মিনিটে মেডিকেল কলেজ হোষ্টেলের গেটের মধ্যে প্রবেশ করে। এতে ছাত্ররা মারাত্মকভাবে ক্ষিপ্ত হয়ে উঠে। মোহাম্মদ কোরেশীর নির্দেশে ঢাকা শহরের এস. পি. মাসুম মাহমুদের নেতৃত্বে পুলিশ ছাত্রদের উপর গুলি চালায়। প্রথমে একটি গুলির সব্দ সবাই শুনতে পায়। এর কিছুক্ষণ পর একটি ছোট বাচ্চা ছেলেকে কয়েকজন ছাত্র ধরাধরি করে ইমারজেন্সিতে নিয়ে আসে। ছেলেটির শার্ট রক্তে ভিজে গিয়েছিল । কিছুক্ষনের মধ্যে তার দেহ নিরব নিস্তেজ হয়ে যায়। এই ছেলেটি সপ্তম শ্রেণীর ছাত্র নাম আবদুল জাব্বার। এর কিছুক্ষণ পর আরও একটি ছেলেকে সবাই গুলিবিদ্ব অবস্থায় ধরাধরি করে নিয়ে আসে। কিন্তু ইতিমধ্যে সে মায়ের স্নেহের কোল শুন্য করে বুকে হাহাকারের আগুন জ্বালিয়ে ইহজগৎ ত্যাগ করেছে। এই বীর শহীদের নাম রফিকউদ্দিন। রফিক বাদামতলীর কর্মাসিয়াল প্রেসের মালিকের পুত্র। পুলিশের গুলি বর্ষন ও নির্যাতন তখনও অবিরাম গতিতে চলছিল। টিয়ার গ্যাসে ধোঁয়ায় চারদিক অন্দ্বকারাচ্ছন্ন হয়ে গেছে। কিন্তু তখনও ছত্রদের কন্ঠে ধ্বনিত হচ্ছে, ”রাষ্টভাষা বাংলা চাই; মুমলিম লীগের সরকার, ধ্বংশ হোক নিপাত যাক”।

চারদিকে গুলির শব্দ শুনে ঢাকা নিশ্ববিদ্যালয়ের রাষ্টবিজ্ঞান বিভাগের এম. এ. এর ছাত্র আবুল বরকত মেডিকেল কলেজ হোষ্টেলের সেডের বারান্দায় এসে দাঁড়ায়। এই দাঁড়ানো অবস্থায় তার উর“দেশে একটি গুলি এসে বিদ্ব হয়। এতে তার শরীর থেকে প্রচুর পরিমান রক্তপাত হয়। রক্তপাতের জন্য তার দেহ আসতে আসতে নিরব নিথর হয়ে যায়। রাত ৮টায় আবুর বরকত মৃত্যু বরণ করেন। বিকেলে পুলিশের গুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সালাউদ্দিনের মাথার খুলি উড়ে যায়। সে সাথে সাথে মৃত্যু বরণ করেন। এই দিন পুলিশের গুলিতে সরকারী শুল্ক বিভাগের পিয়ন আবদুস ছালাম মারাত্মকভাবে আহত হয়। পরবর্তীতে ৭ই এপ্রিল মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় সে মারা যায়। তাছাড়া রাস্তায় পড়ে থাকা দুটি লাশ পুলিশ গাড়িতে করে নিয়ে যায়। এই সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চাকুরীরত ইংরেজী ডাক্তার এলিংসনের কথা বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি সেদিন অপারেশন থিয়েটারে একটার পর একটা যে অপারেশন করেছেন তা অতুলনীয়। ডাক্তার এলিংসন না থাকলে সেদিন নিহতের সংখ্যা আরও বৃদ্বি পেতো –এ বিষয়ে কোন সন্দেহ নাই।

সেদিন ঢাকার রাজপথ আমার ভাইয়ের রক্তে রঞ্জিত হয়েছিল। ১৬ ফেব্র“য়ারী থেকে বঙ্গবন্দু শেখ মজিবুর রহমান আন্দোলন কারিদের সমর্থনে জেলের মধ্যেই অনষণ ধর্মঘট শুর“ করেন। এতে তাঁর সাস্থের মারাত্মক অবনতি হলে তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপাতালে স্থানান্তর করায় তাঁর পক্ষে আন্দোলন কারীদের সাথে যোগাযোগ করা সহজ হয়ে যায়। তার কারিশমেটিক নেতৃত্বে ভাষা আন্দোলনের প্রান পুর“ষ, ছয় দফার উপস্থাপক, গন অভ্যুত্থানের মহানায়ক, সৃংখল জাতীর মুক্তি দুত, জনগন মননন্দিত রাজনীতিবিদ, বঞ্চিত বাঙ্গালীর স্বাধীনতা আন্দোলনের মূর্তপ্রতিক বঙ্গবন্দু শেখ মজিবুর রহমান বাঙ্গালী জাতিয়তাবাদের উদ্দেক্তা ও প্রবক্তা হিসাবে খ্যাতি লাভ করেন। তাই বাঙ্গালী জাতি অত্যন্ত শ্রদ্বাভরে তাঁকে সম্বোধন করলো জাতির জনক বলে।

