রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাঠগড়ায় কুমিল্লার এক মন্ত্রী ও এক এমপি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্টঃ
কুমিল্লা আওয়ামী লীগের ওয়ার্ড নেতা থেকে শুরু করে দলের কেন্দ্রীয় হাইকমান্ড পর্যন্ত এবার অন্তত নিশ্চিত ছিলেন যে, দীর্ঘ ২৮ বছর ধরে হাতছাড়া হওয়া কুমিল্লা সিটি আওয়ামী লীগের দখলে আসবে। নারায়ণগঞ্জ সিটির নির্বাচনের পর তাদের এ বিশ্বাস আরো বেড়ে যায়। যার কারণে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক দীর্ঘ ২৮ দিন কুমিল্লায় অবস্থান করে পুরো নির্বাচনী কার্যক্রম মনিটরিং করেছেন। আর ঢাকা থেকে দলের হাইকমান্ড প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন। দেশব্যাপী খ্যাত কুমিল্লা আওয়ামী লীগের বাহার-আফজল দ্বন্দ্বকে মিটিয়ে ফেলছেন বলে কেন্দ্রীয় নেতারা কুমিল্লায় বসে বড় বড় গলায় বক্তৃতা-বিবৃতিতে জনগণকে জানান দিলেও বাস্তবে তা ছিল বিপরীত।
অপরদিকে, সদর দক্ষিণের ৯টি ওয়ার্ডে দলের অতিরিক্ত আস্থা ছিল স্থানীয় এমপি ও মন্ত্রী লোটাস কামালের ওপর। কিন্তু ভোটের ফলাফলে সেই আস্থার প্রভাব পড়েনি। ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করা আওয়ামী লীগের দলীয় প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা ১১ হাজার ৮৫ ভোটের ব্যবধানে ধানের শীষ নিয়ে নির্বাচন করা বিএনপি দলীয় প্রার্থী মনিরুল হক সাক্কুর কাছে পরাজিত হন। নির্বাচনের পুরো প্রচার-প্রচারণায় তো বটেই দলীয় কৌশল নির্ধারণেও অনেকটাই এগিয়ে ছিলেন আঞ্জুম সুলতানা সীমা। কিন্তু তারপরেও কেন আঞ্জুম সুলতানা সীমাকে পরাজিত হতে হলো তা খুঁজে বের করতে গিয়ে বেরিয়ে এসেছে নেপথ্যের চমকপ্রদ তথ্য।
জানা যায়, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগে আফজল-বাহার দ্বন্দ্ব বেশ পুরনো। জেলা আওয়ামী লীগের রাজনীতির এই দুই প্রভাবশালী ব্যক্তির অভ্যন্তরীণ কোন্দল কুমিল্লার সীমানা ছাড়িয়ে সারাদেশে বিস্তৃত। ১৯৮৪ সালে কুমিল্লা পৌরসভা নির্বাচনে অধ্যক্ষ আফজল খান পরাজিত হন বর্তমান সদর আসনের এমপি আকম বাহা উদ্দিন বাহারের কাছে। সেই থেকে এই দুই নেতার দ্বন্দ্ব স্থায়ী রূপলাভ করে। যা ক্রমান্বয়ে ডালপালা ছড়িয়ে সর্বত্র বিরাজমান হয়। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে দুই নেতাকে একসঙ্গে বসিয়ে মনোনয়ন দেয়া হয় আকম বাহা উদ্দিন বাহারকে। নির্বাচনের গণসংযোগ ও সমাবেশগুলোতে উপস্থিত হয়ে একসঙ্গে নৌকার পক্ষে প্রচারণা চালান এই দুই নেতা। নির্বাচনে বিএনপির হাজি আমিন উর রশীদ ইয়াছিনকে হারিয়ে আকম বাহা উদ্দিন বাহার বিজয়ী হয়ে ৩৫ বছর পর কুমিল্লা সদর আসনে জয়লাভ করে আওয়ামী লীগ। তখন এমপি বাহারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, অধ্যক্ষ আফজল খান নৌকার প্রচারণায় থাকলেও ভোট দিয়েছেন ধানের শীষকে। তা না হলে গোবিন্দপুর কেন্দ্রে নৌকা ফেল করে কেন। অধ্যক্ষ আফজল খান এই অভিযোগ অস্বীকার করে বলেছেন, আমি কাজ না করলে বাহার এমপি হতে পারত না।
