শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে জুতা ফ্যাক্টরিতে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১১, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার চৌদ্দগ্রামের নানকরায় অবস্থিত ‘জিল ওয়্যারস্ লিমিটেড’ নামের জুতা ফ্যাক্টরির শ্রমিকরা বকেয়া বেতন ও ওভারটাইমের মজুরি না দিয়ে ফ্যাক্টরি বন্ধ ঘোষণা করায়  মঙ্গলবার ১১ সপ্টেম্বর বিক্ষোভ করেছে।

এর আগে সোমবার বিকেলে বিক্ষুদ্ধ শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ফ্যাক্টরিতে ভাংচুর চালায়। ঘটনাটি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার সকালে ফ্যাক্টরির বিক্ষুদ্ধ প্রায় দুই হাজার শ্রমিক তদন্ত কমিটির কাছে অভিযোগ করে-তিন মাসের ওভারটাইমের মজুরি, সঠিক সময়ে বেতন না পাওয়া ও টয়লেট বন্ধ রাখায় শ্রমিকদের প্রাত্যহিক জীবন যাত্রার সমস্যা প্রকট হয়ে পড়েছে।

নিয়মিত বেতন না পাওয়ায় শ্রমিকদের চরম কষ্ট ভোগ করতে হচ্ছে। এছাড়া শ্রমিকদের সঙ্গে আলোচনা না করেই ফ্যাক্টরির জিএম স্বপন শিকদার ইচ্ছেমতো নিয়ম-কানুন চাপিয়ে দেয়।

এজন্য শ্রমিকরা টয়লেট খোলা রাখা, বকেয়া বেতন, ওভারটাইমের মজুরি, নিকটতম আত্মীয়-স্বজন মারা গেলে ছুটি, কথায় কথায় গালাগালি ও নির্যাতন বন্ধের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে।

এ সময় তারা জিএম স্বপন শিকদারের পদত্যাগ দাবি করে। খবর পেয়ে তাৎক্ষণিক চৌদ্দগ্রাম থানা পুলিশের এসআই নুরুজ্জামান হাওলাদার ও এসআই ফরিদের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় তদন্ত কমিটির চেয়ারম্যান কোম্পানীর নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম, সদস্য সচিব ব্যবস্থাপক প্রশাসন বিকাশ চন্দ্র ভৌমিক ও সদস্য ব্যবস্থাপক সাপ্লাই চেইন শের বাহাদুর মঙ্গলবার উল্লেখিত ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘শিগগিরই শ্রমিকদের পাওনা পরিশোধ ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে’।

আর পড়তে পারেন