সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কারাগারে ইমরানের সঙ্গে কর্মকর্তাদের সাংকেতিক আলাপ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়্যারম্যান ইমরান খানের সঙ্গে কারা কর্তকর্তাদের সাংকেতিক আলাপের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় কারাগারের সব কর্মকর্তদের জীবনবৃত্তান্ত বাছাইয়ের নির্দেশনা দেয় কারা বিভাগ।

বুধবার (৯ আগস্ট) পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। দেশটির কুখ্যাত অ্যাটক কারাগারে কর্মকর্তাদের সঙ্গে এ আলাপ হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারে ইমরান খানের সঙ্গে কর্মকর্তাদের সাংকেতিক আলাপ রেকর্ড করা হয়েছে। তবে কর্মকর্তারা তাদের আলাপের কোনো অর্থ বুঝতে পারেননি। ফলে তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

সূত্র জানিয়েছে, এ ঘটনার পর অ্যাটক কারাগারের ১৫০ কর্মকর্তার জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে স্পেশাল ব্যাঞ্চসহ বিভিন্ন প্রতিষ্ঠানে পাঠানো হবে। এ ছাড়া কর্তৃপক্ষ কারাগারের সকলের পুরো জীবনী সংগ্রহ করছে। সংশ্লিষ্ট কেউ জঙ্গিবাদ ও উগ্রপন্থাসহ কোনো রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

সূত্র আরও জানিয়েছে, কারাগারে ইমরান খানের নিরাপত্তার জন্য জিওফেন্সিং প্রযুক্তির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। দেশটির কুখ্যাত অ্যাটক কারগার ১৯০৬ সালে নির্মাণ করা হয়। এতে এক হাজার লোকের ধারণক্ষমতা রয়েছে। তবে বর্তমানে সি ক্লাস সুবিধা সম্বলিত ৭০০ বন্দি রয়েছেন।

এর আগে কারা সূত্র জানায়, সাবেক এ প্রধানমন্ত্রীকে যে সেলে রাখা হয়েছে সেখানে এসির ব্যবস্থা নেই। তবে ফ্যান, বিছানা, টয়লেট ও গোসলখানা রয়েছে। কুখ্যাত এ কারাগারে ইমরান খান ছাড়া পাকিস্তানের অন্য কোনো প্রধানমন্ত্রী ছিলেন না। কারাগারে পর্যাপ্ত সুবিধা পাচেছন না ইমরান খান।

গত শনিবার (৫ আগস্ট) দুপুরে ইমরান খানকে তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দেন আদালত। এরপর তাকে লাহোরের জামান পার্কের বাসভবন থেকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ।

মামলার রায় ঘোষণার সময় বিচারক হুমায়ুন দিলাওয়ার বলেন, ‘এ মামলায় ইমরানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। তিনি ইচ্ছা করে পাকিস্তান নির্বাচন কমিশনের কাছে জাল তথ্য দেন এবং দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এ জন্য তাকে নির্বাচন আইনের ১৭৪ ধারায় তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।’

তবে পিটিআইর ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি ইমরান খানের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের অগ্রাধিকারের বিষয় হলো ইমরান খানের নিরাপত্তা। কারাগারে তার জীবন হুমকির মুখে রয়েছে, এমনটা মনে করার অনেক কারণ আছে। দেশের উচ্চ আদালতের প্রতি অনুরোধ তারা যেন বিষয়টি নজরে নেন। আমরা আশা করছি, ন্যায়বিচারের জয় হবে।

মাহমুদ কুরেশি আরও বলেন, আদালত নির্দেশ দিয়েছিলেন তাকে আদিয়ালা কারাগারে স্থানান্তর করার। কিন্তু এর পরিবর্তে তাকে অ্যাটক কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। এমনটা কেন হলো তার কোনো ব্যাখ্যা কেউ দেয়নি।

আর পড়তে পারেন