রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

উত্তর কোরিয়ায় ক্ষেপণাস্ত্র উৎপাদন বৃদ্ধির নির্দেশ নেতা কিম জং উনের

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৪, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্রের উৎপাদন বৃদ্ধির নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আল জাজিরার সোমবারের এক প্রতিবেদনে জানানো হয়, ক্ষেপণাস্ত্র উৎপাদন কারখানা পরিদর্শনে এসে তিনি ওই নির্দেশ দেন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ মহড়ার প্রস্তুতির সময় এ খবর এল। উত্তর কোরিয়া এ আয়োজনকে আগ্রাসনের মহড়া হিসেবে আখ্যায়িত করে।

এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য হয়তো উত্তর কোরিয়ার কাছে অস্ত্র চেয়েছে। এ জন্যই উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সি (কেসিএনএ) জানায়, কিম জং উন শুক্র ও শনিবার কৌশলগত ক্ষেপণাস্ত্র, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্ল্যাটফর্ম, সাঁজোয়া যান এবং আর্টিলারি শেল তৈরির মূল অস্ত্র কারখানা পরিদর্শন করেন। এ সময় সামরিক ইউনিটগুলোর চাহিদা মেটাতে ক্ষেপণাস্ত্র উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করাকে একটি ‘গুরুত্বপূর্ণ লক্ষ্য’ বলে উল্লেখ করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা।

কিম বলেন, ‘যুদ্ধের প্রস্তুতি যুদ্ধাস্ত্র শিল্পের বিকাশের ওপর নির্ভর করে। সেনাবাহিনীর যুদ্ধ প্রস্তুতির জন্য কারখানার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’ অপর কারখানা পরিদর্শনে গিয়ে কিম বলেন, ‘আধুনিক ক্ষেপণাস্ত্র বহনকারী ট্রাক, রকেট লঞ্চার শেলসহ অন্যান্য অস্ত্রের উৎপাদন দ্রুত বাড়াতে হবে।’

এদিকে যুক্তরাষ্ট্র দাবি করছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়া উত্তর কোরিয়ার কাছে অস্ত্র চেয়েছে। এ ছাড়া উত্তর কোরিয়ার যুদ্ধনীতির কারণেও অস্ত্র উৎপাদন বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

উত্তর কোরিয়া ওয়াশিংটনের এ দাবি অস্বীকার করেছে। দেশটি বলছে, তারা রাশিয়ায় আর্টিলারি শেল বা গোলাবারুদ পাঠায়নি এবং কোনো চুক্তিও করা হয়নি। তবে যুদ্ধে রাশিয়াকে সমর্থন করছে উত্তর কোরিয়া, এটি প্রকাশ্যেই স্বীকার করে নিয়েছে।

আর পড়তে পারেন