বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদে চাঙ্গা হচ্ছে অর্থনৈতিক বাজার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৯, ২০১৭
news-image

শাহীন আলম :

রাজধানীসহ সারা দেশে ঈদকে সামনে রেখে চাঙ্গা হয়ে উঠছে অর্থনৈতিক বাজার। প্রতিদিনই লেনদেন হচ্ছে শত শত কোটি টাকা। ঈদের বাজার, রোজা ও ঈদকে কেন্দ্র করে দেশব্যাপী টাকার প্রবাহ বাড়ে। এই টাকার বড় অংশ ব্যয় হয় খাবার-দাবার, পোশাক, ভ্রমণ, ভোগবিলাস ও প্রসাধনীতে। বেড়ে গেছে ঈদকেন্দ্রিক অর্থনৈতিক কর্মযজ্ঞ। প্রতিবছরই আস্তে আস্তে বড় হচ্ছে দেশের ঈদের অর্থনীতি। এবছর ঈদকেন্দ্রিক এই অর্থনীতির আকার হতে পারে ২৭ থেকে ৩০ হাজার কোটি টাকা। ঈদের অর্থনৈতিক কর্মকা-ে এতোদিন পোশাক, খাবার আর জুতার মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন মানুষ ঘরের আসবাবপত্র, ফার্নিচার সামগ্রী, ইলেকট্রনিক পণ্য কিনছে। একইভাবে মানুষ ঈদ উপলক্ষে একে অন্যকে উপহার দিচ্ছে বা পাঠাচ্ছে। এখন এই উৎসবকে কেন্দ্র করে মানুষজন পরিবার পরিজন নিয়ে দেশ-বিদেশে ভ্রমণেও যাচ্ছে। ঈদ উদযাপনকে উছিলা করে মানুষ ব্যয় করছে সাধ্য অনুযায়ী অর্থ। ঈদ কেন্দ্রিক অর্থনীতির বিস্তারিত এখন শাড়ি, লুঙ্গি থেকে শুরু করে নতুন গাড়িতে গিয়েও ঠেকেছে।
অভিজাত শপিংমলে বাড়ছে অভিজাত ক্রেতাদের ভিড় :
জমে উঠেছে রাজধানীর অভিজাত শপিং মলগুলোতে ঈদ কেনাকাটা। ক্রেতা আর্কষণে চোখ ধাঁধানো পণ্য, ব্যাপক আলোকশয্যা এবং মার্কেটের বাইরে বেলুন ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে। পণ্য কিনলে র‌্যাফেল ড্র-এর টিকিট দেয়া হচ্ছে, যাতে আছে ঈদ শেষে আর্কষণীয় পুরস্কারের প্রলোভন। শুক্রবার ছুটির দিনে প্রতিটি মার্কেটেই ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়। অভিজাত ফ্যামিলির লোকজন ছুটছেন নামিদামী শপিং সেন্টারে। এর মধ্যে রয়েছে গাজীভবন, বসুন্ধরা সিটি কমপ্লেক্স, যমুনা ফিউচার পার্ক, পলওয়েল সুপার মার্কেট, রাপা প্লাজা. কর্ণফুলী গার্ডেন সিটিসহ বেইলী রোডের অবস্থিত বিভিন্ন নামিদামি শপিং সেন্টারে। বাংলাদেশের বেনারসি কিংবা জামদানি শাড়ির সুনাম থাকলেও ঈদের বাজারে ক্রেতারা ঝুকছেন বিচিত্র নাম আর বাহারি ডিজাইনের ভারতীয় শাড়ির দিকে। প্রায় প্রতিটি দোকানে এক হাজার থেকে এক লাখ টাকা দামে হাজারো নকশার ভারতীয় শাড়ি রয়েছে।
এই ঈদে গহনার বাজার :
