রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে পরিচয়পত্র ছাড়া হলে প্রবেশ নিষেধ, বিপাকে শিক্ষার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৬, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) উদ্ভুত পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ফিরিয়ে আনতে পরিচয়পত্র ছাড়া আবাসিক হলে প্রবেশ করতে পারবে না বলে জনিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন।

বুধবার (৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গণমাধ্যমকে বলেন, আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শান্তিপ্রিয় রাখতে চাই, বিশ্ববিদ্যালয় হলগুলো শান্তিপ্রিয় রাখতে চাই। যেহেতু এর আগে মারামারির ঘটনা ঘটেছে, তাই বহিরাগত ও অছাত্রদের হলে প্রবেশ করতে দেব না। বিশ্ববিদ্যালয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনতে পরিচয়পত্র ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা দেব।

তবে উপাচার্যের এমন ঘোষণায় বিপাকে পড়তে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীরা। ২০২০-২১ সেশনের শিক্ষার্থীরা সাত মাস আগে ভর্তি হলেও এখনও মেলেনি তাদের পরিচয়পত্র। তারা বলছেন, কর্তৃপক্ষ তাদের জন্য পরিচয়পত্রের ব্যবস্থা না করে কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের আবাসিক শিক্ষার্থী সিয়াম হোসেন বলেন, আমারা ১৫ তম আবর্তনের শিক্ষার্থীরা এখনো পরিচয়পত্র পাইনি। পরিচয়পত্র ছাড়া যদি হলে প্রবেশ করতে না দেওয়া হয় আমরা কিভাবে প্রবেশ করব? হয় আমাদের পরিচয়পত্র ছাড়াই প্রবেশ করতে দেওয়া হোক অথবা আমাদের অনতিবিলম্বে আইডি কার্ড দেওয়া হোক।

নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থী হাসিব হাসান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর এখনো পর্যন্ত কর্তৃপক্ষ আমাদের নবীন শিক্ষার্থীদের (১৫ তম ব্যাচ) বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র প্রদান করে নি। এখন যদি পরিচয়পত্র ছাড়া হলে প্রবেশ করতে দেওয়া না হয় তাহলে আমরা কোথায় থাকবো? কিভাবে হলে প্রবেশ করবো?

শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থী আনিকা তাবাসসুম বলেন, আমাদের ভিসি স্যার বলেছেন যে পরিচয়পত্র ছাড়া হলে প্রবেশ করতে দিবে না। কিন্তু আমরা যারা ১৫ ব্যাচের শিক্ষার্থী আছি তাদের ভর্তি কার্যক্রম মে মাসে শেষ হলেও আমরা এখনো পরিচয়পত্র পায়নি। পরিচয়পত্র না থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং বহিরাগতদের মধ্যে পার্থক্য করা যাচ্ছে না। এই মুহূর্তে হলের শিক্ষার্থীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। তাই যাদের পরিচয়পত্র নেই তাদের জন্য প্রশাসন যেন অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করে। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধমে বিষয়টি নিয়ে বিভিন্ন মন্তব্য করছে শিক্ষার্থীরা।

যাদের পরিচয়পত্র এখনো হয়নি তাদের হলে প্রবেশের ক্ষেত্রে অন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা জনতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, এবিষয় নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আমাদের পরবর্তীতে মিটিংয়ে এ বিষয়ে সিন্ধান্ত নেওয়া হবে। তবে শিক্ষার্থীরা যেন দ্রুত পরিচয়পত্র পায় সেবিষয়ে কাজ করছি।

এ বিষয়ে শেখ হাসিনা হলের প্রভোস্ট মো. সাহেদুর রহমান বলেন, যেহেতু ২০২০-২১ শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা পরিচয়পত্র পায়নি তাই তাদের জন্য এক মাস অথবা দেড় মাস মেয়াদি স্টুডেন্ট পাস দেওয়া হবে এবং এটি অস্থায়ীপরিচয়পত্র হিসেবে গণ্য হবে। পরবর্তী এক মাসের মধ্যে তাদের হাতে পরিচয়পত্র তুলে দেওয়া হবে।

আর পড়তে পারেন