শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসির সাথে সুশীল সমাজের সংলাপে ‘না’ ভোট এবং সেনা মোতায়েনের প্রস্তাব

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩১, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

একাদশ সংসদ নির্বাচন নিয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে করেছে নির্বাচন কমিশন (ইসি)।   সোমবার সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপ শুরু হয়। সংলাপে আমন্ত্রিত ৫৯ জন প্রতিনিধির মধ্যে ৩০ জন অংশ নিয়েছেন। সংলাপে সাংবাদিকদের প্রবেশের ওপর নিষেধাঙ্গা অারোপ করে কমিশন।  দুপুর দেড়টায় সংলাপ শেষ হয় ।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘না’ ভোট রাখা ও সেনাবাহিনী মোতায়েন করার ব্যাপারে একমত হয়েছেন সুশীল সমাজের বেশির ভাগ প্রতিনিধি।
সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, নির্বাচনী দায়িত্বপালনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সেনাবাহিনীকে অন্তর্ভুক্ত করা, নির্বাচনী ব্যবস্থাকে ঢেলে সাজানো, নির্বাচন কমিশনের প্রতি মানুষের আস্থা পুনরুদ্ধার করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ে বেশির ভাগ প্রতিনিধি ঐকমত্যে পৌঁছেছেন। তিনি আরও বলেন, ইসিকে জনমানুষের আস্থা অর্জন করতে হবে। ইসি দৃঢ় এবং স্বাধীন ভূমিকায় আছে—এটা দৃশ্যমান হতে হবে। এটি সবচেয়ে বড় কাজ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, সেনাবাহিনীকে যদি ফিলিং স্টেশন, রাস্তা নির্মাণের কাজে ব্যবহার করা যায়, তাহলে কেন নির্বাচনে দায়িত্বপালনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে অন্তর্ভুক্ত করা যাবে না। এমন পরিবেশ সৃষ্টি করতে হবে যাতে সবাই নির্বাচনে আসতে পারে। প্রার্থী, পোলিং এজেন্টদের ভয় দূর করতে হবে।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন আহমেদ খান বলেন, যেসব আইনে দুর্বলতা আছে সেগুলো আইন সংস্কার করা দরকার। ইসির উচিত সরকারকে বলা তাঁরা কী করতে চায়। এ ছাড়া তাঁরা বলে যে তফশিল ঘোষণার আগে কিছু করার নেই। এই কথাটি ঠিক না।
সংলাপে আরও অংশ নেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অজয় রায়, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, সাবেক সচিব আলী ইমাম মজুমদার, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সাংবাদিক মিজানুর রহমান খান প্রমুখ।

আর পড়তে পারেন