শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে বঙ্গবন্ধু’র ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০২৩
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন,কাতার থেকেঃ

কাতারের দোহাস্থ বাংলাদেশ দূতাবাস আজ যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস- ২০২৩ উদযাপন করেছে।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ কমিউনিটির সদস্যদের উপস্থিতিতে রাষ্ট্রদূত মোঃ নজরুল ইসলাম কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচীর সূচনা হয়। অতঃপর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে সম্মান জানানো হয়। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ, জাতির পিতার আত্মার মাগফেরাত, দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের পর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষ্যে জাতির পিতার জীবন ও কর্মের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে কাতারস্থ বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা তাদের বক্তব্যে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাঁর আদর্শ শিশু কিশোরদের মধ্যে ছড়িয়ে দেয়ার আহবান জানান।

রাষ্ট্রদূত মোঃ নজরুল ইসলাম তার বক্তব্যে জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ গঠনে তাঁর অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন। শিশু কিশোরদের প্রতি জাতির পিতার অপরিসীম ভালোবাসা ও মমতা সম্পর্কে আলোচনাকালে তিনি শিশু কিশোরদেরকে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম থেকে শিক্ষা গ্রহণের মাধ্যমে দেশ ও বিদেশে নিজেদেরকে সুনাগরিক হিসাবে প্রতিষ্ঠিত করার আহ্বান জানান। এছাড়াও, তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গঠনে সবাইকে অবদান রাখার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষ্যে দূতাবাস কর্তৃক বাংলাদেশি শিশু-কিশোরদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরষ্কার ও সনদপত্র প্রদান করা হয়ন। এছাড়া্‌ শিশু-কিশোরসহ সবার অংশগ্রহণে কেক কাটা হয় এবং উপস্থিত সকলকে ঐতিহ্যবাহী বাঙালী খাবারে আপ্যায়িত করা হয়।

আর পড়তে পারেন