২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী আকম বাহা উদ্দিন বাহারের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেন অধ্যক্ষ আফজল খানের বড় ছেলে এফবিসিসিআই’র পরিচালক মাসুদ পারভেজ ইমরান খান। এরও আগে ২০১২ সালের কুসিকের প্রথম নির্বাচনে আওয়ামী লীগের অধ্যক্ষ আফজল খানকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন বিএনপির মনিরুল হক সাক্কু। তখন প্রায় ৩০ হাজার ভোটের ব্যবধানে তিনি পরাজিত হয়েছিলেন। তখন আফজল খান অভিযোগ করেছিলেন, স্থানীয় এমপি বাহার বিএনপির সাক্কুর পক্ষে কাজ করে তাকে পরাজিত করেছিলেন। এমনি করেই দুই নেতার দ্বন্দ্ব আরো বৃদ্ধি পায়।
তবে এবারের কুসিক নির্বাচনের প্রেক্ষাপট ছিল সম্পূর্ণ ভিন্ন। আর এবার আফজল খান কন্যা সীমার পরাজয়ের পেছনে দলের অনেকেই সদর আসনের এমপি আকম বাহা উদ্দিন বাহারের পাশাপাশি দায়ী করছেন সদর দক্ষিণের এমপি ও পরিকল্পনামন্ত্রী লোটাস কামালকেও। এর সঙ্গে যোগ হয়েছে আরো কিছু ভুল কৌশল। পরাজয়ের পেছনে মন্ত্রী-এমপিকে দায়ী করা হলেও তারা তা অস্বীকার করে বলেছেন, অভিযোগ সঠিক নয়। আমাদের আন্তরিকতা কম ছিল না।
আসন্ন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে এবার মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। মোট কেন্দ্র ছিল ১০৩টি। এর মধ্যে মূল শহরের ১৮টি ওয়ার্ডের ৭২টি কেন্দ্রের মোট ভোটার ছিল ১ লাখ ৪৬ হাজার ৯৩৭ ভোট। এটি সদর আসনের এমপি আকম বাহা উদ্দিন বাহারের নির্বাচনী এলাকা। আর সদর দক্ষিণের ৩১টি কেন্দ্রের মোট ভোটার ছিল ৬০ হাজার ৬২৯ ভোট। এটি পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল ওরফে লোটাস কামালের নির্বাচনী এলাকা। উত্তর-দক্ষিণ মিলিয়ে পৃথকভাবে দুই এলাকাতেই পরাজিত হয়েছে নৌকা। ১০৩টি কেন্দ্রের মধ্যে অবশ্য সদর দক্ষিণের ২টি কেন্দ্র স্থগিত হয়েছে।
বিশ্লেষণে দেখা যায়, পরিকল্পনা মন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি লোটাস কামালের নির্বাচনী এলাকা সদর দক্ষিণের ৩১টি কেন্দ্রের মধ্যে ২টি কেন্দ্র স্থগিত হয়ে যায়। নির্বাচন হওয়া ২৯টি কেন্দ্রের ফলাফল অনুযায়ী সেখানে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার জয় হয়েছে ৯ কেন্দ্রে আর বিএনপির দলীয় প্রতীক ধানের শীষের জয় হয়েছে ২০ কেন্দ্রে। সদর দক্ষিণের অংশে নৌকা ভোট পেয়েছে ১৫ হাজার ৬৯১টি আর ধানের শীষ ভোট পেয়েছে ১৯ হাজার ৫৬১টি। এখানে প্রাপ্ত ভোটের শতকরা ৫৫ ভাগ ভোট পেয়েছে ধানের শীষ আর বাকি প্রাপ্ত ৪৫ ভাগ ভোট পেয়েছে নৌকা। এখানে শতকরা ১০ ভাগ ভোট বেশি পেয়েছে ধানের শীষ।
