সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে জাতীয় শোক দিবস-২০২৩ উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ একাংশের আলোচনা সভা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২৩
news-image

 

চাঁদনী আক্তার, কুবি :

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২৩ উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ (কামাল-মাহবুব) অংশের উদ্যেগে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

৩০ আগস্ট (বুধবার) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সেমিনার কক্ষে এই সভার আয়োজন করা হয়।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আমান মাহবুবের সঞ্চালনায় ও সভাপতি অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীনের সভাপতিত্বে সহ-সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাকসুদুল করিম, যুগ্ম সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ রাজু ও ফয়জুল ইসলাম ফিরোজ, কোষাধ্যক্ষ মো: আবু বকর সিদ্দিক, সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: কামরুল হাসান, শিক্ষা ও গবেষণা সম্পাদক সোহরাব হোসাইন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক তারিন বিনতে এনাম, কার্যকরী সদস্য অধ্যাপক ড. মো: আবু তাহের, অধ্যাপক ড. মো: শামিমুল ইসলাম, অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী, মোহাম্মদ জুলহাস মিয়া, সাইদুল আল-আমিন ও সিনথিয়া মুমু উপস্থিত ছিলেন।

বাংলা বিভাগের অধ্যাপক ড. জি.এম. মনিরুজ্জামান বলেন,এই শোকের মাসে শহীদ ও জীবিত মুক্তিযোদ্ধাদের সহস্রাব্দ সালাম জানায়। বঙ্গবন্ধুর স্বপরিবারকে সুস্থ মস্তিষ্কে স্বজ্ঞানে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। বাংলাদেশ পুণর্গঠনে বঙ্গবন্ধু অবদান অনস্বীকার্য। বাংলাদেশের ইতিহাসে শেখ মুজিবর রহমান এক গুরুত্বপূর্ণ অধ্যায়। আমরা বাঙালি জাতি শেখ মুজিবুর রহমানের কাছে ঋণী। এই ঋণ পরিশোধ করার মতো নয়। যুদ্ধ পরবর্তী বাংলাদেশকে বঙ্গবন্ধু শিল্প কৃষি ও অর্থনীতিসহ সব সেক্টরে এগিয়ে নিয়ে গেছিলো। বাঙালির অধিকার রক্ষায় বঙ্গবন্ধুর অবদান ছিলো অতুলনীয়।

ব্যাবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. শেখ মকসেদুর রহমান বলেন, যিনি দেশের স্বাধীনতা এনে দিলেন, দেশের জন্য জীবন যৌবন বিসর্জন দিলেন তাকেই এ দেশের মানুষ হত্যা করেছে যা সত্যিই ন্যাক্কারজনক। বঙ্গবন্ধুর দুইটি ইচ্ছে ছিলো রাজনৈতিক মুক্তি ও অর্থনৈতিক মুক্তি। জননেত্রী শেখ হাসিনা অনেক মেগা প্রকল্প হাতে নিয়েছে। আমাদের অনেক অর্জন আছে।

পরিষদের কার্যকরী সদস্য অধ্যাপক ড. মো: আবু তাহের বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু না হলে আমরা আজকের এই বাংলাদেশকে পেতাম না। বঙ্গবন্ধু সারাজীবন সংগ্রাম করে গেছেন। তিনি বাঙালি জাতির জন্য সারা জীবন সংগ্রাম করে গেছেন। তিনি যুদ্ধ পরবর্তী সময়ে এ দেশকে সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে বদ্ধ পরিকর ছিলেন। বর্তমানে প্রধানন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, আপনাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই যারা সকল বাধা বিপত্তিকে অতিক্রম করে আজকে এখানে অংশগ্রহণ করেছেন। কারণ এটি আদর্শের বিষয়। আজকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলোসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জননেত্রী শেখ হাসিনা যাদেরকে দায়িত্ব পালনের জন্য দায়িত্ব দিয়েছেন
আপনাদের অনুরোধ করব আপনারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কিনা সেটা বিচার করুন।

আপনাদেরকে প্রতিষ্ঠানের প্রধানের দায়িত্ব দিয়েছে প্রতিষ্ঠানে বিভাজন করার জন্য নয়। যারা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী তাদেরকে প্রতিক্রিয়াশীল বানানোর জন্য আপনাকে দায়িত্ব দেওয়া হয়নি। আজকে একই আদর্শের হওয়ার কারণে বিভিন্নভাবে বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষকদের দমন নিপীড়ন করা হচ্ছে।

আর পড়তে পারেন