শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঐতিহাসিক জয়ের পর যা বললেন অধিনায়ক শান্ত

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৭, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে নিউজিল্যান্ডে চলতি সফরে পরপর দুই ম্যাচে ইতিহাস গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। অতীতে নিউজিল্যান্ডের মাঠে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে জয়হীন থাকা বাংলাদেশ চলতি সফরে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও জয়ের নজির গড়ল।

গত শনিবার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ৯৮ রানে অলআউট করে ৯ উইকেটের বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। ঐতিহাসিক সেই জয়ের মধ্য দিয়ে হোয়াইটওয়াশ এড়ায় টাইগাররা।

আজ বুধবার নেপিয়ারে শুরু হয়েছে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটেও জয়ের ইতিহাস গড়ল বাংলাদেশ।

এদিন টস হেরে আগে ব্যাট করতে নেমে পেসার শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমানের গতি আর শেখ মেহেদির স্পিনে বিভ্রান্ত হয়ে ৯ উইকেটে ১৩৪ রান করে নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৪৮ রান করেন জেমস নিশাম।

বাংলাদেশ দলের হয়ে শরিফুল নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন শেখ মেহেদি ও মোস্তাফিজুর রহমান। এছাড়া একটি করে উইকেট নেন রিশাদ হোসেন ও তানজিম হাসান সাকিব।

১২০ বলে ১৩৫ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে লিটন দাস (৪২), সৌম্য সরকার (২২), নাজমুল হোসেন শান্ত (১৯), তাওহিদ হৃদয় (১৯) ও শেখ মেহেদির (১৯*) দায়িত্বশীল ব্যাটিংয়ে ৮ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় পায় বাংলাদেশ।

নিউজিল্যান্ডে ঐতিহাসিক জয়ের পর বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘খুবই গুরুত্বপূর্ণ সিরিজ…আশা করি, টি-টোয়েন্টিতেও ভালো খেলতে পারব। আজ আমরা যেভাবে খেলেছি তাতে খুব গর্ব লাগছে। রোমাঞ্চও অনুভব করছি।’

নাজমুল আরও বলেন, ‘এটা দারুণ উইকেট। এমন দলের বিপক্ষে এই কন্ডিশনে চ্যালেঞ্জিং। তাদের অল্প রানে বেঁধে ফেলার পর আমরা আত্মবিশ্বাসী ছিলাম। ছেলেরা ভালো করেছে।’

মাউন্ট মঙ্গানুইয়ে শুক্রবার সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। প্রথম ম্যাচ জিতে সিরিজ জয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের অধিনায়ক বলেন, ‘দ্বিতীয় ম্যাচটা এখন খুবই গুরুত্বপূর্ণ। খেলোয়াড়েরা আত্মবিশ্বাসী আছে। এখন আমাদের পরিকল্পনা করতে হবে পরের ম্যাচের জন্য এবং আশা করি, সবাই নিজেদের কাজটা করবে।’

আর পড়তে পারেন