নতুন পোশাক আর শাড়ির সাথে বাহারি সাজে নিজেদের সাজাতে রাজধানীর ঈদ বাজারে নারীদের গহনা ও সাজসজ্জার সামগ্রীর বিক্রি বেড়েছে। ক্রেতাদের চাহিদা পূরণে ভারত, কোরিয়াসহ বিভিন্ন দেশের নান্দনিক ডিজাইনের গহনায় সেজেছে জুয়েলারি শপগুলোতে। সোনার দাম নাগালে না থাকায় সোনার প্রলেপের গোল্ড প্লেট ও হীরার ডিজাইনের ডায়মন্ড কাটসহ বিভিন্ন মেটালের রকমারি গহনা এবার ঈদে বেশি চলছে। তবে ডিজাইনে নতুনত্ব নেই বলে অভিযোগ অনেক ক্রেতা । শুধু নতুন পোশাক আর শাড়িতে বাঙালি নারীর ঈদের সাজ যেন পূর্ণ হয়না। তাই পোশাকের সাথে মিলিয়ে বাহারি গহনার খোঁজে এখন ইমিটেশনের দোকানে কিশোরী, তরুণীসহ নানা বয়সী নারীদের ভিড়। আর ঈদকে সামনে রেখে বিক্রি বাড়াতে গহনার দোকানগুলো ঝলমল করছে নানা ডিজাইন ও রঙের গহনায়। হাতে রিনিঝিনি চুড়ি, কানের দুল, গলায় চেইন ঐতিহ্যবাহী এসব গহনার সাথে সৌন্দর্য বাড়াতে ফ্যাশন সচেতন তরুণীদের আরো চাই ফিঙ্গার রিঙ, ব্রেসলেট, চলার ছন্দের পায়েল। এসব বিষয় মাথায় রেখে বাহারি গহনা রেখেছেন বিক্রেতারাও।
মধ্যবিত্ত ও নি¤œবিত্তদের কেনাকাটা :
মধ্যবিত্তরা ভীড় করছেন নিউমার্কেট, মৌচাক, গাউছিয়া, মালিবাগ, মিরপুর আর রাজধানী সুপার মার্কেটে। এর সবার সাথে পাল্লা দিয়ে নিম্নবিত্তরা ঈদের কেনাকাটা সারছেন ফুটপাতে। এক্ষেত্রে গুলিস্তান, ফার্মগেট আর হলিডে মার্কেটও বেশ জমজমাট হয়ে উঠেছে। আর ঈদকে ঘিরে নতুন ফ্যাশনের বাহারী পোশাকের সমাহার নিয়ে ব্রান্ড আড়ংসহ বিভিন্ন ফ্যাশন হাউজ ও বিপনী বিতানে এবারও কেনাকাটা জমে উঠেছে। নিউমার্কেট, চন্দ্রিমা মার্কেট, গাউছিয়া মার্কেট, চাঁদনি চকসহ এ এলাকার ফুটপাতগুলোতে ঘিরেই চলছে রাজধানীর ঈদের মূল কেনাকাটা। উচ্চবিত্ত সকলেই কেনাকাটা করছেন সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়ে। নিউমার্কেট ঘুরে দেখা যায় মানুষের উপচেপড়া ভিড়। যার মধ্যে তরুণী, শিশু ও গৃহবধূদের উপস্থিতিই বেশি। দোকানিরা জানালেন রোজার শুরু থেকেই এখানে ক্রেতা আসতে থাকে। অন্যান্য মার্কেটের চেয়ে বিক্রিও হয় ভালো। দেশী-বিদেশী সবধরনের কাপড় ও তৈরি পোশাক পাওয়া যাচ্ছে নিউমার্কেটে। এসব মার্কেটে তরুণদের জন্য রেডিমেইড জিন্স ও গাবাডিং কাপড়ের প্যান্ট বেশি চলছে। আর এ জন্য নিউমার্কেটে আছে রেভলন, ক্যাফ্রট ক্যাসলের মতো অত্যাধুনিক সব শোরুম। ঈদ বাজারে তরুণদের জন্য শর্ট পাঞ্জাবি ও শর্ট শার্ট ভালো বিক্রি হচ্ছে। এসব পোশাকের দাম ৩২০ টাকা থেকে সাড়ে ৫ হাজার টাকা পর্যন্ত।
শপিং মলগুলোতে নিñিদ্র নিরাপত্তা :
রাজধানীর মার্কেট ও শপিংমল গুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতে করে ছিনতাই, পকেটমারসহ যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হবে। নিরাপত্তার অংশ হিসাবে বড় বড় শপিং মলগুলোতে সিসিটিভি, আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মতো যন্ত্রপাতি স্থাপন করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। ডিএমপি সূত্রে জানা গেছে, ঈদ সামনে রেখে রাজধানীর সব মার্কেট ও শপিংমল কেন্দ্রিক নিñিদ্র নিরাপত্তাবলয় নিশ্চিত করা হয়েছে। নিরাপত্তার মধ্যে রয়েছে শপিংমল ও মার্কেট গুলোতে সিসিটিভি ও চারপাশের ট্রাফিক ব্যবস্থা। