সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলের বিরুদ্ধে মামলা করায় দ. আফ্রিকার ওপর ক্ষুব্ধ আমেরিকা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৪, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মামলা করায় দক্ষিণ আফ্রিকার কঠোর সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। ঘনিষ্ঠতম মিত্রের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাখ্যান করে ওয়াশিংটন দাবি করেছে, গাজায় কোনো গণহত্যাই হয়নি।

আগামী সপ্তাহে দ্য হেগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলার শুনানি অনুষ্ঠিত হবে। মামলাটিতে গাজার মানুষদের ওপর গণহত্যার বিচার এবং ফিলিস্তিনি উপত্যাকায় ইসরায়েলের বর্বরোচিত সামরিক অভিযান বন্ধ করার আবেদন জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, আমরা মনে করি না, এটি কোনো ফলপ্রসূ পদক্ষেপ। এখন পর্যন্ত গণহত্যা বলা যায়, এমন কোনো কাজ আমরা দেখিনি।

বুধবার (৩ জানুয়ারি) সংবাদিকদের সামনে তিনি বলেন, গণহত্যা অবশ্যই একটি জঘন্য নৃশংসতা। এ ধরনের অভিযোগ হালকাভাবে করা উচিত নয়।

দখলদার ইসরায়েলের বিরুদ্ধে একাধিকার প্রকাশ্যে সমালোচনা করেছে দক্ষিণ আফ্রিকা এবং গাজায় ইসরায়েলি আগ্রাসনকে নিজেদের বর্ণবাদের ইতিহাসের সঙ্গে তুলনা করেছে তারা।

আন্তর্জাতিক আদালতে দক্ষিণ আফ্রিকা অভিযোগ করেছে, গাজায় ফিলিস্তিনিদের ধ্বংস করার জন্য সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে কাজ করছে ইসরায়েল।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আচমকা হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও তার মিত্ররা। এতে অন্তত ১ হাজার ১৪০ জন নিহত হন।

এরপর থেকেই অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের নির্বিচার বোমাবর্ষণে ধূলিস্যাৎ হয়ে গেছে গাজার বেশিরভাগ এলাকা। প্রাণ হারিয়েছেন ২২ হাজারের বেশি ফিলিস্তিনি, যার অধিকাংশই নারী ও শিশু।

ইসরায়েলের মতো যুক্তরাষ্ট্রের সঙ্গেও দক্ষিণ আফ্রিকার সম্পর্ক খুব একটা ভালো নয়। ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা বিশ্ব যেসব কঠোর পদক্ষেপ নিয়েছে, তাতে যোগ দিতে রাজি হয়নি প্রিটোরিয়া। এ নিয়ে দু’পক্ষের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে।

গত বছর দক্ষিণ আফ্রিকা রাশিয়ার কাছে জাহাজবোঝাই অস্ত্র পাঠিয়েছিল অভিযোগ তুলে প্রকাশ্যেই প্রিটোরিয়ার সমালোচনা করেছিলেন মার্কিন রাষ্ট্রদূত।

আর পড়তে পারেন