শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কৌশল নির্ধারণ কর্মশালা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৫, ২০২২
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন:

বাংলাদেশ দূতাবাস, দোহার উদ্যোগে দূতাবাস প্রাঙ্গণে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কৌশল নির্ধারণ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন।

শুরুতে দুতাসের প্রথম সচিব মাহাদী হাসান অনুষ্ঠানটির উদ্দেশ্য ও গুরুত্ব বিশ্লেষণ করে প্রাসঙ্গিক বিষয়াদি ব্যাখ্যা করেন। “জাতীয় উন্নয়ন ও রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির উপায় অন্বেষণ, প্রেক্ষিত কাতার” শীর্ষক মূল প্রেজেন্টেশন প্রদান করেন দূতাবাসের মিনিস্টার ডঃ মোঃ মুস্তাফিজুর রহমান। তাঁর আলোচনার বিষয়বস্তু ছিল রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির ক্ষেত্রে কাঠামো, আইন ও কার্যগত প্রতিবন্ধকতাসমূহ, অপ্রতিষ্ঠানিক চ্যানেল নিয়ন্ত্রণের উপায় এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির বিভিন্ন বিষয়াদি।

উক্ত আলোচনায় অংশ নেন বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, ব্যাংকিং, নন-ব্যাংকিন ফিনান্সিয়াল সেক্টর ও এক্সেঞ্জ হাউজের প্রতিনিধিবৃন্দ এবং কাতারের বিভিন্ন এলাকা হতে আগত স্টেকহোল্ডারগণ। আলোচকগণ কাতার হতে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণে বিভিন্ন প্রতিবন্ধকতা তুলে ধরেন। বৈধপথে রেমিটেন্স প্রেরণে ভোগান্তি ও বাধাসমূহ দূরীকরণ সম্ভব হলে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পাবে বলে তারা জানান। হুন্ডিব্যবসায়ীদের বিরুদ্বে কঠোর ব্যবস্থা গ্রহণ করা এবং ওয়েজ অনার্স বন্ডে বিনিয়োগ বিধি নিষেধ শিথিল করার জন্যও তারা আহবান জানান। এছাড়া এ আলোচনায় রেমিটেন্স প্রেরণে প্রতিবন্ধকতা দূরীকরণ ও প্রবাহ বৃদ্ধিতে মতামত উঠে আসে।

রাষ্ট্রদূত মো জসীম উদ্দিন আগত সকল অতিথিদেরকে এই আয়োজনে অংশগ্রহণ করায় ধন্যবাদ জ্ঞাপন করন। তিনি তাঁর বক্তব্যে বলেন, গত এক দশক ধরে জিডিপি প্রবৃদ্বিসহ সকল ক্ষেত্রে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। সময়ে কোভিড মহামারি ও ইউরোপের যুদ্ধ প্রবাহ বাংলাদেশসহ সারা বিশ্বের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করেছে। বহুমাত্রিক অর্থনীতির বাংলাদেশ সবসময় সংকট কাটিয়ে এসেছে বলে নীতি উল্লেখ করেন। পরবাসীদের কষ্টার্জিত আয় বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি হিসেবে আখ্যায়িত করে তিনি সকলকে বৈধ পথে রেমিটেন্স প্রেরণের আহবান জানান। তিনি বলেন, প্রবাসীদের বৈধ চ্যানেলে রিমিটেন্স প্রেরণে যারা নিরুৎসাহিত করেন, যারা হুন্ডি ব্যবসার সাথে জড়িত, তারা কখনোই দেশের বন্ধু হতে পারে না। তাদেরকে সামাজিকভাবে প্রতিরধের জন্য আহবান জানিয়ে তিনি বলেন প্রয়োজনে দুতাবাস এ বিষয়ে কঠোর ভুমিকা গ্রহণ করবে। বিভিন্ন সংঠনের সদস্য, সাংবাদিক, সিআইপি, রেমিটেন্স সম্মাননাপ্রাপ্ত, বাংলাদেশি কোম্পানি ও ব্যবসা প্রতিষ্ঠানের দায়িত্বশীল ব্যক্তিবর্গসহ সকলকে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্লাটফর্মে বৈধপথে অর্থ প্রেরণের বিষয় সচেতনতা সৃষ্টির জন্য আহবান জানান।

উক্ত কর্মশালায় প্রাপ্ত সুপারিশসমুহ বিশ্লেষণ করে নীতি নির্ধারকদের নিকট পৌঁছানোর বিষয়ে তিনি আশ্বাস দেন। রাষ্ট্রদূত আরো বলেন, তিনিসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ প্রতি মাসে একটি নির্দিষ্ট দিনে কোন একটি এক্সচেঞ্জ হাউজে গিয়ে আনুষ্ঠানিকভাবে রেমিটেন্স প্রেরণ করবেন, যাতে করে সকলে বৈধ পথে রেমিটেন্স প্রেরণে উদ্বুদ্ধ হন। এ কার্যক্রমে অংশ নেয়ার জন্য তিনি সকলকে অনুরোধ জানান।