বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে প্রতিমা স্থাপনের মাধ্যমে সরস্বতী পূজা উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৬, ২০২৩
news-image

 

চাঁদনী আক্তার, কুবি :

প্রতিমা স্থাপনের মাধ্যমে শুরু হয়েছে বিদ্যার দেবী সরস্বতীর পূজা, তারপর পূষ্পাঞ্জলি যজ্ঞ, নৈবদ্য সাজানো, অঞ্জলি প্রদান, ধনুচি নৃত্য হয়, সর্বশেষে প্রসাদ বিতরণের মাধ্যমে পূজার কার্যক্রম শেষ হয়।

বৃহস্পতিবার সকাল ১০ টায় পূজা শুরু হয়।

পূজা উদযাপন পরিষদ কর্তৃক প্রতি বছর ক্যাম্পাসে এই পূজা উদযাপিত হয়। সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার্থীদের জন্য এই পূজার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা সহ কুমিল্লার বিভিন্ন জায়গা থেকে মানুষজন পূজায় অংশগ্রহণ করেন। বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করার লক্ষ্যে সরস্বতী পূজার আয়োজন করা হয়। দেবীকে উদ্দেশ্য করে দেবীর চরণে ফুল, বই,খাতা, ফলমূল, মিষ্টি, সবজি নিবেদন করা হয়।

গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী একা তালুকদার বলেন, পরিবারের সবাইকে রেখে এই প্রথম আমি ক্যাম্পাসে পূজা উদযাপন করছি, নতুন পরিবেশে পূজা উদযাপন করে অন্যরকম অনুভূতি হচ্ছে। বিদ্যার দেবীর কাছে আমার চাওয়া ওনি যেন আমাদের সবাইকে আশির্বাদ করেন, আমরা যেন জ্ঞান অর্জন করে সুশিক্ষিত হতে পারি।

পূজা উদযাপন পরিষদের সদস্য সুপন সুত্রধর বলেন, ক্যাম্পাসে এই পূজায় জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে অংশগ্রহণ করেছে, সম্প্রীতির বন্ধনে সবাই একত্রিত হয়েছে, পরিবারের সাথে পূজা করতে পারছি না, এতে কিছুটা খারাপ লাগছে কিন্তু এখানে আমরা সবাই একত্রে পরিবারের সদস্যরা মতো পূজা উদযাপন করেছি, ভালো লাগছে।

তিনি আরো বলেন, আমাদের ক্যাম্পাসে কোনো ধর্মীয় উপাসনালয় নাই,তাই আমরা স্বল্প পরিসরে মুক্তমঞ্চে পূজার আয়োজন করেছি। আমাদের একটা ধর্মীয় উপাসনালয় দরকার। আমি এই ব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। এটা আমাদের নৈতিক অধিকারের মধ্যে পড়ে। আশা করবো প্রশাসন আমাদের দিকে সুনজর দিবে।

শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সনাতন ধর্মাবলম্বী যে শিক্ষার্থীবৃন্দ আছে তারা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার পরপরই পূজো করে আসছে। করোনাকালীয় সময়ে পূজো বন্ধ ছিল। এখন আমরা নানা আয়োজনের মধ্য দিয়ে পূজোর উদ্যোগ নিয়েছি। আমাদের সনাতন ধর্মে যে পূজা, আচার এবং সংস্কৃতি বিদ্যমান আছে শিক্ষা প্রতিষ্ঠানে সনাতন ধর্মাবলম্বীরা বিদ্যাদেবীর আরাধোনার জন্য তারা এই পূজা করে থাকে। আশা করি, এই ধারা অব্যাহত থাকুক।

আর পড়তে পারেন