অপর দিকে কুমিল্লা সদর আসনের এমপি আকম বাহা উদ্দিন বাহারের নির্বাচনীয় এলাকায় কেন্দ্র ৭২টি। এখানে আওয়ামী লীগ দলীয় প্রতীক নৌকা জিতেছে ২৪টি কেন্দ্রে আর বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ জিতেছে ৪৮টি কেন্দ্রে। এখানে নৌকা ভোট পেয়েছে ৪২ হাজার ১৭২টি আর ধানের শীষ পেয়েছে ৪৯ হাজার ৩৮৭টি। প্রাপ্ত ভোটের শতকরা ৪৬ ভাগ পেয়েছে নৌকা আর ৫৪ ভাগ পেয়েছে ধানের শীষ।
কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ড এর মধ্যে (৫ নং , ৭নং, ৮ নং, ১০ নং, ১১ নং এবং ২১ নং) নৌকা জয় পেয়েছে ৬টি ওয়ার্ডে আর বাকি ২১ ওয়ার্ডের সব ওয়ার্ডে জয় হয়েছে ধানের শীষের। সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, ১১ হাজার ৮৫ ভোটের ব্যবধানে জয় পেয়েছে ধানের শীষ। তার মধ্যে সদর দক্ষিণ অংশে নৌকা ধানের শীষ থেকে কম পেয়েছে ৩ হাজার ৮৭০ ভোট। সদর অংশে নৌকা ধানের শীষ থেকে কম পেয়েছে ৭ হাজার ২১৫ ভোট। ভোটের এ পরিসংখ্যান থেকেই অনেক কিছু স্পষ্ট হয়ে যায়।
এদিকে, সদর অংশে নির্বাচনে নৌকা পরাজয়ের অন্যতম যে কারণটি ঘুরে-ফিরে আসছে তা হলো দলীয় কোন্দল। এখানে আফজল-বাহার যে দ্বন্দ্ব ছিল স্থানীয় নেতারা মনে করেছিল কেন্দ্রীয় নেতাদের অব্যাহত প্রচেষ্টায় তা দূর হয়ে গেছে। যার কারণে প্রায় প্রচারণার প্রতিটি সভাতেই কেন্দ্রীয় নেতারা দলীয় কোন্দল এখন আর নেই, সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করছেন ইত্যাদি বলে তৃপ্তির ঢেঁকুর তুললেও তারা একটি বিষয় কখনো খেয়াল করেননি যে, আফজল খান পরিবারের সঙ্গে দীর্ঘদিন ধরে রাজনৈতিক বিরোধ চলে আসা স্থানীয় এমপি আকম বাহা উদ্দিন বাহারের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা মাঠে কাজ করছে কি না। বিশ্লেষকদের মতে, কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নেতাদের এ বিষয়ে চরম অদূরদর্শিতা ছিল। তারা তৃণমূলে খোঁজ না নিয়ে শুধু মাত্র এমপি গ্রুপের কয়েক শীর্ষ নেতাকে তাদের সঙ্গে প্রচারণা কিংবা সভায় অংশ নিতে দেখেই বলতে শুরু করেছে আওয়ামী লীগ এখন ঐক্যবদ্ধ হয়ে গেছে। বিরোধিতা এখন আর নেই। এই অতিরিক্ত আত্মবিশ্বাসই কাল হয়েছে সীমার, কাল হয়েছে নৌকার। অথচ, ক্ষমতাসীন দল হিসেবে বিভিন্ন সংস্থার মাধ্যমে এই খবরটি পাওয়া তাদের জন্য খুব বেগ পেতে হতো না।