একুশে ফেব্র“য়ারী ছাত্র হত্যার প্রতিবাদে মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ, আনোয়ারা খাতুন, খয়রাত হোসেন, অলী আহাদ, আবুল কালাম সামসুদ্দিন মুসলিম লীগ পার্লমেন্টারী পার্টি থেকে পদত্যাগ করেন। পূর্ব বাংলার গভর্ণর ও পূর্ব বাংলার আইন পরিষদ স্পীকার বরাবর লিখিত পদত্যাগ প্রত্রটি নিম্নরূপঃ ’বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবী করায় ছাত্রদের উপর পুলিশ যে বর্বরতার পরিচয় দিয়েছে তার প্রতিবাদে আমি পরিষদের আমার সদস্য পদ থেকে পদত্যাগ করছি। যে নূর“ল আমিন সরকারের আমিও একজন সমর্থক, এ ব্যাপারে তাদের ভূমিকা এতদুর লজ্জাজনক যে, ক্ষমতায় অধিষ্ঠিত থাকতে এবং পরিষদের সদস্য হিসাবে বহাল থাকতে আমি লজ্জাবোধ করছি।

এক হৃদয় বিধায়ক গঠনাঃ নবাবপুর রোডে রথখোলার নিকটে টহলরত পুলিশের গুলিতে নিহত হন শফিকুর রহমান। ঢাকা হাইকোটের তর“ণ কর্মচারী ও আইনের ছাত্র শফিকুর রহমানের স্ত্রী তখন ছিলেন অন্তঃসত্ত্বা। কিছু দিন পর শহীদ শফিকুর রহমানের স্ত্রীর কোলে আসে এক পুত্র সন্তান। সেদিনের সেই সন্তান এখন প্রতি বছর একুশে ফেব্র“য়ারীতে আজিমপুর গোরস্থানে রাত বারটায় সবার অজান্তে তার পিতার চিহিৃত কবর জিয়ারত করে ফুল দিয়ে শ্রদ্বা জানায়। শুধু ক্ষণিকের জন্য শহীদ পিতার কথা স্মরন করে চোখ দু’টো পানি ছল-ছল করে উঠে। যে পিতা বেঁচে থাকলে তাকে স্নেহ করত ভালবাসত আদর করতো যা থেকে সে চির বঞ্চিত। যে কোনদিন তার পরম শ্রদ্বেয় জন্মদাতা পিতাকে দেখেনি।

যদি একুশে ফেব্র“য়ারী ১৪৪ ধারা ভঙ্গ করে আন্দোলনের সূচনা না করা হতো এবং ছাত্র হত্যার প্রদিবাদে বাইশে ফেব্রুয়ারি শহীদের গায়েবানা জানাজা ও হরতালের কর্মসূচী না দেওয়া হতো, তাহলে ২২শে ফেব্রুয়ারি সন্দ্ব্যায় পূর্ববঙ্গ আইন পরিষদের সভায় বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্টভাষা করার জন্য নুর“ল আমিন প্রস্তাব পাশ করতেন না। বাইশে ফেব্র“য়ারী আন্দোলনের জন্যই একুশে ফেব্র“য়ারী জীবনদান নফল ও সার্থক হয়। একুশে ফেব্র“য়ারী ও বাইশে ফেব্র“য়ারী কর্মসূচী প্রনয়ন ও বাস্তবায়নে মুসলিম ছাত্রলীগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রামী ছাত্র সমাজ অত্যন্ত গুর“ত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কোন জাতির ইতিহাস বর্তমান ও ভবিষ্যৎকে ঘিরে রচিত হয় না, ইতিহাস রচিত হয় অতীত ঐতিহ্যের ধারাবাহিকতায়। তাই বাঙ্গালীর ইতিহাসকে নির্ভুলভাবে ভাবে জানতে হলে আমাদেরকে পেছনের দিকে ফিওে যেতে হবে। ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৬২-এর শিক্ষা আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলন, ’৬৯-এর গনঅভ্যুত্থান, ৭০-এর নির্বাচন, ’৭১-এর মুক্তিযুদ্ব, পরিশেষে স্বাধীনতা-এ এক বিরল ইতিহাস। এ যেন একই সূত্রে গাঁথা। আর এ ইতিহাস রচিত হয়েছে যাঁকে কেন্দ্র করে, যিনি মহাকালের মহানায়ক, তিনি হলেন বাঙ্গালীর অবিসংবাদিত নেতা বাঙ্গালীর প্রাণপুর“ষ বঙ্গবন্দু শেখ মজিবুর রহমান।

৫২, ৫৪, ৬২, ৬৬, ৬৯, ৭০, ৭১ এর পর ২০১৩-সালে বাঙ্গালী জাতী সাহাবাগের তরুণ প্রজন্মের আন্দোলনের মধ্য দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করে আর একটি ইতিহাস রচনা করেছে।

লেখক পরিচিতিঃ

ইউসুফ পাটোয়ারী লিংকন, কাতার প্রবাসী সাংবাদিক

আর পড়তে পারেন