শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ওয়ানডেতে দ্রুততম ১৫ সেঞ্চুরি বাবরের, আফ্রিকার বিপক্ষে পাকদের রেকর্ড গড়া জয়

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১, ২০২২
news-image

স্পোর্টস ডেস্ক:

৩৪৯ রানের বিশাল টার্গেট দিয়ে স্বস্তিতেই থাকার কথা ছিল অস্ট্রেলিয়ান বোলারদের। তবে ছাড় দেয়নি পাকিস্তানের ব্যাটাররা। বাবর আজম ও ইমাম উল হকের সেঞ্চুরিতে জয় পায় স্বাগতিকরা। ৬ উইকেটের অবিশ্বাস্য জয়ে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে সমতা টেনেছে পাকিস্তান। দলের রেকর্ড গড়া জয়ে ব্যক্তিগত রেকর্ডও গড়েন বাবর।

ওয়ানডে ক্রিকেটে রান তাড়ায় এটিই পাকিস্তানের সেরা জয়। এর আগে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ৩২৯ রান তাড়া করে জয় পেয়েছে তারা।

এদিকে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে পেছনে ফেলে ওয়ানডেতে দ্রুততম ১৫ সেঞ্চুরির মালিক এখন বাবর। ৮৩ ইনিংসেই এই অর্জন করেন পাকিস্তান অধিনায়ক। ১৫ সেঞ্চুরি পেতে আমলাকে খেলতে হয়েছে ৮৬ ইনিংস।
তালিকায় ভারতের বিরাট কোহলি রয়েছেন তিনে। ১০৮ ইনিংস খেলে ১৫ সেঞ্চুরি করেন কোহলি।
বৃহস্পতিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আগে ব্যাট করে ৮ উইকেটে ৩৪৮ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে এক ওভার হাতে রেখেই জয় বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া। অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চকে শূন্য হাতে সাজ ঘরে ফেরান শাহিন শাহ আফ্রিদি। শুরুর ধাক্কা সামলে ১৬২ রানের জুটি গড়েন ট্রাভিস হেড ও বেন ম্যাকডেরমট। হেড ৭০ বলে ৮৯ রান করে আউট হলে ভাঙে এই জুটি। এরপর মার্নাস লাবুশেনের সঙ্গে ৭৪ রানের জুটি গড়েন ম্যাকডেরমট। ওয়ান ডাউন এই ব্যাটার সেঞ্চুরি হাঁকিয়ে আউট হন। ১০৮ বলের ইনিংসে ১০ চার ও ৪ ছক্কায় ১০৪ রান করেন। এরপর লাবুশেন ৫৯, মার্কাস স্টয়নিস ৪৯ এবং সিন অ্যাবটের ২৮ রানে ভর করে বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ১০ ওভারে ৬৩ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন আফ্রিদি। ২টি উইকেট নেন মোহাম্মদ ওয়াসিম। একটি করে উইকেট পান জাহিদ মাহমুদ ও খুশদিল শাহ।

জবাবে উড়ন্ত সূচনা করেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামান। উদ্বোধনী জুটিতে ১৮.৫ ওভারে ১১৮ রান করেন তারা। ৬৪ বলে ৭টি চার ও দুই ছক্কায় ৬৭ রান করে ফেরেন ফখর জামান।
এরপর অধিনায়ক বাবর আজমকে সঙ্গে নিয়ে অনবদ্য জুটি গড়েন ইমাম। এই জুটিতেই ৯০ বলে ৬টি চার আর তিন ছক্কায় ক্যারিয়ারের ৪৯তম ওয়ানডেতে ৯ম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

সেঞ্চুরির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি ইমামুল। ছক্কা হাঁকাতে গিয়ে সীমানার কাছে ধরা পড়েন। তার আগে বাবর আজমের সঙ্গে গড়েন ৯২ বলে ১১১ রানের জুটি। সাজঘরে ফেরার আগে ৯৭ বলে ৬টি চার ও তিন ছক্কায় ১০৬ রান করেন ইমাম।

এরপর মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ৮০ রানের জুটি গড়েন বাবর। ৮৩ বলে ১১৪ রান করে বাবর আউট হলে ভাঙে এই জুটি। শেষে ইফতেখার (৮*) এবং খুশদিল শাহ (২৭*) দলকে এনে দেন রেকর্ড গড়া জয়।

আর পড়তে পারেন