শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে সিন্ডিকেট সভায় ডিন নিয়োগ ‘বেআইনি’ শিক্ষক সমিতির প্রতিবাদ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৮, ২০২৪
news-image

চাঁদনী আক্তার, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সম্প্রতি সিন্ডিকেট সভায় পাঁচ অনুষদের ডিন নিয়োগ দেওয়াকে বেআইনি দাবি করে প্রতিবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার (১৭মার্চ) কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আবু তাহের ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড.মাহমুদুল হাছান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য একের পর এক অনিয়ম ও আইনের ব্যত্যয় ঘটিয়ে চলেছেন। উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় গত ১৪/০৩/২০২৪ তারিখ মাননীয় উপাচার্য এক জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করেছিলেন। ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার ব্যাপারে উপাচার্য যে ধরনের অনিয়ম, সংকট ও অনাস্থা তৈরি করে রেখেছেন, সেসবের নিরসন হবে এ ধরনের একটি আশার সঞ্চার হয় সকল শিক্ষকমানসে। তবে বিভিন্ন মাধ্যমে জানতে পারলাম, আশ্চর্যজনকভাবে শিক্ষকদের ন্যায়সঙ্গত দাবি ও কর্মসূচীসমূহকে বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে মাননীয় উপাচার্য উদ্ধৃত পরিস্থিতিকে আরও ঘোলাটে করার জন্য চলমান পরিস্থিতি সম্পর্কিত সিন্ডিটের মূল এজেন্ডা আলোচনা না করে ডিন নিয়োগের নতুন এজেন্ডা উত্থাপন করে পাঁচটি অনুষদে ডিন নিয়োগ দিয়েছেন, যার মধ্যে আইন লঙ্ঘন করে বিভাগের ক্রম উপেক্ষা করে ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান অনুষদে ডিন নিয়োগ দেয়া হয়েছে। এটি সম্পূর্ণভাবে অবৈধ ও বেআইনি। ডিন নিয়োগ প্রদান করা হয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন (কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬) অনুসারে, যা সিন্ডিকেটের আলোচ্যসূচীভুক্ত হওয়া সম্পূর্ণ অযৌক্তিক। মাননীয় উপাচার্য একের পর এক এ ধরনের বেআইনি কাজের মাধ্যমে চলমান সংকটকে আরো ঘনীভূত করে চলেছেন। জরুরি সিন্ডিকেট সভায় এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় নিয়ে আলোচনা নীতি বহির্ভূত এবং সিন্ডিকেট কার্য পরিচালনা বিধির পরিপন্থী। এর দ্বারা প্রমাণ হয় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধানের বিন্দুমাত্র আগ্রহ দেখাচ্ছেন না।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এমতাবস্থায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উপাচার্যের এ সকল বেআইনি কাজের তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছে। শিক্ষক সমিতি অবৈধ পন্থায় নিয়োগ দেয়া ডিনদেরকে প্রত্যাহার করে আইন মোতাবেক দুটি অনুষদে পুনরায় ডিন নিয়োগের আহ্বান জানাচ্ছে। পাশাপাশি অতিসত্বর শিক্ষকদের ইতপূর্বের দাবিসমূহ জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করার জন্য দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছে।

আর পড়তে পারেন