অপরদিকে, সদর দক্ষিণে কেন্দ্র থেকে শুরু করে স্থানীয় নেতারা এমন কি প্রার্থী নিজে এবং তার পরিবারের সদস্যদের মধ্যে এ ধারণা বদ্ধমূল ছিল যে, যেহেতু, পরিকল্পনামন্ত্রী শুধু জেলায় নয় দেশের একজন প্রভাবশালী মন্ত্রী এবং জেলা আওয়ামী লীগেরও সভাপতি সুতরাং তার এলাকায় নৌকা কোনোভাবেই হারতে পারে না। এখানে নৌকা বিপুল ভোটে লিড নেবে। যার কারণে, সদর দক্ষিণের গুরুত্বপূর্ণ ভোট ব্যাংকটিতে নির্বাচনের দিন প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা নিজেও যাননি বলে জানা গেছে। যেই ৯টি ওয়ার্ডে গেলবার সব কটিতেই আওয়ামী লীগ পরাজিত হয়েছিল সেই ৯টি ওয়ার্ডকে এবার অধিক গুরুত্ব দেয়ার কথা ছিল। কিন্তু বাস্তবে তা হয়েছে উল্টো। ফলে মন্ত্রীর ওপর ভরসা করতে গিয়েই ধরাশায়ী হলো নৌকা- জানিয়েছেন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা।
নাম প্রকাশ না করার শর্তে জেলা আওয়ামী লীগের কমপক্ষে ১০ নেতা জানান, আমাদের ধারণা ছিল মন্ত্রী কামাল ভাইয়ের কল্যাণে দক্ষিণে আমরা কমপক্ষে ১০ হাজার ভোটে লিডে থাকব। কিন্তু সেখানে উল্টো ধানের শীষ লিডে চলে যায়। আর মন্ত্রী নিজে যেসব সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী দিয়েছিলেন তার মধ্যে মাত্র ১ জন কাউন্সিলর প্রার্থী পাস করে আওয়ামী লীগের। সূত্র জানান, আমাদের অনেকের ধারণা ছিল, ইঞ্জিনিয়ারিং করার প্রয়োজন হলে ইঞ্জিনিয়ারিং করে হলেও মন্ত্রীর দাপটে আমরা সেটা করতে পারব। কিন্তু প্রশাসনের কঠোরতায় শেষ পর্যন্ত আমরা তা পারিনি। সূত্র আরো জানান, মন্ত্রীর ক্ষমতার দাপটের কথা চিন্তা না করে বাইরে থেকে বহিরাগতদের আনার চিন্তা না করে আমরা যদি আরেকটু দক্ষিণে ভোটারদের প্রতি নজর দিতাম তাহলে দক্ষিণে আমরাই লিড নিতাম। আর দক্ষিণে কর্মীদের কেন্দ্র খরচ থেকে শুরু করে এজেন্টদের টেক কেয়ার পর্যন্ত প্রপারওয়েতে হয়নি বলে জানা গেছে। এ ছাড়াও, বিএনপি যেভাবে তাদের দলীয় কোন্দল শেষ করে স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে মাঠে ঝাঁপিয়ে পড়েছে আওয়ামী লীগ সে ক্ষেত্রে ছিল কেন্দ্রীয় নেতানির্ভর। পোস্টার, গণসংযোগ, লিফলেট, ব্যানারসহ নানা রকম কাজে নৌকা এগিয়ে থেকে প্রতিপক্ষকে বিভিন্ন প্রশাসনিকভাবে নানা কাজে একটু দূরে রাখার প্রবণতা ছিল কিন্তু এই কৌশল তাদের জন্য বুমেরাং হয়ে গেছে। ক্ষুব্ধ-বিক্ষুব্ধ ভোটাররা কেন্দ্রে গিয়ে তাদের রায় দিয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে গণমাধ্যমকে পরিকল্পনামন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি লোটাস কামাল বলেন, আমি পরিষ্কার করে বলতে পারি, দলীয় প্রার্থীর