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পর ক্রেতাদের প্রবেশ করতে দেয়া। ঈদ কেনাকাটায় বড় অঙ্কের টাকা আনা-নেয়ার জন্য রয়েছে পুলিশের মানি এস্কর্ট ব্যবস্থা। মার্কেটের নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক পুলিশি পাহারা, থাকছে নারী পুলিশের বিশেষ দল। মার্কেটে ইভটিজিং প্রতিরোধে কাজ করছে বিশেষ ইউনিট। মার্কেটের সামনে যানজট এড়াতে ট্রাফিক পুলিশের পাশাপাশি কাজ করছে কমিউনিটি পুলিশ। রাতে ঈদ কেনাকাটার পর নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতে রয়েছে টহল পুলিশের একাধিক দল।

ঘরে বসে অনলাইনে ঈদ শপিং :
দৈনন্দিন কর্মব্যস্ততা ও যানজটের ভোগান্তি থেকে রেহাই পেতে জনপ্রিয় হয়ে উঠেছে দেশের অনলাইন বাজার। নিত্যনতুন পণ্যের সমাহার, বিভিন্ন ছাড় ও উপহারের কমতি নেই ভার্চুয়াল এ বাজারে। ঈদ উৎসবে যা বাড়তি মাত্রা পেয়েছে। মাঝ রমজানে ঘরে বসে জমে উঠতে শুরু করেছে ঈদে অনলাইনের কেনাকাটা। কেনাকাটা করতে হলে শপিং মলে যেতে হবে, এ ধারণা থেকে অনেক আগেই সরে এসেছে উন্নত দেশগুলোর বাসিন্দারা। অনলাইন লেনদেন সুবিধা অপ্রতুল হওয়ায় তৃতীয় বিশ্বের দেশগুলোতে এখনও ভরসা ‘শপিং মল’। তবে এবার ঈদে রাজধানী ঢাকার চিত্র বদলাতে শুরু করেছে। ব্যস্ততা, যানজট ও শপিং মলে ভিড়ের বিরক্তি এড়ানোর পাশাপাশি ভার্চুয়াল দুনিয়ায় বাহারি পণ্যের সমাহারে অনলাইনে কেনাকাটা আগের চেয়ে নতুন মাত্রা পেয়েছে। দেশের অনলাইন বাজারের শীর্ষস্থানীয় কয়েকটি দোকান তথা ই-কমার্স সাইটের ব্যবসা বাণিজ্যের খবরাখবর জানাতে এ প্রতিবেদন। অনলাইন কেনাকাটায় নিরাপদ থাকার সহজ হওয়ায় বেশ কিছু জনপ্রিয় ই-কমার্স সাইটের পাশাপাশি প্রতিনিয়ত নতুন নতুন ই-কমার্স সাইট আসছে। শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহার করেও জমে উঠছে ঘরে বসেই কেনাকাটা। অনলাইনে ক্রেতাদের আনাগোনো বাড়ছে। দেশে গতবছর জাঁকজমকভাবে প্রথমবারের মতো অনলাইনে ঈদ মেলা শুরু হয়। এবারও তার ব্যত্যয় ঘটেনি। এবার আরও বড় পরিসরে জমে উঠেছে অনলাইনে পণ্য বিক্রির মেলা। ই-কমার্স সাইটগুলো ঈদকে সামনে রেখে নতুন পণ্যের পসরা সাজিয়েছেন তাদের ওয়েবসাইটে। অথচ ১৯৯৮ সালে প্রথম বাংলাদেশি ই-কমার্স সাইট যখন চালু হয় তখন পরিস্থিতি ছিল একদম ভিন্ন। ২০০০ সালের দিকে আরও কয়েকটি ই-কমার্স সাইট তৈরি হয়। তবে এসব সাইটে কেবল প্রবাসী বাংলাদেশিরা বিদেশি কার্ড (আন্তর্জাতিক ক্রেডিট কার্ড) ব্যবহার কওে কেনাকাটা করতে পারতেন। তবে গত কয়েক বছর ধরে স্থানীয় ব্যাংকের মাধ্যমেও কেনাকাটার সুবিধা চালু করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা ও পে-অন ডেলিভারি সুবিধার কারণে গত ২/৩ বছর ধরে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইনে কেনাকাটার বাজার।
