রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে ‘ছায়া জাতিসংঘ-২০২২’ সম্মেলন অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৮, ২০২২
news-image

 

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ৩য় বারের মতো ‘বৈশ্বিক শান্তির জন্য কৌশলগত যোগাযোগের মাধ্যমে স্থিতিস্থাপকতা তৈরি করা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন ‘গেইম অব ডিপ্লোমেসি-২০২২ ।

শুক্রবার (১৮ নভেম্বর ) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ৫০১ নাম্বার হল রুমে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনটি শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হারুন-অর-রশিদ মামুন।

এ সম্মেলনটিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, ফিফা, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল, আন্তর্জাতিক মুদ্রা তহবিল , জাতীয় সংসদসহ আন্তর্জাতিক প্রেস এ ছয়টি কমিটি থাকবে, যেখানে ছয়টি আলোচ্যসূচী নিয়ে অংশগ্রহণকারী সদস্যরা বিতর্কের মাধ্যমে এর বৈশ্বিক সমাধান বের করবেন।

‘বৈশ্বিক সংহতি রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে স্বাধীনতার সুনিশ্চিতকরন, কূটনৈতিক দক্ষতার বিকাশ, বিশেষ কোন ইস্যু নিয়ে সঠিক দৃষ্টিভঙ্গি উপস্থাপন, বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতা ও বিতর্কের মননশীলতার উথাপনের লক্ষ্যে এবারের সম্মেলনে অংশগ্রহন করেছে দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং কলেজে থেকে ১২০ শিক্ষার্থী এবং ১৬ বিচারক।

উল্লেখ্য, সম্মেলনটির সেক্রেটারি জেনারেল হিসাবে দায়িত্ব পালন করছেন রহমান ফায়াজ, ডিরেক্টর জেনারেল হিসাবে ওয়াইদাতুল আকমাম তাসিন প্রমুখ।

আর পড়তে পারেন