পক্ষে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করেছি। নির্বাচনে পরাজয়ের পর একটি মহল আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। তিনি পাল্টা প্রশ্ন করে জানতে চান কেন নির্বাচনের মাত্র কয়েক দিন আগে আমার থানার ওসিকে চেঞ্জ করা হলো, ভোটের আগের দিন ১৯ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের প্রত্যাহার করা হলো, প্রশাসনের লোকদের হয়রানির কারণে বাধ্য হয়ে আমার লোকেরা নৌকা ব্যাজ খুলে কেন্দ্রে গিয়ে ভোট দিয়েছে।
কুমিল্লা সদর আসনের এমপি হাজী আকম বাহা উদ্দিন বাহার গণমাধ্যমকে বলেছেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। আমি আপার (শেখ হাসিনা) নির্দেশে দলীয় প্রার্থীকে জয়ী করতে সর্বোচ্চ চেষ্টা করেছি। আর নির্বাচনে আফজল খানের পরিবারের সদস্যরা পরাজিত হলেই আমাকে দোষ দেয়া হয়। গত কুসিক নির্বাচনে সীমার বাবা আফজল খান ৩০ হাজার ভোটে পরাজিত হয়েছিলেন। তখনো আমাকে দোষারোপ করা হয়েছিল। এবার আমার এলাকায় সীমা ৪ হাজার ভোট কম পেয়েছেন। এটারও দোষ কি আমাকে বহন করতে হবে?
কুমিল্লার বর্ষীয়ান রাজনীতিবিদ ও আওয়ামলীগের দলীয় প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার বাবা অধ্যক্ষ আফজল খান অ্যাডভোকেট বলেছেন, আমাদের দলের কিছু লোকদের বেইমানির কারণে নৌকা হেরেছে।
আওয়ামী লীগ দলীয় প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা বলেছেন, আমার চাওয়া পাওয়ার কিছুই নেই। বঙ্গবন্ধুর কন্যা আমাকে মনোনীত করে নৌকা প্রতীক আমার হাতে তুলে দিয়েছিলেন। এটাই আমার জন্য সবচেয়ে বড় অর্জন। নির্বাচনে কুমিল্লার জনগণ আমার পাশেই ছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আওয়ামী লীগের কিছু ব্যক্তি বিশেষের ষড়যন্ত্রের জন্য আমি শেখ হাসিনার কাছে লজ্জিত। কি কারণে নৌকার পরাজয়, তা সবই এখন পরিষ্কার। কেন্দ্রীয় নেতারা এখানে মানুষের কাছে ভোট চাইতে এসেছিলেন। তারা সবই ভালো জানেন। স্থানীয় রাজনীতির হালচাল খুব কাছ থেকে পর্যবেক্ষণ করে গেছেন তারা। কি কারণে পরাজয়, সময় মতো মুখ খুলব। আগামী দিনেও দলের জন্য কাজ করে যাব উল্লেখ করে সীমা বলেন, নগরীর উন্নয়নের জন্য মেয়র সাহেব যদি আমার কাছে কোনো সাহায্য চান আমি তাকে সাহায্য করব।
এদিকে, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের একাধিক নেতাকর্মী এ প্রতিবেদককে বলেন, যে যাই বলুক না কেন, এবার নৌকা প্রতীক নিয়ে ক্লিন ইমেজের প্রার্থী সীমার পরাজয়টা দুঃখজনক। এই পরাজয়ের দায় এড়াতে পারবেন না মন্ত্রী লোটাস কামাল, সদর আসনের এমপি আকম বাহা উদ্দিন বাহার এবং স্থানীয় শীর্ষ আওয়ামী লীগ নেতারা।

আর পড়তে পারেন