জমে উঠেছে গুলিস্তানের নতুন টাকার বাজার :
ঈদ আনন্দে নতুনমাত্রা যোগ করে নতুন টাকা। প্রতি ঈদের মতো এবারও ঈদুল ফিতরকে কেন্দ্র করে জমে উঠেছে নতুন নোটের বেচাকেনা। অন্যান্য বছরের মত এবারও গুলিস্তান পাতাল মার্কেটের পশ্চিম পাশের মোড়ে রাস্তার পাশে বসেছে নতুন টাকার বিক্রির বাজার। বছরের অন্যান্য সময়ে ছেঁড়া টাকার পরিবর্তন করে দেয় এখানকার দোকানিরা। শুধু মাত্র ঈদের জন্য ব্যাপক জমজমাট হয়ে উঠে ভ্রাম্যমাণ টাকার দোকানগুলো। ঈদকে ঘিরে এখানে কিছু মৌসুমি টাকার দোকানি রয়েছে বলে জানান টাঙ্গাইলের এলেঙ্গা থেকে আসা নতুন টাকা বিক্রেতা আবুল কালাম আজাদ। তিনি বলেন, আমি দুই ঈদেই আসি। নতুন টাকার ব্যবসা করতে আসি। অন্য সময় গ্রামে কৃষি কাজ করি। নতুন টাকার মধ্যে রয়েছে নতুন দুই টাকার নোট, পাঁচ টাকার নোট, দশ টাকার নোট, বিশ টাকার নোট ও পঞ্চাশ টাকার নোট। গুলিস্তান মোড়ে ও ফ্লাইওভারের নিচে রোববার সরেজমিন ঘুরে দেখা গেল, মোট দোকান রয়েছে ৫৪টি। এছাড়া ফ্লাইওভারের নিচে রয়েছে আটটি ভ্রাম্যমাণ নতুন টাকার দোকান। সব দোকানে সমানতালে নতুন টাকার দর রাখা হয়েছে। ২ টাকার তিনটি বান্ডিলে রয়েছে ২০০ টাকা। যা বিক্রি হচ্ছে ২৫০ টাকায়, ৫ টাকার প্রতিটি বান্ডিলে রয়েছে ৫০০ টাকা যা বিক্রি হচ্ছে ৬০০ টাকায়। ১০ টাকার প্রতিটি বান্ডিলে আছে এক হাজার টাকা। যা বিক্রি হচ্ছে এগারশ’ টাকায়। মনির হোসেন এসেছেন ডেমরা কোনাপাড়া থেকে নতুন টাকা কিনতে। তিনি বলেন, দুই টাকার দুইশ টাকার বান্ডিল আমার থেকে তিনশ টাকা রাখলো। আর পাঁচ টাকার পাঁচশ টাকার বান্ডিল রাখলো ছয়শ’ টাকা। এবছর খুব বেশি নতুন টাকার দাম। তবে নতুন টাকার গন্ধ ঈদ আনন্দকে দ্বিগুণ বাড়িয়ে দেয় এমনটাই মনে করেন উজ্জল নামে আরেক ক্রেতা। তিনি বলেন, ঈদে ছোট বাচ্চাদের বকশিস দিতে হয়। তাই নতুন টাকা কিনতে আসলাম। এছাড়া ঈদের দান ছদকায় আমি নতুন টাকা দিতে স্বাচ্ছন্দ বোধ করি।
ঈদে গৃহস্থালীয় পণ্য সামগ্রীর বাজার :
অন্যান্য দিন মানুষের সমাগম তেমন সমাগম না থাকলেও ঈদকে কেন্দ্র করে জমে উঠছে গৃহস্থালীয় পণ্যের সপগুলো। প্রতি গৃহস্থালীয় সপে ছিল ক্রেতা-দর্শনার্থীর ভিড়। চোখে পড়ার মতো নারী ক্রেতাদের পদচারণা দেখা যায় ধাতব গৃহস্থালি পণ্যের স্টল ও প্যাভেলিয়নে। ক্রেতারা বলছেন, ঈদে বিশেষ ছাড় ও আকর্ষণীয় দামে গৃহস্থলীয় পণ্য সামগ্রী কেনার অপেক্ষায় করে থাকেন তারা। এছাড়া নতুন মডেলের অনেক পণ্যের বাজারজাত থেকেই শুরু হয় ঈদকে কেন্দ্র করে। ফলে রোজার শুরু থেকেই লেগে থাকে ক্রেতাদের ভিড়।

আর পড়তে পারেন